Chicken Soup

কেন অসুস্থ হলেই চিকেন স্যুপ খেতে বলা হয়?

বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে দুর্বলতা কাটাতে আমরা চিকেন স্যুপ খাওয়াতে দেখেছি মা, দিদিমাদের। নিজেরাও সেই নিয়ম মেনেই বাচ্চার ঠান্ডা লাগলে, জ্বর হলে, অসুস্থ হয়ে পড়লে ভরসা রাখি গরম চিকেন স্যুপে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৭ ১২:১৩
Share:

ছবি: সংগৃহীত।

বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে দুর্বলতা কাটাতে আমরা চিকেন স্যুপ খাওয়াতে দেখেছি মা, দিদিমাদের। নিজেরাও সেই নিয়ম মেনেই বাচ্চার ঠান্ডা লাগলে, জ্বর হলে, অসুস্থ হয়ে পড়লে ভরসা রাখি গরম চিকেন স্যুপে। কিন্তু সত্যিই কি চিকেন স্যুপ ইনফেকশন কমাতে সাহায্য করে?

Advertisement

মেডিক্যাল জার্নাল চেস্ট-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, চিকেন স্যুপ ফুসফুস ও শ্বাসনালীর প্রদাহ কমাতে সাহায্য করে। চিকেন স্যুপ খেলে ফুসফুসে নিউট্রোফিল নামক শ্বেত রক্তকণিকার চলাচল বাধা পায়। যা ফুসফুসে প্রদাহ কমিয়ে ঠান্ডা লাগা কমাতে সাহায্য করে। এই বিষয়ে ওমাহার ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিক্যাল সেন্টারের অধ্যাপক স্টিফেন রেনার্ড বলেন, “চিকেন স্যুপের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের শরীরে কোষের উপর ওষুধের মতো কাজ করে। আবার চিকেন স্যুপের মধ্যে থাকা মশলার সুগন্ধ সাইনাস ইনফেকশন কমাতে সাহায্য করে।”

পরীক্ষার জন্য গবেষকরা প্রথমে ১৫ জন স্বেচ্ছাসেবীর নাকে ব্যাকটেরিয়া বা ভাইরাসের ক্লাম্প প্রবেশ করানো হয়। এ বার প্রথমে তাদের ঠান্ডা জল, তারপর গরম জল ও সব শেষে চিকেন স্যুপ খাইয়ে দেখা হয় কোন ক্ষেত্রে ভাইরাস, ব্যাকটেরিয়ার কী গতিবিধি লক্ষ্য করা যাচ্ছে। দেখা যায়, গরম জলের তুলনায় গরম চিকেন স্যুপ সংক্রমণের উপর অনেক তাড়াতাড়ি কাজ করে।

Advertisement

আরও পড়ুন: পিজা, পাস্তা খেয়েও রোগা হওয়া যায়!

আরও পড়ুন: ব্রেড নয়, রোগা হতে ভরসা রাখুন হাতে গড়া রুটিতে

আবার অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়াটেটিকসের নিউট্রিশনিস্ট ক্রিস্টেন স্মিথের মতে, শুধু ইনফেকশন কমানো নয়, চিকেন স্যুপের মধ্যে থাকা প্রচুর পুষ্টিগুণ দুর্বলতা কাটাতেও সাহায্য করে। ফ্লু-এর সময় শরীরকে হাইড্রেটেড রাখে ও খিদে বাড়ায়। যেমন চিকেন স্টকের মধ্যে থাকে জিঙ্ক ঠান্ডা লাগা কমাতেও সাহায্য করে। চিকেনের মধ্যে থাকা প্রচুর পরিমাণ অ্যামাইনো অ্যাসিড সিস্টেইনও দুর্বলতা কাটিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়াও চিকেন স্যুপে থাকা ভিটামিন এ ও অন্যান্য সবজি শরীরে ভিটামিন ও মিনারেলের ঘাটতি মেটাতে সাহায্য করে। অন্য দিকে, বোন ব্রথের মধ্যে থাকা কোলাজেন যে কোনও অসুস্থতা থেকে শরীর দ্রুত সারিয়ে তুলতে অব্যর্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন