Snacks Tips

বাসি হোক তবু তো শিঙাড়া! ফেলে না দিয়ে বানাতে পারেন নতুন কিছু পদ

খাওয়ার পরেও কয়েকটি শিঙাড়া বাড়তি থেকে গিয়েছে। সেগুলি ফেলে না দিয়ে বানিয়ে নিতে পারেন কিছু অন্য খাবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৮:২৬
Share:

বাসি শিঙাড়া দিয়ে বানান নতুন খাবার। ছবি: সংগৃহীত।

বাড়িতে অতিথি আসবেন। অতিথি আপ্যায়ন মানেই প্লেটে সাজানো রকমারি খাবার। মিষ্টির চেয়ে নোনতা খাবারই বেশি পছন্দ অনেকের। ডোবা তেলে ভাজা গরম শিঙাড়া হলে বিকালটা জমে যায়। নিজেদের জন্য হলে পরিমাণে কম আনলেও চলে। কিন্তু, অতিথিদের জন্য গুনে গুনে আনা যায় না। প্রয়োজনের বেশিই আনতে হয়। বলা তো যায় না, ভাল লাগলে কেউ একটার জায়গায় দুটো খেতে পারেন। আর যদিও কয়েকটি বেশি থেকেও যায়, তা হলেও অসুবিধা নেই। বাসি শিঙাড়া দিয়েই বানিয়ে নিতে পারেন নতুন কিছু খাবার।

Advertisement

শিঙাড়ার স্যান্ডউইচ

বাসি শিঙাড়া দিয়ে স্যান্ডউইচ! শুনতে অবাক লাগলেও, খেতে কিন্তু মন্দ নয়। শিঙাড়াগুলি প্রথমে ভেঙে চটকে দিন। তার পর দুটো পাউরুটির মাঝে মাখন মাখিয়ে পুদিনার চাটনি, মেয়োনিজ আর মেখে রাখা শিঙাড়া দিয়ে গ্রিল করে নিন। এর চেয়ে দ্রুত এমন মুখরোচক খাবার আর তৈরি করা সম্ভব নয়।

Advertisement

শিঙাড়ার রোল

শিঙাড়াগুলি অল্প সেঁকে নিয়ে চটকে মেখে নিন। এ বার কড়াইয়ে হালকা তেল দিয়ে কুচোনো পেঁয়াজ, লঙ্কা কুচি, গরম মশলা এবং আগে থেকে মেখে রাখা শিঙাড়া ভাল করে নাড়াচাড়া করে নিন। তার পর রুটির মধ্যে এই পুর ভরে আর অল্প সস্‌ দিয়ে এগরোলের মতো করে নিলেই তৈরি রোল।

শিঙাড়ার চাট। ছবি: সংগৃহীত।

শিঙাড়ার চাট

চাট খেতে কার না ভাল লাগে না। অনেকের আবার ডায়েটেও চাট থাকে। তবে চাট একটু মুখরোচক করে তুলতে শিঙাড়া দিয়েই বানাতে পারেন। শিঙাড়া ভেঙে নিয়ে তার মধ্যে গোলমরিচ, দই, বিটনুন, অল্প চিনি আর টক জল দিয়ে মেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন