Lifestyle News

ওজন বশে রাখতে রোজ ঘুমনোর আগে চাই দু’গ্লাস ওয়াইন

রোগা হওয়ার জন্য ডায়েট, এক্সারসাইজ সবই তো করছেন। ওজন কমছেও। কিন্তু কী সেই এক্সট্রা টাচ যা আপনাকে দিতে পারে মনের মতো আকর্ষক চেহারা?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৬ ১২:৪৭
Share:

রোগা হওয়ার জন্য ডায়েট, এক্সারসাইজ সবই তো করছেন। ওজন কমছেও। কিন্তু কী সেই এক্সট্রা টাচ যা আপনাকে দিতে পারে মনের মতো আকর্ষক চেহারা? ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি ও হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, সেই এক্সট্রা টাচ লুকিয়ে রয়েছে দু’গ্লাস ওয়াইনে। ওয়াইনের মধ্যে রেজভারেট্রল নামে এমন এক রাসায়নিকের উপস্থিতি তাঁর পেয়েছেন, যা শরীরে অতিরিক্ত মেদ জমতে বাধা দেয়। আর তাই প্রতি দিন দু’গ্লাস ওয়াইন ওবেসিটির ঝুঁকি ৭০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে বলে দাবি করছেন তাঁরা।

Advertisement

সন্ধে বেলা ওয়াইন খেলে এর ক্যালোরি অনেক ক্ষণ পেট ভরা রাখে। ফলে রাতে বেশি ক্ষণ জেগে থাকলেও খিদে পায় না। অন্য দিকে কোমরের মাপ ও ওয়াইনের এক গুরুত্বপূর্ণ সম্পর্কের কথা জানিয়েছেন ইউনিভার্সিটি অব ডেনমার্কের গবেষকরা। যাঁরা নিয়মিত ওয়াইন খান তাঁদের কোমরের মাপও থাকে আকর্ষণীয়।

এরপরও ভাবছেন কয়েক বোতল ওয়াইন কিনবেন কিনা? তা হলে আপনাকে জানিয়ে রাখি হার্ভার্ডের আরও একটি গবেষণার ফল। যেখানে অংশগ্রহণ করেন ২০,০০০ জন অতিরিক্ত মোটা ব্যক্তি। যাঁরা প্রত্যেকেই জানিয়েছেন তাঁরা ওয়াইন খান না।

Advertisement

আরও পড়ুন: ডায়াবেটিস, কোলেস্টরল থেকে দূরে থাকতে রোজ খান কুমড়োর স্মুদি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন