Co-Workers

দিনভর পরনিন্দা, নাকি কথায় কথায় নালিশ? কোন ধরনের সহকর্মী বেশি থাকে কাজের জায়গায়?

মা-বাবা, আত্মীয়স্বজনের পর, স্কুল-কলেজের গণ্ডী পেরিয়ে পরবর্তী জীবনে বৃহত্তর পরিবার বলতে কর্মক্ষেত্রকেই বোঝায়। দিনের একটা বৃহৎ অংশ যাঁদের সঙ্গে কাটাবেন, তাঁরা কেমন মানুষ জানতে হবে না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২০:১৩
Share:

সাধারণত কত ধরণের মানুষ দেখা যায় কর্মক্ষেত্রে?   প্রতীকী ছবি।

স্কুল-কলেজের পেরিয়ে ভয়ে ভয়ে যখন প্রথম কাজের দুনিয়ায় পা রাখেন, মনে হয় যেন অন্য একটি গ্রহে এসে উপস্থিত হয়েছেন। স্কুল-কলেজের বন্ধুরা না হয় এক রকম। কিন্তু কর্মক্ষেত্রের নতুন মানুষরা আপনাকে কী চোখে দেখবেন, তা নিয়ে মনে একটা অস্বস্তি থেকেই যায়। উল্টো দিকের মানুষগুলি, যাঁদের সঙ্গে সারা ক্ষণ ওঠাবসা করতে হবে, তাঁরা কে কেমন, সে বিষয়ে আগে থেকে ধারণা থাকলে মিশতে বা কথা বলতেও সুবিধে হবে।

Advertisement

সাধারণত কত ধরণের মানুষ দেখা যায় কর্মক্ষেত্রে?

১) সবেতেই সমস্যা

Advertisement

এই বিশেষ প্রকারের মানুষরা যেখানেই যান, সমস্যা শুরু হয়ে যায়। তাঁরা কখনওই নিজের অবস্থান নিয়ে সন্তুষ্ট হন না। অন্যের ভুল, ত্রুটির দিকেই তাঁদের লক্ষ্য বেশি।

২) রূঢ় প্রকৃতির

এই প্রকৃতির মানুষরা সর্বদা খারাপ ব্যবহার করতেই অভ্যস্ত। এঁরা এমন ভাবে কথা বলেন যে, দোষ তাঁর হলেও উল্টো দিকে থাকা মানুষটি অপরাধবোধে ভোগেন।

৩) পরনিন্দা পরচর্চা

বিশেষজ্ঞরা বলছেন, এই বিশেষ ধরনের সহকর্মী পৃথিবীর প্রায় সবপ্রান্তেই বিচরণ করেন। আপনি কী খেলেন, কী পরলেন, কার সঙ্গে কথা বললেন, কার দিকে তাকালেন এ সবই তাঁদের চর্চার বিষয়।

কর্মক্ষেত্রের নতুন মানুষরা আপনাকে কী চোখে দেখবেন, তা নিয়ে মনে একটা অস্বস্তি থেকেই যায়। প্রতীকী ছবি।

৪) শ্রদ্ধাশীল নয়

আরও এক ধরনের মানুষ থাকেন যাঁরা সহকর্মীদের একেবারেই সম্মান দিতে পারেন না। অসম্মানজনক কথা বলা, অপমান করা, কথায় কথায় তাঁদের ছোট করা তাঁদের স্বভাব। সহকর্মী হিসাবে এই প্রকৃতির মানুষদের সঙ্গে নিয়ে চলা কিছু ক্ষেত্রে সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

৫) নালিশ করা

এই ধরনের মানুষরা ছেলেবেলার অভ্যাস ছেড়ে বড় হতে পারেননি। স্কুলে পড়ার সময়ে যেমন পাশে বসা বন্ধুরা টিফিন খেয়ে নিলে শিক্ষকের কাছে গিয়ে নালিশ জানায়, তেমনই অফিসটাকেও তাঁরা স্কুলই মনে করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন