heart

আপনার হার্টের অবস্থা কেমন, এ বার ঘরে বসেই জেনে নিন এক ক্লিকে

২৯ সেপ্টেম্বর বিশ্ব হৃদরোগ দিবস। কিন্তু আমরা কি আমাদের হার্ট নিয়ে আদৌ খুব সচেতন? এ বার ঘরে বসেই এক ক্লিকে পরীক্ষা করিয়ে নিতে পারেন আপনার হার্টের অবস্থা ও বয়স (হার্ট এজ)। জানেন কী ভাবে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৮ ১৮:২৮
Share:

আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হৃদরোগ দিবস। ছবি: শাটারস্টক।

আধুনিক জীবনযাত্রা ও পরিবর্তিত খাদ্যাভ্যাস আমাদের হৃদযন্ত্রকে অনেকটাই অস্বস্তিতে রেখেছে। আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হৃদরোগ দিবস। কিন্তু আমরা কি আমাদের হার্ট নিয়ে আদৌ খুব সচেতন?

Advertisement

অসুখ এড়াতে একটা বয়সের পর কিছু সচেতনতা অবলম্বন করি আমরা অনেকেই, কিন্তু ক্ষতি যা হওয়ার, তত দিনে তা হয়েই যায়।

এ বার আপনার হার্টের স্বাস্থ্য পরীক্ষা হতে পারে অনলাইনেই। আপনার হার্টের বয়স, হার্ট অ্যাটাকের কতটা ঝুঁকি আছে, এর জন্য কোনও স্বাস্থ্যকর পরিবর্তন আনতে হবে কি না— এ সব জানিয়ে দেবে এই টেস্ট।

Advertisement

আরও পড়ুন

ওষুধ ছাড়াই এই সব উপায়ে জব্দ করুন মাইগ্রেন

ইংল্যান্ডের ‘ ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার’-এর অন্তর্গত ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ এই অনলাইন টেস্টটি চালু করেছে। এখানে ক্লিক করে পরীক্ষা করিয়ে নিতে পারেন আপনার হার্টের অবস্থা ও বয়স (হার্ট এজ)। তবে এর জন্য আপনার বয়স হতে হবে ৩০ এর বেশি। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন এবং দ্য স্ট্রোক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই অনলাইন টেস্ট-এর পদ্ধতি।

টেস্টে অংশ নেওয়া ৭৮ শতাংশেরই হার্ট এজ তাদের প্রকৃত বয়সের তুলনায় বেশি। ছবি: শাটারস্টক।

আরও পড়ুন

ভায়াগ্রার সমান কাজ করে এই ফল! জানালেন বিশেষজ্ঞরা

পাবলিক হেলথ ইংল্যান্ড দাবি করেছে, ইতিমধ্যে প্রায় ২৫ লক্ষেরও বেশি মানুষ এই টেস্টে অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে ৭৮ শতাংশেরই হার্ট এজ তাদের প্রকৃত বয়সের তুলনায় বেশি।তবে জীবনযাপনে নিয়ন্ত্রণ ও চিকিৎসকের পরামর্শ নিলে প্রত্যেকেই হার্টের স্বাস্থ্য ফেরাতে সক্ষম হবেন।

আপনার হার্টের খবর কী তা জানতে ক্লি করবেন না কি একবার?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন