idly rice

পুজোয় ছিপছিপে চেহারা চাই? তা হলে ব্রেকফাস্টে রাখুন এই পদ

এই খাবারেই মিশে আছে ওজন কমানোর মন্ত্র। জানেন তা কী?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৮:০২
Share:

চাল-ডাল মিলে তৈরি এই ইডলি যেমন স্বাদু তেমনই পুষ্টিকর। ছবি: শাটারস্টক।

পুজোর বাকি আর দিন কয়েক। শেষ মুহূর্তের প্রস্তুতি ঝালিয়ে নিচ্ছেন সকলেই। পছন্দের জামা-জুতো কেনার সঙ্গে চলছে শরীর-ত্বকের যত্নও।

Advertisement

অনেকেই পুজোর সময় ভারী খাওয়াদাওয়ার কথা ভেবে তার এক মাস আগে থেকেই বাইরে খাওয়া বন্ধ করে দেন, শরীরে যাতে অতিরিক্ত মেদ না জমে সে দিকে খেয়াল রাখেন। জিম, ব্যায়াম, ডায়েট মেনে যে ভাবেই হোক মেদ ঝরানোর চেষ্টা জারি থাকে পুজোর মুখেই।

সেই চেষ্টার আর এক দিকের কথাই জানালেন পুষ্টিবিদ সুমেধা সিংহ। তাঁর মতে, প্রতি দিন সকালে এই স্বাস্থ্যকর অভ্যাস কমিয়ে দিতে পারে বেশ কিছুটা ওজন। ভাবছেন তো কী?

Advertisement

আরও পড়ুন

নতুন জিন্‌স বছরের পর বছর কী ভাবে নতুন রাখবেন, জানেন?

স্রেফ এই নেশার কবলে পড়ে মৃত্যু ছাড়িয়েছে ৩০ লাখ, বিপদে ভারতও!

ইডলি। দক্ষিণ ভারতীয় এই খাবারেই মিশে আছে ওজন কমানোর মন্ত্র। চাল-ডাল মিলে তৈরি এই ইডলি যেমন স্বাদু তেমনই পুষ্টিকর। ওজন নিয়ন্ত্রণে রাখতে এই খাবারকে রাখুন রোজের ব্রেক ফাস্টে। কেন জানেন?

সাধারণ মাপের একটি ইডলিতে থাকে ৩৯-৪০ ক্যালোরি, ২ গ্রাম ফাইবার, ২ গ্রাম প্রোটিন এবং ৮ গ্রাম কার্বোহাইড্রেট৷ এ ছাড়া ইডলিতে ব্যবহৃত মশলা ও পুদিনা পাতাতেও থাকে ওজন কমানোর নানা রসদ। অনেকেই চালের বদলে রাগি দিয়ে তৈরি করেন ইডলি। তাতে আয়রনের মাত্রা বেশি পাওয়া যায়। সুতরাং পুজোর মুখে ওজন কমাতে ইডলি দিয়ে চালু করুন সারা দিনের খাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন