Jamai Sasthi

৫ উপহার: জামাইষষ্ঠীতে হাসি আনবে শাশুড়ির মুখে

জামাইষষ্ঠীতে শাশুড়ির জন্য কী উপহার নিয়ে যাবেন, ঠিক বুঝে পাচ্ছেন না? এই সমস্যা কিন্তু আপনার একার নয়, অনেকেরই। স্ত্রীর সাহায্য ছাড়াই এ বার শাশুড়ির জন্য বাছাই করুন উপহার। রইল কিছু অভিনব উপহারের হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৬:২০
Share:

৫ উপহার মন ভোলাবে শাশুড়িমার। —প্রতীকী চিত্র।

একটা সময় ছিল যখন একটি চওড়া লাল পাড়ের সাদা শাড়ি কিনে শ্বশুরবাড়ি চলে গেলেই হত। ষষ্ঠীর পাখার বাতাস, আম-লিচু, তার পর ভরপুর মধ্যাহ্নভোজ। ব্যস জামাইষষ্ঠী একেবারে জমজমাট। কিন্তু এখন সময় বদলেছে। শাশুড়িরাও যে এখন নিয়মিত শাড়ি পড়েন না! সালোয়ার কামিজ, জিন্‌স পরতেও পছন্দ করেন কেউ কেউ। ষষ্ঠীতে এখন তাঁরা জামাইকে নতুন কায়দার রেস্তরাঁয় নিমন্ত্রণ করেন। কখনও চাইনিজ, কখনও আবার বিরিয়ানি খাওয়ান। কয়েক দিন পরেই জামাইষষ্ঠী। ওই দিন শাশুড়ির জন্য কী উপহার নিয়ে যাবেন, ঠিক বুঝে পাচ্ছেন না? এই সমস্যা কিন্তু আপনার একার নয়, অনেকেরই। স্ত্রীর সাহায্য ছাড়াই এ বার শাশুড়ির জন্য বাছাই করুন উপহার। রইল কিছু অভিনব উপহারের হদিস।

Advertisement

গাছ: উপহার হিসাবে গাছ? একটু অবাক লাগছে ঠিকই। কিন্তু যদি আপনার শাশুড়ির বাগানের শখ থাকে, তা হলে এই উপহারেই তাঁর মুখে হাসি ফুটবে। সুন্দর করে সাজানো ফুল গাছ, বাহারি পাতার গাছ কিংবা অন্দরসজ্জার গাছ হতেই পারে এ বারে আপনার জামাইষষ্ঠীর উপহার!

ব্লু-টুথ স্পিকার: শাশুড়িমা গান শুনতে পছন্দ করেন? মোবাইলে গান শুনে কখনওই সেই তৃপ্তি পাওয়া সম্ভব নয়। সে ক্ষেত্রে একটা পোর্টেবল ব্লু-টুথ স্পিকার কিনতেই পারেন। রান্না করতে করতেই হোক কিংবা শরীরচর্চা করতে করতে, বাড়ির যে কোনও কোণে বসেই পছন্দের গান শুনতে পারবেন তিনি।

Advertisement

এয়ার ফ্রায়ার: খেতে বেশ পছন্দ করলেও ডায়াবিটিস, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ, সব রোগই জাঁকিয়ে বসেছে শাশুড়ির শরীরে। সে ক্ষেত্রে তাঁর জন্য একটি এয়ার ফ্রায়ার উপহার হিসাবে কিনতে পারেন। অল্প তেলেই সুস্বাদু খাবার বানিয়ে খেতে পারবেন তিনি।

খেতে বেশ পছন্দ করলেও ডায়াবিটিস, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ, সব রোগই জাঁকিয়ে বসেছে শাশুড়ির শরীরে। —প্রতীকী চিত্র।

স্টেকেশন ভাউচার: শ্বশুর-শাশুড়িকে একান্তে খানিকটা সময় কাটানোর সুযোগ করে দিলে কেমন হয়? শহরের বড় বড় হোটেলে এখন স্টেকেশনের প্যাকেজ পাওয়া যায়, এমনই একটি প্যাকেজ উপহার হিসাবে তুলে দিতে পারেন তাঁদের হাতে। সারা দিন কী রান্না হবে, কী বাজার হবে, কাজের মাসি এল কি না— এই সব ভাবনা থেকে না হয় এক দিন ছুটি দিলেন দু’জনকে।

সালোঁ ভাউচার: শাশুড়িমাকে একটা নতুন মেকওভার দিলে কেমন হয়? তবে দিতে পারেন একটি সালোঁ ভাউচার। হেয়ার স্পা, বডি স্পা, বডি মাসাজ, হেয়ার কালার, মেনিকিউর, পেডিকিউর, ফেশিয়াল— সব মিলিয়ে একটা প্যাকেজ করিয়ে দিতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন