Walnut

Walnuts: নিয়মিত আখরোট খাওয়া কি ক্ষতিকর? কী বলছে গবেষণা

অন্য বাদামের চেয়ে কোনও অংশে কম গুণ নেই আখরোটের। স্বাস্থ্যের যত্ন নানা ভাবে নিতে সক্ষম এই বাদাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ২২:২৪
Share:

প্রতীকী ছবি।

আখরোটের গুণ নিয়ে সাহিত্য হয়েছে অনেক। দেশ-বিদেশের ছবি-গানে এই বাদামের কথা নানা ভাবে উঠে এসেছে। এর স্বাদ নানা দেশেই জনপ্রিয়। বিভিন্ন প্রান্তের মিষ্টি থেকে স্যালাড, সবেতে ব্যবহার করা হয় আখরোট। কিন্তু শুধুই কি স্বাদের জন্য এত চর্চা আখরোট নিয়ে? তাই যদি হয়, তবে এত চিকিৎসক এই বাদাম খেতে বলেন কেন?

Advertisement

অন্য বাদামের চেয়ে কোনও অংশে কম গুণ নেই আখরোটের। স্বাস্থ্যের যত্ন নানা ভাবে নিতে সক্ষম এই বাদাম। এতে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। রয়েছে প্রোটিন, ম্যাগনেশিয়ামের মতো আরও নানা প্রকার উপাদান। আর আছে রকমারি অ্যান্টি-অক্সিড্যান্ট। সবে মিলে শরীরকে নানা ধরনের অসুস্থতার সঙ্গে লড়তে সক্ষম করে তোলে।

প্রতীকী ছবি।

চিকিৎসকরা বলে থাকেন, ক্যানসার থেকে হার্টের অসুখ, সবই নিয়ন্ত্রণে রাখতে পারে আখরোট। পাশাপাশি, মস্তিষ্ক সচল রাখতেও সাহায্য করে। জার্নাল অব নিউট্রিশনে সম্প্রতি এই বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। সেখানে জানানো হয়েছে, নিয়মিত আখরোট খেলে নিয়ন্ত্রণে থাকে রক্তচাপ। তার ফলে হৃদ্‌যন্ত্র এবং মস্তিষ্ক, দুই-ই যত্নে থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন