Sperm donor

Sperm Donor: সন্তানসুখ দেওয়াই ‘সমাজসেবা’! ১০ দিনের ‘সন্তানধারণ যাত্রা’ শুরু করছেন ২০ সন্তানের বাবা

৩৭ বছর বয়সি অ্যাডাম হুপার অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বাসিন্দা। ব্রিসবেন শহরে একটি সফর শুরু করছেন তিনি, নাম দিয়েছেন ‘বেবি মেকিং ট্যুর’!

Advertisement

সংবাদ সংস্থা

ব্রিসবেন শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৪:৫৯
Share:

১০ দিনে ক’জনকে সন্তানসুখ দিতে পারবেন এই ব্যক্তি? ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বাসিন্দা অ্যাডাম হুপারের একটাই নেশা, শুক্রাণু দান করা! ৩৭ বছর বয়সি অ্যাডাম ইতিমধ্যেই অন্তত ২০ সন্তানের জন্ম দিয়েছেন। কিন্তু এখানেই থামতে চান না তিনি, এ বার আরও সন্তানের জন্ম দিতে অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহরে একটি সফর শুরু করছেন তিনি, নাম দিয়েছেন ‘বেবি মেকিং ট্যুর’!

Advertisement

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে অ্যাডাম জানিয়েছেন, ১০ দিনের এই সফরে তিনি আয়োজন করছেন একাধিক সম্মেলনের। এই সেমিনারগুলিতে তিনি দেখা করবেন আগ্রহী মহিলাদের সঙ্গে। যাঁরা ইচ্ছা থাকা সত্ত্বেও মা হতে পারছেন না তাঁদের প্রয়োজনীয় পরামর্শ দেবেন বলেও জানান অ্যাডাম। তবে শুধু পরামর্শেই সীমাবদ্ধ থাকছে না এই সম্মেলন। অ্যাডাম জানিয়েছেন, সম্মেলনের শেষে তিনি বিনামূল্যে নমুনা প্রদানেরও বন্দোবস্ত করছেন।

অ্যাডাম হুপার ছবি: সংগৃহীত

অ্যাডাম নেটমাধ্যমে শুক্রাণু দান সংক্রান্ত একটি গ্রুপ চালান। সেই গ্রুপের সদস্য সংখ্যা প্রায় ১৫ হাজার! অ্যাডামের দাবি, এই গ্রুপের মাধ্যমে ৯০০ মহিলাকে মা হতে সহায়তা করেছেন তিনি। ওই গ্রুপে একাধিক চিকিৎসক রয়েছেন বলেও দাবি তাঁর। অ্যাডাম একা নন। ওই গ্রুপের অন্যান্য সদস্যও এই কাজে তাঁকে সহায়তা করেন বলে জানিয়েছেন তিনি।

Advertisement

তবে গোটা বিষয়টি নিয়ে খুশি নন স্থানীয় বাসিন্দাদের অনেকেই। কারও কারও মতে এই ধরনের সম্মেলনে কোনও প্রশাসনিক নজরদারির ব্যবস্থা থাকে না। ফলে কোনও আইনবিরুদ্ধ কাজ হচ্ছে কি না, তা জানা সম্ভব নয়। পাশাপাশি, আইনত কৃত্রিম প্রজনন পদ্ধতিতে জন্মানো সন্তানের ১৮ বছর বয়স হওয়ার আগে তাঁর আসল পিতৃপরিচয় গোপন রাখার কথা। এই ধরনের কর্মসূচিতে গোপনীয়তা লঙ্ঘিত হতে পারে বলেও আশঙ্কা করছেন কেউ কেউ। অ্যাডাম অবশ্য সমালোচনায় কান দিতে নারাজ। তাঁর স্পষ্ট কথা, তিনি সমাজসেবা করছেন। সন্তান চান, এমন মহিলাদের সন্তানসুখ দিচ্ছেন, তাই এতে অন্যায় কিছু নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন