Taslima Nasreen on Pathan

‘সুস্থ থাকলে সিনেমা হলে গিয়ে পাঠান দেখতাম’, আফসোস শয্যাশায়ী তসলিমার

‘পাঠান’ দেখতে যেতে পারলেন না লেখিকা তসলিমা নাসরিন। আবার ক্ষোভ উগরে দিলেন চিকিৎসকদের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ২০:৩৯
Share:

হতাশার সুর লেখিকা তসলিমা নাসরিনের কলমে। ছবি- সংগৃহীত

মুক্তির পঞ্চম দিনেও অপ্রতিরোধ্য ‘পাঠান’-এর বিজয় রথ। শুধু দেশে নয়, দেশের বাইরেও জয়জয়কার। এই জয়ধ্বনির মাঝেও হতাশার সুর লেখিকা তসলিমা নাসরিনের কলমে। চাইলেও ‘পাঠান’ দেখতে যাওয়ার মতো অবস্থায় নেই তিনি। হাঁটুর চোট নিয়ে চিকিৎসা করতে যাওয়া তসলিমাকে ভুল বুঝিয়ে ‘টোটাল হিপ রিপ্লেসমেন্ট’ করানো হয়েছে বলে আগেই অভিযোগ করেছেন লেখিকা। এখনও তিনি শয্যাশায়ী।

Advertisement

চিকিৎসার নামে যে সারা জীবন পঙ্গুত্ব বয়ে বেড়াতে হবে, এ আশঙ্কা ছিলই লেখিকার মনে। অসুস্থতার কারণে ‘পাঠান’ দেখতে যেতে না পারার ক্ষোভের কথাও এ বার বললেন তসলিমা। যে কঠিন পরিস্থিতির মধ্যে তিনি রয়েছেন, তা-ও ফের সকলের সঙ্গে ভাগ করে নিলেন।

Advertisement

সমাজমাধ্যমে একটি পোস্টে ছবি দেখতে যেতে না পারার দুঃখ ভাগ করে নিয়েছেন সকলের সঙ্গে। তসলিমা লিখেছেন, “শাহরুখ এবং দীপিকার আকর্ষণীয় চেহারার ঝলক দু’চোখ ভরে দেখেছি। আজ আমি সুস্থ থাকলে অবশ্যই ‘পাঠান’ দেখতে যেতাম।” হতাশার সুর ঝরে পড়েছে লেখিকার পোস্টে।

দিন দশেক আগে হাসপাতাল থেকে বাড়ি ফেরার খবর দিয়েছিলেন নিজেই। সঙ্গে জানিয়েছেন চিকিৎসায় গাফিলতির শিকার হওয়ার দুর্ভাগ্যজনক কাহিনি। তসলিমা তাঁর সমাজমাধ্যমে লেখেন, “আমার হিপ বোন ভেঙেছে বলে ভয় দেখানো হয়েছিল। অথচ আমার কোমরের অস্থিসন্ধিতে কোনও ব্যথা-বেদনা ছিল না, কোনও রোগ ছিল না। আমাকে মিথ্যে কথা বলে, ফিমার ফ্র্যাকচারের ট্রিটমেন্টের নামে আমার হিপ জয়েন্ট এবং ফিমার কেটে, সারা জীবনের জন্য পঙ্গু বানিয়ে দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন