Life style news

সময় বোঝাতে কেন এএম-পিএম বলা হয় জানেন?

অর্থাৎ ঠিক দুপুর বা ঠিক মাঝরাত বোঝাতে এএম না পিএম— সংক্ষেপে কী বলা উচিত তা অনেকেই গুলিয়ে ফেলেন এখনও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৮ ১২:১৭
Share:
০১ ০৬

সময় বলার ক্ষেত্রে দুপুর বা গভীর রাতকে ইংরাজিতে কী ভাবে প্রকাশ করা উচিত, তা অনেকেরই গুলিয়ে যায়। অর্থাৎ ঠিক দুপুর বা ঠিক মাঝরাত বোঝাতে এএম না পিএম— সংক্ষেপে কী বলা উচিত তা অনেকেই গুলিয়ে ফেলেন এখনও।

০২ ০৬

আবার অনেকে এএম-পিএম না গুলিয়ে ফেললেও সংক্ষেপে বলা এই অক্ষরগুলোর সঠিক অর্থ জানেন না। কখন ব্যবহার হয় এএম-পিএম এবং এদের প্রকৃত অর্থই বা কী জেনে নিন।

Advertisement
০৩ ০৬

দুপুর ১২টা বোঝানোর জন্য সময়ের পরে পিএম শব্দটি ব্যবহার করা হয়। এবং রাত ১২টা বাজলেই সময়ের পরে এএম ব্যবহার করা হয়। অর্থাৎ রাত ১২টা থেকে পর দিন সকাল ১১টা ৫৯  মিনিট পর্যন্ত এএম বলতে হবে। এবং দুপুর ১২টা থেকে ওই দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পিএম।

০৪ ০৬

কেন এএম-পিএম? এএম অর্থাৎ ‘অ্যান্টি মেরিডিয়েম’ এবং পিএম অর্থাৎ ‘পোস্ট মেরিডিয়েম’। কিন্তু অনেকেই সংক্ষেপে বলা এই দুই শব্দের ভুল ব্যাখ্যা জানেন। তাঁরা এএম-কে ‘আফটার মিডনাইট’ এবং পিএম-কে ‘পোস্ট মিডডে’ জানেন।

০৫ ০৬

অ্যান্টি মানে হচ্ছে আগে এবং পোস্ট মানে হচ্ছে পরে। এবং মেরিডিয়েম শব্দটি লাতিন শব্দ ‘মেরিডিস’ থেকে এসেছে। যার অর্থ মধ্যভাগ বা মধ্যাহ্ন।

০৬ ০৬

অর্থাৎ অ্যান্টি মেরিডিয়েম হল মধ্যাহ্নের আগে এবং পোস্ট মেরিডিয়েম হল মধ্যাহ্নের পরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement