Kitchen Cleaning Tips

রান্নাঘর পরিষ্কারের কাজে হাত দিলেই অর্ধেক দিন কেটে যাচ্ছে? বুদ্ধি খাটিয়ে করলে বাঁচবে সময়

হলুদ, মশলা, ঝোল-তরকারির দৌলতে কৌটো থেকে গ্যাস অভেন সব কিছুই রঙিন হয়ে যায়। সে সব পরিষ্কার করা সত্যিই সময়সাপেক্ষ। তবে রান্নাঘরের কমসময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলতে একটু মাথা খাটানো জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৯:২৬
Share:

রান্নাঘর ঝকঝকে করে তুলুন এক লহমায়। ছবি: সংগৃহীত।

বাড়ির কাজ করা সহজ মনে হলেও, আসলে তা একেবারেই নয়। ঘরোয়া কাজেও চাই দক্ষতা। তা না হলে ঘরে এবং বাইরে একসঙ্গে সব সামলানো সম্ভব নয়। ঘরবা়ড়ি গুছিয়ে রাখাও বেশ কঠিন কাজ। তবে সবচেয়ে বেশি ঝক্কির হল রান্নাঘর পরিষ্কার রাখা। হেঁশেল সব সময় ঝা চকচকে রাখা যায় না। হলুদ, মশলা, ঝোল-তরকারি দৌলতে কৌটো থেকে গ্যাস অভেন সব কিছুই রঙিন হয়ে যায়। সেসব পরিষ্কার করা সত্যিই সময়সাপেক্ষ। তবে রান্নাঘর কমসময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলতে একটু মাথা খাটানো জরুরি।

Advertisement

১) সব্জি কাটার জন্য অনেকেই কাঠের চপিং বোর্ড ব্যবহার করেন। দীর্ঘ দিন ব্যবহার করার ফলে স্বাভাবিক ভাবেই বোর্ড নোংরা হয়ে যায়। ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। এক সপ্তাহ অন্তর চপিং বোর্ড পরিষ্কার করা জরুরি। তার জন্য বিশেষ পরিশ্রম করতে হবে না। নুন গরম জলের মধ্যে অল্প লেবুর রস মিশিয়ে বোর্ডের উপর ঢেলে দিন। কিছু ক্ষণ পর শক্ত কিছু দিয়ে ঘষে ময়লা তুলে ফেলুন। সহজ হবে।

২) প্লাস্টিকের বোর্ডেও সব্জি, মাংস কাটেন অনেকে। প্লাস্টিকের বোর্ড ব্যবহার করা এমনিতে উচিত নয়। তবু যদি করেন তাহলে ২-৩ দিন অন্তর পরিষ্কারও করতে হবে। শুধু জল দিয়ে ধুলে হবে না। ভিনিগারে বেকিং সো়ডা মিশিয়ে প্লাস্টিকের বোর্ডে মাখিয়ে স্ক্রাবার দিয়ে ঘষে নিন।

Advertisement

রান্নাঘর কমসময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলতে একটু মাথা খাটানো জরুরি। ছবি: সংগৃহীত।

৩) মাইক্রোওয়েভ অভেন পরিষ্কার করা জরুরি মাঝেমাঝেই। ভিনিগারের মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে নরম কাপ়ড় ভিজিয়ে মাইক্রোওয়েভ অভেনের ভিতরটা ভাল করে মুছে নিন। কম সময়ে পরিষ্কার হয়ে যাবে মাইক্রোওয়েভ অভেন।

৪) বেসিনের মুখে ময়লা জমে জল আটকে যাওয়া অত্যন্ত সাধারণ একটি সমস্যা। কমবেশি সকলেই প্রায়ই এ সমস্যায় পড়েন। এর একমাত্র সমাধান হল গরমজল। উষ্ণ জলের মধ্যে লেবুর রস, বেকিং সোডা মিশিয়ে বেসিনে ঢেলে দিন। দেখবেন জমে থাকা ময়লা নরম হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন