Lifestyle News

যে কোনও ব্যথা দূরে রাখতে রোজ খেতে পারেন এই চা

মাথা ব্যথা, পিঠে ব্যথা শরীরের যে কোনও জায়গা ব্যথায় আইব্রুফেন খেয়েছেন নিশ্চয়ই? কী থাকে এই পেন কিলারে? মট্রিন, নিউরোফেন, অ্যাডভিল ও নিউপ্রিন। শরীরের যে কোনও ব্যথা থেকে স্বস্তি দিতে পারে এই আইব্রুফেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৬ ১৩:৩৬
Share:

মাথা ব্যথা, পিঠে ব্যথা শরীরের যে কোনও জায়গা ব্যথায় আইব্রুফেন খেয়েছেন নিশ্চয়ই? কী থাকে এই পেন কিলারে? মট্রিন, নিউরোফেন, অ্যাডভিল ও নিউপ্রিন। শরীরের যে কোনও ব্যথা থেকে স্বস্তি দিতে পারে এই আইব্রুফেন। কিন্তু অনেক দিনের পুরনো ব্যথায় বার বার এই ওষুধ খেলে হাইপারটেনসন, ডায়রিয়া মতো সমস্যা তৈরি হয়। বাড়ে হার্ট অ্যাটাক বা কিডনি ক্যানসারের ঝুঁকি। উপায়? প্রাকৃতিক উপায় যন্ত্রণা উপশম করতে পারেন হলুদের সাহায্যে।

Advertisement

কাঁচা হলুদে থাকে সাইক্লোঅক্সিজেন টু। এই উত্সেচক যে কোনও যন্ত্রণা উপশমে সাহায্য করে। এ ছাড়াও কাঁচা হলুদে থাকা কারকিউমিন স্বাস্থ্য ভাল রাখতে পারে। যে কারণে স্তন্যদায়ী মায়েদেরও এই চা খাওয়ার পরামর্শ দেন চিকিত্সকরা।

কী হয় এই চা খেলে?

Advertisement

গাঁটের ব্যথা কমানোর পাশাপাশি পেশীর প্রসারণে সাহায্য করে হলুদ।

কী কী লাগবে

জল: ৪ কাপ

কাঁচা হলুদ বাটা: ২ টেবল চামচ

লেবুর রস বা মধু

কী ভাবে বানাবেন

জল গরম করুন। ফুটতে থাকলে হলুদ বাটা দিন। ১৫-২০ মিনিট ফুটিয়ে আঁচ থেকে নামিয়ে ছেঁকে নিন। লেবুর রস বা মধু মিশিয়ে খান এই চা।

ইচ্ছা হলে এই চায়ে মেশাতে পারেন আদার মূল।

আরও পড়ুন: বয়সকালে হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে রোজ দৌড়ন ৩০ মিনিট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন