Skin care

Wet Tissue: মুখ মোছার টিস্যু ব্যবহার করছেন? এগুলি কি আদৌ স্বাস্থ্যকর

যাঁরা নিয়মিত এই জাতীয় টিস্যু ব্যবহার করেন, তাঁদের ত্বক ক্রমশ রুক্ষ হয়ে যায়।

Advertisement
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:২২
Share:

মুখ মোছার টিস্যু কি বিপদ ডেকে আনছে? ছবি: সংগৃহীত

প্রচণ্ড গরমে ঘেমে গিয়েছেন? ব্যাগের ভিতর হাতের কাছেই তো রয়েছে ভেজা টিস্যু। ইংরেজিতে যাকে বলে ‘ওয়েট টিস্যু’। এটি দিয়ে মুখ মুছে নিলেই বেশ আরাম। ঠান্ডা ঠান্ডা ভাব। মুখও পরিষ্কার। কিন্তু এই জাতীয় টিস্যু কি আদৌ স্বাস্থ্যকর?

সম্প্রতি ইংল্যান্ডের একটি জার্নালে এই ভেজা টিস্যুর প্রভাব নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে পরিসংখ্যান দিয়ে দেখানো হয়েছে, যাঁরা নিয়মিত এই জাতীয় টিস্যু ব্যবহার করেন, তাঁদের ত্বক ক্রমশ রুক্ষ হয়ে যায়। তার কারণ এতে জীবাণু প্রতিরোধকারী এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। সেটি ত্বকের জন্য মোটেই ভাল নয়।

Advertisement

এই ‘ওয়েট টিস্যু’ ব্যবহার করার সমস্যা কী কী? রইল সেই তালিকা।

• এতে জীবাণু প্রতিরোধক এবং সুগন্ধী হিসেবে যে যে রাসায়নিক ব্যবহার করা হয়, তার অনেকগুলিই ত্বকের ক্ষতি করে। বিশেষ করে শিশুদের ত্বকে অ্যালার্জির সমস্যা হতে পারে এর কারণে।

Advertisement

• এই ধরনের টিস্যু ব্যবহার করলে কি আদৌ জীবাণুর সংক্রমণ কমতে পারে? নাকি উল্টোটা? বহু চিকিৎসকের মতেই, এই টিস্যুর মধ্যে জীবাণু জমে থাকে। ক্রমশ তা বংশবৃদ্ধি করে। এবং সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়।

• টিস্যু হলেও এই ‘ওয়েট টিস্যু’ কোনও ভাবেই কাগজ নয়। বরং এতে প্লাস্টিকের তন্তু থাকে। সেটি পরিবেশের জন্য তো বটেই, স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন