Public Toilets

রাস্তার ধার থেকে বিমানবন্দর, সর্বত্রই সাধারণ শৌচাগারের দরজার তলায় ফাঁক রাখা হয়, কেন জানেন?

শৌচাগারের দরজার তলায় প্রায় এক হাত ফাঁকা অংশ থাকায় বাইরে থেকে দেখা যায় ব্যবহারকারীর পায়ের পাতার কিছুটা অংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১১
Share:

সর্বত্রই শৌচাগারের চিত্রটা খানিক এক রকম। ছবি- সংগৃহীত

প্রয়োজনে-অপ্রয়োজনে রাস্তার ধারে যতগুলি সাধারণ শৌচালয়ে গিয়েছেন, মোটামুটি একই জিনিস চোখে পড়েছে। শুধু রাস্তার ধারে নয় শপিং মল, বিমানবন্দর— সর্বত্রই শৌচাগারের চিত্রটা খানিক এক রকম।

Advertisement

কী রকম সে দৃশ্য? শৌচাগারের দরজার তলায় প্রায় এক হাত ফাঁক। বেশির ভাগ ক্ষেত্রে অনেকেরই ধারণা, শৌচাগারে কেউ আছেন কি না তা আন্দাজ করার জন্যই বোধ হয় এমন নিয়ম। কারণ, শৌচাগারের দরজার তলায় প্রায় এক হাত ফাঁকা অংশ থাকায়, বাইরে থেকে দেখা যায় ব্যবহারকারীর পায়ের পাতার কিছুটা অংশ। যা দেখলে অপেক্ষায় থাকা পরের জন আন্দাজ করে ফেলতেই পারেন, যে ভিতরে কেউ রয়েছেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, সব সাধারণ শৌচাগারের দরজার বিশেষ এই নকশার পিছনে রয়েছে অন্য এক গূঢ় কারণ।

সাধারণত, শৌচাগারে নানা রকম জীবাণু, ব্যাক্টেরিয়ার আনাগোনা বেশি। ছোট ছোট বদ্ধ জায়গাগুলির মধ্যে হাওয়া চলাচল প্রায় হয় না বললেই চলে। এই অবস্থায় শৌচাগারের দরজা যদি মাটি পর্যন্ত আটকানো থাকে, সে ক্ষেত্রে রোগজীবাণু সংক্রমণের আশঙ্কা বহু গুণ বেড়ে যেতে পারে। তাই পর্যাপ্ত হাওয়া চলাচলের জন্য এই ব্যবস্থা।

Advertisement

এ ছাড়াও যদি আগুন লাগার মতো ঘটনা ঘটে সে ক্ষেত্রেও খানিকটা স্বস্তি দিতে পারে। আগুন থেকে নির্গত ধোঁয়া ওই দরজার তলা থেকে বেরিয়ে যেতে পারে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন