Weight Loss Tips

মেদ কমাতে রোজ জিমে যাচ্ছেন? দিনের কোন সময় ওজন মাপলে একদম সঠিক দেখাবে?

অনেকেই ওজন ঝরানোরপ্রক্রিয়া চলাকালীন সময় সুযোগ পেলেই ওজন মাপার মেশিনে উঠে দাঁড়িয়ে পড়েন। কঠোর পরিশ্রম আর স‌ংযমের পরে কতখানি ওজন কমল, তা নিয়ে সকলেরই আগ্রহ থাকে। কখন ওজন মাপলে সঠিক দেখায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ২০:১৮
Share:

ওজন মাপার সঠিক সময় কোনটি? ছবি: শাটারস্টক।

ওবেসিটির হাত ধরে শরীরে বাসা বেঁধেছে একাধিক রোগব্যাধি! ওজন না কমালে রোগবালাই থেকে নিস্তার পাওয়া সহজ নয়। অগত্যা পুষ্টিবিদের সঙ্গে যোগাযোগ করে কড়া ডায়েট শুরু করেছেন কেউ কেউ। কেউ আবার জোরকদমে শরীরচর্চা শুরু করেছেন। অনেকেই ওজন ঝরানোর এই প্রক্রিয়া চলাকালীন সময় সুযোগ পেলেই ওজন মাপার মেশিনে উঠে দাঁড়িয়ে পড়েন। কঠোর পরিশ্রম আর স‌ংযমের পরে কতখানি ওজন কমল, সেই নিয়ে সকলেরই আগ্রহ থাকে। কিন্তু সমস্যা হল, বিভিন্ন জায়গায় যত বার ওজন মাপছেন, প্রত্যেক জায়গাতেই এক এক রকম সংখ্যা দেখাচ্ছে। ওজন বেশি দেখে অনেকেরই মনে হয়, যন্ত্রটিতে নিশ্চয়ই কোনও দোষ আছে। আবার ওজন কম দেখালে মনে এতটাই আনন্দ হয় যে, ডায়েট ভুলে আবার খাওয়াদাওয়া শুরু করে দেন কেউ কেউ।

Advertisement

পুষ্টিবিদদের মতে, ওজন মাপার কিন্তু নির্দিষ্ট সময় এবং পদ্ধতি রয়েছে। তাই যখন খুশি, যেখানে খুশি ওজন মেপে নিলেই যে সঠিক পরিমাপ দেখাবে, এমনটা কিন্তু নয়।

ওজন পরিমাপের সঠিক সময় কোনটি?

Advertisement

সকালে ঘুম থেকে উঠে পেট খালি করে জল, চা, কফি কিংবা ওষুধ খাওয়ার আগেই ওজন মেপে ফেলা উচিত। দিনের ওই ওজন পরিমাপ করলে অপাচ্য খাদ্যের বাড়তি ওজন দেখায় না যন্ত্র। এই পদ্ধতিতে ওজন মাপলে দেহের সঠিক ওজনটিই দেখা যাবে।

অনেকেই প্রতিদিন ওজন মাপেন। ওজন ঝরানোর প্রক্রিয়া চলাকালীন প্রতি মাসে এক বার করে ওজন মাপাই শ্রেয়। খুব ইচ্ছে হলে সপ্তাহে এক বার করে ওজন মাপতে পারেন। আগের দিন আপনি কী খেয়েছেন, কতটা জল খাচ্ছেন, কোনও নতুন ওষুধ খেয়েছেন কি না, সারা দিন কতটা কায়িক পরিশ্রম করছেন— এ সবের উপর প্রতি দিনের ওজন হেরফের করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন