Sleeping Tips

Women and Sleep: ছেলেদের থেকে কেন মেয়েদের বেশি ঘুম প্রয়োজন?

ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। কোনও মহিলা যদি বাড়ির পুরুষদের থেকে কিছু ক্ষণ বেশি ঘুমোন, তা হলে বুঝতে হবে যে তা হচ্ছে একেবারেই প্রয়োজনের জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ২০:৪১
Share:

প্রতীকী ছবি।

সকালে কে আগে ওঠেন? স্বামী না স্ত্রী? তা নিয়ে বহু বাড়িতে লড়াই চলতেই থাকে। কিন্তু কার ঘুম সত্যি বেশি প্রয়োজন জানেন কি?

যে কোনও মানুষেরই দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু হালের গবেষণা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। কোনও মহিলা যদি বাড়ির পুরুষদের থেকে কিছু ক্ষণ বেশি ঘুমোন, তা হলে বুঝতে হবে যে তা হচ্ছে একেবারেই প্রয়োজনের জন্য।

Advertisement

প্রতীকী ছবি।

‘আমেরিকান সোশিওলজিক্যাল রিভিউ’-এ ২০১৩ প্রকাশিত হয় একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়, সব মহিলার জন্য এই তত্ত্ব হয়তো খাটে না। কিন্তু অনেক পরিবারেই মহিলাদের ঘর ও বাইরে খাটনি বেশি থাকে পুরুষদের থেকে। তাঁদের ক্ষেত্রে অনেকটাই বেশি শক্তি ক্ষয় হয়।

মহিলাদের গড়ে ২০ মিনিট বেশি ঘুম প্রয়োজন বলে মনে করেন ইংল্যান্ডের বিজ্ঞানী জিম হর্নে। এর মূল কারণই হল, মহিলারা সারা দিনে একাধিক ধরনের কাজ করেন। পুরুষরা অনেকটা বেশি সময় ধরে কাজ করলেও, সাধারণত একাধিক ধরনের কাজ করেন না। ফলে তাতে এনার্জি তুলনায় কিছুটা বাঁচে। পাশাপাশি, অন্তঃসত্ত্বা অবস্থাতেও মেয়েদের বেশি ঘুম প্রয়োজন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন