Lifestyle News

আইস টি নয়, গরমে খান গরমাগরম চা

অনেকেই মনে করেন গ্রীষ্মকালে গরম খাবার এড়িয়ে চলাই ভাল। তাই যাঁদের গরম চা ছাড়া চলে না বা এক কাপ চা না হলে অফিসের কাজে মন বসে না এই গরমে তাঁদের বেশ সমস্যায় পড়তে হয়। মাথা ধরা, ঝিমুনি, ক্লান্তির মতো উপসর্গ জাঁকিয়ে বসে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ১০:২২
Share:

ছবি: সংগৃহীত।

অনেকেই মনে করেন গ্রীষ্মকালে গরম খাবার এড়িয়ে চলাই ভাল। তাই যাঁদের গরম চা ছাড়া চলে না বা এক কাপ চা না হলে অফিসের কাজে মন বসে না এই গরমে তাঁদের বেশ সমস্যায় পড়তে হয়। মাথা ধরা, ঝিমুনি, ক্লান্তির মতো উপসর্গ জাঁকিয়ে বসে। হাঁসফাঁস করা গরমে অনেকেই আবার আইস টি খান। কিন্তু, জানলে অবাক হবেন গরমাগরম চা খেলে হাঁসফাঁস করা ভাব কমে। গরম কম লাগে। অনেকের মতে, আইস টি খেলে নাকি গরম বেশি অনুভূত হয়। তাই চিরকালীন অভ্যাস বজায় রাখুন। অহেতুক গরম চায়ের বদলে আইস টি খাবেন না।

Advertisement

আরও পড়ুন

ইউরিক অ্যাসিড বাড়তে দেবেন না, রোজ খান এই ঘরোয়া মিশ্রণ

Advertisement

গরম চা খেয়েও কী ভাবে দেহকে ঠান্ডা রাখা যায়?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যখনই কেউ গরম চা খান তাঁর দেহের তাপমাত্রা আগের থেকে অনেকটা বেড়ে যায়। ফলে অনেক বেশি মাত্রায় ঘাম বেরোতে থাকে শরীর থেকে। আর যত বেশি ঘাম হবে তত বেশি দেহ ঠান্ডা থাকবে। কারণ, শরীর থেকে ঘাম বাষ্পীভূত হওয়ার সময় দেহের লীনতাপ গ্রহণ করে। ফলে দেহ শীতল হয়। আর ঠিক উল্টোটা হয় আইস টি খেলে। ঠান্ডা হওয়ায় দেহের তাপমাত্রা বৃদ্ধি পায় না। ফলে ঘামও হয় না। আর ঘাম না হলে প্রাকৃতিক উপায়ে দেহ শীতল থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন