Weight Loss

Weight loss: ওজন কমানোর ডায়েটের ফাঁকেই বার্গার-কেক খেয়ে ফেলছেন? কী ভাবে লোভ সামলাবেন?

ওজন কমানোর জন্য নির্দিষ্ট ডায়েট মেনে চলা জরুরি। এই ডায়েটের ধারাবাহিকতা যাতে না নষ্ট হয়, সেই বিষয়ে আগেই সতর্ক থাকুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৫:১৫
Share:

ওজন কমানোর টিপস। ছবি: সংগৃহীত

ওজন কমানোর জন্য শরীরচর্চার পাশাপাশি নির্দিষ্ট ডায়েট মেনে চলা জরুরি। অনেক কষ্টে পুষ্টিবিদের পরামর্শ নিয়ে সেই ডায়েট মানা শুরু করেছেন। কিন্তু মাঝেমাঝেই মন চলে যাচ্ছে তেল-মশলাদার খাবারের দিকে। বিশেষ করে ডায়েটের কড়া শাসন থেকে যে দিনটা ছুটি পান, সেই দিনটায় উল্টোপাল্টা খাবার খেয়ে মনের সাধ মেটান। প্রথমে একটু অল্প-অল্পই খান। তারপর একটু বৈরাগ্য জন্মায়, আর ভাবেন ডায়েট করে কেউ রোগা হয়েছে কি! কী হবে এসব করে! এই সব ভেবে আবার সেই অতিরিক্ত তেল মশলাদার খাবার খেতে শুরু করেন। মোট কথা কিছুতেই ডায়েটের ধারাবাহিকতা রাখতে পারছেন না। কী করলে ধারাবাহিকভাবেই এই ডায়েট মেনে চলতে পারবেন? এর জন্য সবার আগে প্রস্তুত করতে হবে নিজের মনকে।

মাত্রা ছাড়িয়ে যাওয়ার আগে থামান

Advertisement

প্রথমেই ডায়েট করে কারও ওজন ঝরে না জাতীয় চিন্তা মাথা থেকে তাড়ান। কোনও খাবার দেখে খেতে ইচ্ছে করলেই সেটা অতিরিক্ত পরিমাণে খেতে শুরু করবেন না। বরং এই ধরনের খাবার দেখলেই খাবারের সামনে থেকে সরে গিয়ে অন্য কাজ করুন। অন্য কাজের মধ্যে থাকলে উল্টোপাল্টা খাওয়ার ইচ্ছে জাগবে না।

লিখে বোঝান

লিখে বোঝান

Advertisement

কষ্ট করে যে অভ্যেস গড়ে তুলেছেন, তাতে এক লহমাতেই ইতি টেনে দেবেন? তা হলে তো ওজন কমবেই না। একটি খাতা নিন, তাতে ওই সময়ের কথা লিখুন, যে সময়ে আপনি রোজ নিয়ম করে ডায়েট মেনে চলতেন। এখন না মানলে, সে দিনের সেই কষ্টটাও কিন্তু বেকার হয়ে যাবে! এই লেখা নিশ্চয়ই আপনার মনকে উল্টোপাল্টা খাবার খাওয়া থেকে বিরত করবে।

নিজেকে পুরষ্কৃত করুন

উল্টোপাল্টা খাবার খাওয়ার চিন্তা মাথায় এলে যখনই সেই চিন্তাটা আপনি তাড়াতে সক্ষম হবেন, তখন নিজেরই পিঠ চাপড়ে দিন। নিজেকে ছোটখাটো পুরষ্কার দিতে পারেন। মনকে এটাও বোঝান, এই ভাবেই আপনি ক্রমেই আপনার ওজন কমানোর লক্ষের দিকে এগিয়ে চলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন