Cooking Hacks

গরমকালে ডিম পচতেই পারে, দোকান থেকে কেনার আগে কয়েকটি বিষয় মাথায় রাখলে ঠকতে হবে না

পচনশীল খাবার গরমে চট করে নষ্ট হয়ে যায়। সেই খাবার খেলে সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। ডিমের ক্ষেত্রে সেই ভয় বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৬:৪৫
Share:

ডিম ভাল কি না বুঝবেন কী করে? ছবি: সংগৃহীত।

গরম পড়তে না পড়তেই ডিম খারাপ হতে শুরু করেছে। যতগুলি ডিম কিনছেন, তার অর্ধেক ফেলে দিতে হচ্ছে। রাতের বেলা না হয় বাল্বের সামনে ধরলে ডিমের ভালমন্দ খুঁটিয়ে দেখা যায়। কিন্তু দিনে তা বোঝার উপায় কী? পচনশীল খাবার গরমে চট করে নষ্ট হয়ে যায়। সেই খাবার খেলে সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। ডিমের ক্ষেত্রে সেই ভয় বেশি। অনেক সময়ে মুরগি সংক্রামিত হলেও ডিম নষ্ট হতে পারে। তবে ডিম কেনার আগে কয়েকটি বিষয় জেনে রাখলে ঠকে যাওয়ার আশঙ্কা থাকে না।

Advertisement

ডিম কেনার আগে কী কী দেখে নিতে হবে?

১) ডিমের গায়ে ফাটল ধরেছে কি?

Advertisement

ডিম কেনার সময়ে খুব ভাল করে দেখে নিন তার গায়ে কোনও রকম ফাটল রয়ে গিয়েছে কি না। যদি থাকে, তা হলে সেই ডিম বাদ দিতে হবে। কারণ, খোসা ভেঙে যাওয়া বা ফাটল ধরা ডিমের মধ্যে ব্যাক্টেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি।

২) ডিমের আকার এবং খোসার মান কেমন?

ডিমের আকার সাধারণত ডিম্বাকৃতি হয়। তবে ব্যতিক্রম তো থাকেই। অপুষ্ট ডিমের আকার বিকৃত হতেই পারে। তাই কেনার আগে তা ভাল করে দেখে নিন। খোসার রং যদি ফ্যাকাশে হয়, তা হলে সেই ডিম না কেনাই ভাল।

ডিম কেনার সময়ে খুব ভাল করে দেখে নিন তার গায়ে কোনও রকম ফাটল রয়ে গিয়েছে কি না। ছবি: সংগৃহীত।

৩) ডিমের প্যাকেজিং ঠিক আছে তো?

একসঙ্গে অনেকগুলি ডিম কিনতে হলে প্রতিটি আলাদা করে তুলে, বেছে দেখা সম্ভব নয়। তবে ডিম কেনার আগে দেখে নিতে পারেন তার প্যাকেজিং ঠিক আছে কি না। প্যাকেটের গায়ে মেয়াদ শেষ হওয়ার দিন লেখা থাকে। কেনার আগে তা-ও দেখে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন