Diwali Sale

৫ প্রয়োজনীয় জিনিস: দীপাবলির ছাড়ে কিনে নিলে অনেকটা সাশ্রয় হবে

দীপাবলিতেই সেলের বাজারে অল্প দামে ভাল মানের জিনিস কিনে নেওয়ার সুর্বণ সুযোগ থাকে। অনেকেই তাই কেনাকাটার জন্য দীপাবলি পর্যন্ত সবুর করে যান। এই সময়ে কোনগুলি কিনতে পারেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৩:৪৫
Share:

দীপাবলির সেলে কম দামে কোন জিনিসগুলি ঘরে আনতে পারেন? ছবি: সংগৃহীত।

দুয়ারে দীপাবলি। এক উৎসব শেষ হতে না হতেই অন্য উৎসবের শুরু। দীপাবলি মানেই আলোর রোশনাই, রঙ্গোলি, মিষ্টিমুখ, বাজির আলোকছটা। তেমনই দীপাবলির সময়ে নানা প্রয়োজনীয় জিনিসে বিপুল ছা়ড়ও উদ্‌যাপনেরও একটা বড় অংশ বটে। চৈত্র মাসের পর তো দীপাবলিতেই সেলের বাজারে অল্প দামে ভাল মানের জিনিস কিনে নেওয়ার সুর্বণ সুযোগ থাকে। অনেকেই তাই কেনাকাটার জন্য দীপাবলি পর্যন্ত সবুর করে যান। দীপাবলির সময়ে কোন জিনিসগুলি ঘরে আনলে অনেকটা সাশ্রয় হবে?

Advertisement

গয়না

শুক্রবার ধনতেরস। দীপাবলির এক দিন আগে তাই সোনার গয়নার দোকানগুলি মাছি বসারও জো নেই। তবে সামনেই বিয়ে থাকলে মনের মতো নকশার গয়না অনেকটা কম দামে কিনে নেওয়ার আদর্শ সময় হল এটাই। ধনতেরস এবং দীপাবলি উপলক্ষে সোনার গয়নার উপরে থাকে বিপুল ছাড়। অন্য সময়ে যে সোনার বালাটি পছন্দ হওয়া সত্ত্বেও দামের কারণে পিছিয়ে এসেছিলেন, ধনতেরসে কিন্তু বাজেটের মধ্যেই সেটি পেয়ে যেতে পারেন।

Advertisement

মোবাইল

ধনতেরস এবং দীপাবলি উপলক্ষে বিভিন্ন ই-কমার্স সাইটে আইফোন, স্যামসাং, মোটোরোলা, রে়ডমি, রিয়েলমির পকোর মতো বেশ কিছু মোবাইলের দামে থাকছে আকর্ষণীয় ছাড়। আইফোন ১৪-তে যেমন বিপুল ছাড় দিচ্ছে একটি অনলাইন সাইট। এই ফোনের যা নির্ধারিত মূল্য, দীপাবলির ছাড়ে তা অনেকটাই কম পড়বে। আবার স্যামসাং এম ৩৪ ফোনের বাজামূল্য ২৪ হাজার ৪৯৯ টাকা। বিভিন্ন ই-কমার্স সাইটে এই মোবাইল বিক্রি হচ্ছে ১৬-১৭ হাজার টাকায়।

খাবার

সংসারের নিত্য প্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে অন্যতম হল চাল এবং তেল। দীপাবলির সময়ে এই দু’টি জিনিসের উপর বিপুল ছাড় থাকে। অনলাইনে ই-কমার্স সাইটগুলি থেকে কিনলে সবচেয়ে বেশি সাশ্রয় হয়। ছাড়ের অনেক ধরনও থাকে। তেলের বোতল প্রতি যা বাজারমূল্য, অনলাইনে তা অনেক কম দামে পাওয়া যায়। আবার বাসমতি চাল কিংবা এমনি সাধারণ মানের চালের প্যাকেটের ক্ষেত্রে দারুণ কিছু ছাড় থাকে। সারা বছর যখন প্রয়োজন, সে ক্ষেত্রে এমন সুযোগ হাতছাড়া করা ঠিক হবে না। শপিংমলগুলিতেও দীপাবলির সময়ে ভাল ছাড় থাকে।

মাফলার, দামি জ্যাকেট, বাহারি সোয়েটারের উপর দীপাবলির সময়ে অনেকটা ছাড় থাকে। ছবি: সংগৃহীত।

শীতের পোশাক

দীপাবলি পেরোলেই একটু একটু করে নাকি শীত পড়বে। পূর্বাভাস তেমনই। আলমারি থেকে পুরনো শীতের পোশাক বার করা হয়ে গেলেও, নতুন তো কিছু চাই। মাফলার, দামি জ্যাকেট, বাহারি সোয়েটারের উপর দীপাবলির সময়ে অনেকটা ছাড় থাকে। মিন্ত্রা, অ্যামাজ়ন, ফ্লিপকার্টে একটু ঘাঁটলেই অল্প দামে বেশ ভাল মানের শীতের পোশাক ঘরে আনতে পারেন। শীতের পোশাকের দাম এমনিতেই খানিক বেশি হয়। সে সব কিনতে শীতের আগে বাঙালির পকেটের ভার অনেকটাই বাড়ে। তবে বুদ্ধি করে এই সময়ে কিনে রাখলে সত্যিই খানিকটা সাশ্রয় হবে।

হেঁশেলের প্রয়োজনীয় সামগ্রী

মাইক্রোওয়েভ খারাপ হয়ে পড়ে আছে? মিক্সির অবস্থাও নড়বড়ে? দৈনন্দিন জীবনে এই জিনিসগুলির ভূমিকা কম নয়। তাই পুরনোর মায়া ত্যাগ করে নতুন জিনিস ঘরে আনা ছাড়া উপায় নেই। তবে এই ধরনের ঘরোয়া সামগ্রী কেনার আদর্শ সময় হল দীপাবলি। ওয়াশিং মেশিন, টোস্টার থেকে শুরু করে জুসার, সব কিছুর দামের উপরেই প্রচুর ছাড় থাকে। এই জিনিসগুলি কেনার দরকার হলে এখনই কিনে নিন। অনলাইনে কিনতে পারেন। কম দামে পেয়ে যাবেন। আবার দোকান থেকে কিনলেও খানিকটা ছাড় তো পাবেনই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন