COVID 19

টিকাকরণের জন্য নথিভুক্ত হয়ে গিয়েছেন? জেনে নিন প্রতিষেধক নেওয়ার আগে কী করণীয়

আপনি প্রতিষেধক নিতে তৈরি তো? জেনে নিন কী কী করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ১৯:০৮
Share:

টিকাকরণের আগে কী কী মনে রাখবেন? ছবি: সংগৃহীত

১ মে থেকে শুরু হবে ১৮ থেকে ৪৫ বছর বয়সিদের জন্য টিকাকরণ। শুরু হয়ে গিয়েছে তার নথিভুক্তিকরণও। কিন্তু আপনি প্রতিষেধক নিতে তৈরি তো? জেনে নিন কী কী করতে হবে।

Advertisement

পর্যাপ্ত পরিমাণে জল

আমাদের প্রত্যেকেরই দিনে ২.৫ থেকে ৩ লিটার জল খাওয়া উচিত। তবে আপনার যদি জল কম খাওয়ার অভ্যাস থাকে, তাহলে সতর্ক হন। প্রতিষেধক নেওয়ার বেশ কিছুদিন আগে থেকে বেশি করে জল, সরবত, ডাবের জল, ফলের রস, গ্রিন টির মতো পানীয় বেশি করে খান।

Advertisement

পুষ্টিকর খাবার

জিঙ্ক রয়েছে এমন খাবার খাবেন। যেমন দুগ্ধজাত খাবার, শস্য, ডাল, মাশরুম, নানা রকম বিজ। জিঙ্কের ওষুধও খেতে পারেন। প্রসেস্‌ড ফুড বা তেল-মশলা দেওয়া খাবার, জাঙ্ক ফুড কয়েকদিন খাবেন না। প্রতিষেধক নেওয়ার দিন যা-ই খান দেখবেন, তাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন, ফ্যাট— সবই যেন থাকে। টিকাকরণের আগের দিন মদ্যপান করবেন না।

ভাল করে ঘুম

দেখা গিয়েছে ভাল করে ঘুম হলে শরীরে অ্যান্টিবডি তৈরি হয় তাড়াতাড়ি। তাই টিকাকরণের আগের দিন অন্তত ৮ ঘণ্টা ঘুমিয়ে ভাল করে জিরিয়ে নিন।

চিকিৎসকের পরামর্শ

আপনার কি কোনও রকম অ্যালার্জি রয়েছে? টিকাকরণের আগে কোনও ব্যথা কমানোর ওষুধ বা অ্যান্টি-অ্যালার্জেন নেওয়া উচিত নয়। কিন্তু কোনও ওষুধ যদি আপনি নিয়মিত নেন, যেমন থাইরয়েড বা সুগারের ওষুধ, তাহলে সেটা নেওয়া যাবে কি না, তা নিয়ে চিকিৎসকের সঙ্গে আলোচনা করুন। অন্য কোনও রোগের প্রতিষেধক সদ্য নিয়ে থাকলে, করোনা-প্রতিষেধক নেওয়া যাবে কিনা, সে বিষয়েও জেনে নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন