sleep

Light Sleeper: ঘরে আলপিন পড়লেও ঘুম ভেঙে যায়? ঘুম পাতলা হলে শরীরের কী ক্ষতি হয়

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে না পৌঁছতে পারে শরীর, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ১৯:২৫
Share:

প্রতীকী ছবি।

রাতে রাস্তা দিয়ে একটি গাড়ি গেলেও ঘুম ভেঙে যায়? এমন অনেকেই আছেন যাঁরা ঘরে আলপিন পর্যন্ত পড়লে ঘুমের মধ্যে টের পান। তাঁদের ঘুম খুবই পাতলা। কথায় কথায় ঘুমে ব্যাঘাত ঘটে। টানা ঘুম হয় না বললেই চলে। কিন্তু যথেষ্ট বিশ্রাম হচ্ছে তো? শরীরের কোনও ক্ষতি হচ্ছে না তো এর জেরে?

Advertisement

পাতলা ঘুম যাঁদের, তাঁদের অধিকাংশেরই নির্বিঘ্ন বিশ্রাম হয় না। তার জের গিয়ে প়ড়ে হাড়ের স্বাস্থ্য, মস্তিষ্কের কাজ এবং মন-মেজাজের উপর। ঘুমের মূলত চারটি ধাপ থাকে। প্রতি ধাপে মস্তিষ্ক, ফুসফুস, পেশি, হৃদ্‌যন্ত্রের কাজ ধীর হতে থাকে। শরীর শান্ত হয়। তৃতীয় ধাপে পৌঁছলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সম্পূর্ণ বিশ্রামের পর্যায়ে পৌঁছয়। ঘুম গাঢ় হয়।

প্রতীকী ছবি।

দিনের পর দিন যদি সেই গাঢ় ঘুমের পর্যায়ে না পৌঁছতে পারে শরীর, তখন বিভিন্ন অঙ্গ ক্লান্ত হতে থাকে। কাজ করতে অসুবিধা হয়। যেমন টানা পাতলা ঘুমের জেরে মস্তিষ্ক কাজ করা কমিয়ে দেয়। এমনকি, ডিমেনশিয়ার আশঙ্কাও তৈরি হয়।

Advertisement

আরও একটি সমস্যাও খুব দেখা যায় পাতলা ঘুমের কারণে। অনেকেরই বিপাক হার কমে যায় ভাল ঘুম না হলে। তা ফলে দ্রুত ওজন বাড়তে শুরু করতে পারে।

ফলে ঘুম যদি পাতলা হতে শুরু করে, তবে জানা দরকার তা কেন হচ্ছে। কয়েক ঘণ্টা গভীর ঘুম হওয়ার জন্য কী কী করা যেতে পারে, তা-ও ভাবা দরকার। অনেকেই যোগাসন করেন। কফি বা মদের নেশা থাকলে, তাও ছাড়তে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন