Cleaning Hacks

চম্পারণ মটন রাঁধার পর সাধের মাটির হাঁড়িটি ফেলে দেবেন কেন? তা পরিষ্কার করে নিন ৩ উপায়ে

সাধ করে কয়েকটা মাটির বাসন কিনেছেন বটে, কিন্তু তাতে রান্না করতে ভয় পান। ধোয়া-মোছার সময়ে আলাদা করে যত্ন করতে না পারলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৮:৩৪
Share:

মাটির বাসনের যত্ন। ছবি: সংগৃহীত।

ফ্রিজের জল বেশি খাওয়া ভাল নয়। তাই গরমকালে জল খাওয়ার জন্য বাড়িতে মাটির কলসি রাখার চল অনেক দিনের। সেই কলসি পরিষ্কার করতে হয় খুব সাবধানে। গরম জলে ধুয়ে রোদে শুকোতেও দিতে হয়। বেশি ক্ষণ জলে ভিজিয়ে রাখলে সেই বাসন ভেঙে যাওয়ার ভয় তো থেকে যায়। সম্প্রতি সাধ করে কয়েকটা মাটির বাসন কিনেছেন বটে, কিন্তু তাতে রান্না করতে ভয় পান। ধোয়া-মোছার সময়ে আলাদা করে যত্ন করতে না পারলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। মাঝে মধ্যে মাটির হাঁড়িতে চম্পারণ মটন রাঁধেন। বাসন থেকে পোড়া দাগ, হলুদের ছোপ তুলতে বেশ ঝক্কি পোহাতে হয়। তবে সাধারণ কয়েকটি টোটকা জানা থাকলেই কিন্তু বিষয়টি সহজ হতে পারে।

Advertisement

১) ভিনিগার:

মাটির বাসন থেকে পোড়া দাগ তুলতে ভিনিগারের দ্রবণে তা ভিজিয়ে রাখতে পারেন। সমপরিমাণে জল এবং ভিনিগার মিশিয়ে তার মধ্যে সারা রাত মাটির বাসন ভিজিয়ে রাখুন। মাটির বাসন অক্ষত রেখেই দাগ, দুর্গন্ধ উবে যাবে।

Advertisement

২) বেকিং সোডা:

বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মাটির বাসন এক বার জল দিয়ে ধুয়ে নিয়ে এই মিশ্রণ মাখিয়ে রাখুন। কয়েক ঘণ্টা পর হালকা করে মেজে নিন। বাসন থেকে হলুদের দাগ তুলতে এই টোটকার জুড়ি মেলা ভার।

মাটির বাসন থেকে পোড়া দাগ তুলতে বেশ ঝক্কি পোহাতে হয়। ছবি: সংগৃহীত।

৩) নুন, লেবুর রস:

অর্ধেকটা পাতিলেবু নিন। কাটা অংশে উপর বেশ খানিকটা নুন ছড়িয়ে দিন। নুন মাখানো লেবু দিয়ে মাটির বাসন হালকা হাতে ঘষুন। বাসনের গায়ের পোড়া দাগ সহজেই উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন