Google Settlement

কথায় কথায় গুগ্‌ল সার্চ করেন? নতুন বছরে আপনার অ্যাকাউন্টেও ঢুকতে পারে ৬৩ কোটি ডলার

প্রয়োজনে-অপ্রয়োজনে কখনও না কখনও গুগ্‌ল সার্চ করেছেন নিশ্চয়ই? তাঁদের এ বার টাকা দেবে সংস্থা। তেমনটাই জানানো হয়েছে সংস্থার তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৪
Share:

আপনিও কি কথায় কথায় গুগ্‌ল সার্চ করেন? ছবি: সংগৃহীত।

অজানা-অচেনা রাস্তা খুঁজে দেওয়াই হোক কিংবা নতুন কোনও খাবারের পদ— যে কোনও বিষয়ে জ্ঞানের ভাণ্ডার হল গুগ্‌ল। হাতের মুঠোফোন কিংবা ল্যাপটপে গুগ্‌ল সার্চ করলেই হল। ত্রিভুবন খুঁড়ে সেই সম্পর্কিত যাবতীয় তথ্য গুগ্‌ল হাজির করতে পারে কয়েক সেকেন্ডের মধ্যে। প্রয়োজন-অপ্রয়োজনে কখনও না কখনও গুগ্‌ল সার্চ করেছেন যাঁরা, তাঁদের এ বার টাকা দেবে সংস্থা। তেমনটাই জানানো হয়েছে সংস্থার তরফে। কিন্তু কেন? কারাই বা এই টাকা পাওয়ার যোগ্য?

Advertisement

গুগ্‌লের তরফে জানানো হয়েছে, ২০০৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত যাঁরা গুগ্‌ল সার্চ ইঞ্জিনের সাহায্যে কোনও তথ্য খুঁজেছেন, গুগ্‌ল প্লেস্টোর থেকে কিছু ডাউনলোড করেছেন, তাঁদের অনুমতি না নিয়েই গুগ্‌ল সেই তথ্য এবং ‘সার্চ হিস্ট্রি’ তৃতীয় কোনও সংস্থা বা ওয়েবসাইটের সঙ্গে ভাগ করেছে। সেই মামলার নিষ্পত্তির জন্য গুগ্‌লকে মোটা অঙ্কের অর্থ দিতে হচ্ছে। তবে গুগ্‌ল জানিয়েছে, এই অভিযোগ সর্বৈব মিথ্যা। তারা কোনও ভাবেই ব্যবহারকারী ব্যক্তিগত তথ্য কারও কাছে ফাঁস করেনি। শুধুমাত্র মামলার নিষ্পত্তির জন্য প্রায় আড়াই কোটি আমেরিকান ডলার দিতে রাজি হয়েছে। সেই অঙ্কের একটি অংশ পাবেন ব্যবহারকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন