alcohol

পার্টিতে মদ খাবেন? তা হলে এ সব খাবার ছুঁয়েও দেখবেন না

চিকিৎসকদের মতে, অতিরিক্ত মদ্যপান যেমন পার্টির মরসুমে শরীরের ক্ষতি করে, তেমনই নিয়ম না জেনে মদ্যপানের সঙ্গে এমন অনেক খাবার অনেকেই খেয়ে ফেলেন, যা শরীরের ক্ষতি করে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ১৭:৩৪
Share:

পার্টির আনন্দে শরীরকে অবহেলা নয়। ছবি: আইস্টক।

ডিসেম্বরের শেষ মানেই পার্টির হাতছানি। বড়দিন থেকে বর্ষ শুরু— দেদার পার্টির মরসুমে কেবল আনন্দে মাতলেই হবে না, বরং জানতে হবে শরীর সুস্থ রেখে আনন্দ করার নিয়ম। শরীরের কথা ভেবে আজকাল অনেকেই মদ্যপানের দিকে বেশি ঝোঁকেন না। সহজে নিয়ন্ত্রণও হারান না।

Advertisement

তবু সমস্যা থেকেই যায়। চিকিৎসকদের মতে, অতিরিক্ত মদ্যপান যেমন পার্টির মরসুমে শরীরের ক্ষতি করে, তেমনই নিয়ম না জেনে মদ্যপানের সঙ্গে এমন অনেক খাবার অনেকেই খেয়ে ফেলেন, যা শরীরের ক্ষতি করে।

পার্টির মরসুমে সুস্থ থাকতে তাই এড়িয়ে চলুন সে সব খাবার।

Advertisement

আরও পড়ুন: ভোল পাল্টে ‘অচেনা শত্রু’ শীতকালীন ইনফ্লুয়েঞ্জা, দেখে নিন ঠেকানোর উপায়

অনেকেই পার্টিতে অ্যালকোহলের সঙ্গে দেদার ভাজাভুজি খান। সুস্থ থাকতে সে সবে রাশ টানুন। ভাজাজাতীয় খাবার ও বার্গার, পিৎজার মতো জাঙ্ক ফুডে থাকে স্যাচুরেটেড ফ্যাট ও সোডিয়াম। অ্যালকোহলের সঙ্গে এ সব পেটে গেলে সমস্যা বাড়বে বই কমবে না। সস খাওয়ার প্রবণতা থাকলে তা কমান। সসে প্রচুর সোডিয়াম যেমন থাকে, তেমনই এই সব প্রক্রিয়াজাত খাবারকে সংরক্ষণ করার জন্য প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। সে সব প্রিজারভএটিভস শরীরের জন্য এমনিই ক্ষতিকারক, তার উপর মদের সঙ্গে যোগ হলে আরও সমস্যা বাড়ায়।

​​আরও পড়ুন: সারা বিশ্বে দম্পতিদের যৌন ইচ্ছা কমে যাওয়ার মূলে রয়েছে এই কারণ!

শরীরে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে যাওয়ার সমস্যা ঠেকাতে এড়িয়ে চলুন অ্যালকোহলের সঙ্গে ডেজার্ট।

মদের সঙ্গে লেবু একেবারেই খাবেন না। লেবুর অ্যাসিড অ্যালকোহলের সঙ্গে যুক্ত হয়ে রাসায়নিক বিক্রিয়া ঘটায় ও হজমের গোলমাল ডেকে আনে। অ্যালকোহলের সঙ্গে ফল খেতে ইচ্ছা করলে অন্য ফল খান। অ্যালকোহল শরীরে শর্করার পরিমাণ বাড়ায়। মিষ্টি, সোডা এ সব খাবারও রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। তাই অ্যালকোহলের সঙ্গে মিষ্টি এড়িয়ে চলুন। অনেক পার্টিতেই লিকার বেসড ডেজার্ট থাকে৷ রক্তচাপ বৃদ্ধি, হজমের সমস্যা, মাইগ্রেন থেকে বাঁচতে সে সব থেকেও দূরে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন