Suspicion

Distrust: সন্দেহ প্রবণতা কমিয়ে দিতে পারে আয়ু, বলছে সমীক্ষা

সন্দেহ প্রবণতা যে শুধু মনের উপরেই প্রভাব ফেলে তা নয়, শরীরের উপরেও এর প্রভাব আছে। সন্দেহ বাতিকের কারণে কমে যেতে পারে আয়ু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৩
Share:

সন্দেহ প্রবণতা কমিয়ে দিতে পারে আয়ু ছবি: সংগৃহীত

অনেকেই কারণে অকারণে নানা বিষয় নিয়ে সন্দেহে থাকেন। কারও কারও ক্ষেত্রে তা এমন অবস্থায় পৌঁছে যায়, মানসিক স্বাস্থ্যের জন্যও বিষয়টি ক্ষতিকারক হয়ে দাঁড়ায়। মনোবিদরাই তখন পারেন এই সমস্যা থেকে বের করে আনতে।

কিন্তু এই সন্দেহ প্রবণতা যে শুধু মনের উপরেই প্রভাব ফেলে তা নয়, শরীরের উপরেও এর প্রভাব আছে। সন্দেহ বাতিকের কারণে কমে যেতে পারে আয়ু। তেমনই বলছে হালের গবেষণা।

Advertisement

সম্প্রতি সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাঁদের গবেষণায় এমনই দেখিয়েছেন। প্রায় ২৪ হাজার মানুষের উপর একটি সমীক্ষা চালিয়ে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন, যাঁরা অতিরিক্ত মাত্রায় সন্দেহ প্রবণ তাঁদের হৃদ্‌যন্ত্রের উপর চাপ বাড়তে থাকে। আর সেটাই তাঁদের আয়ু কমিয়ে দেয়।

এই সমীক্ষা থেকে উঠে এসেছে আরও কয়েকটি বিষয়। বয়স বাড়তে থাকলে বেশির ভাগ মানুষের সন্দেহের প্রবণতা একটু একটু করে কমতে থাকে। কম বয়সীদের মধ্যে সন্দেহ প্রবণতার পরিমাণ অনেকটাই বেশি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন