High Blood Pressure

Blood Pressure: উচ্চ রক্তচাপের সমস্যা? জল কম খাচ্ছেন নাকি

রক্তচাপ বাড়তে পারে নানা কারণেই। ফলে সাবধানে থাকতে হলে সে সব কথা জেনে নেওয়া দরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৮:৩৯
Share:

থাইরয়েডের সমস্যার জেরেও রক্তচাপ বাড়তে পারে। ফাইল চিত্র

করোনাকালে উচ্চ রক্তচাপ আরও বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এর জেরে ভোগান্তি যে বাড়ছে, তা টের পাওয়া গিয়েছে যথেষ্ট। যাঁদের এই সমস্যা আছে, তাঁরা সাবধান হওয়ার চেষ্টাও করছেন। তবে এ সময়ে নিজের যত্ন নেওয়ার জন্য কয়েকটি জিনিস জেনে রাখা জরুরি।

Advertisement

রক্তচাপ বাড়তে পারে নানা কারণেই। ফলে সাবধানে থাকতে হলে সে সব কারণ জেনে নেওয়া দরকার। কোন কোন ক্ষেত্রে বেশি সতর্ক হতে হবে? তার জন্য জানতে হবে কীসের থেকে রক্তচাপ বাড়ে।

১) থাইরয়েডের সমস্যা: এর প্রভাব পড়ে গোটা শরীরের উপরে। রক্তচলাচলে সমস্যা থেকে শুরু করে মানসিক অবসাদ, নানা ধরনের সমস্যা ডেকে আনতে পারে এই হর্মোন। এর মাত্রার হেরফের হলে রক্তচাপও ওঠা-নামা করে।

Advertisement

২) মানসিক অবসাদ: এর জেরে জীবনযাপনে নানা বদল ঘটে। তার প্রভাবে রক্তের শিরা শুকিয়ে যাওয়া, ওজন বা়ড়ার মতো সমস্যা হয়। আর অনেকের মধ্যে হৃদ্‌রোগের আশঙ্কাও দেখা যায়।

৩) ডিহাইড্রেশন: শরীরে জলের মাত্রা কমে গেলে নানা ধরনের সমস্যাই দেখা দিতে পারে। তার মধ্যে রক্তচাপ বৃদ্ধি হল এক গুরুতর সমস্যা। কিন্তু জলের মাত্রা যে কমছে, তা বুঝবেন কী ভাবে? তা টের পাওয়া যায় একটু তেষ্টা পেলেই।

অর্থাৎ, জল কম খাওয়ার অভ্যাস থাকলে সতর্ক হওয়া যাক এখনই। মানসিক অবসাদ কিংবা থাইরয়েডের সমস্যা উপেক্ষা করা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন