Pasta

ভাত বা পাস্তা দেখলে লোভ সামলাতে পারেন না? জেনে নিন কেন

আপনি কি ভাত খেতে খুব ভালবাসেন? পাস্তা দেখলে লোভ সামলাতে পারেন না? মাছ, মাংস ভালবাসলেও ভাত, পাস্তার প্রতি টানটা একটু বেশিই অনুভব করেন? কেন এমনটা হয় বলুন তো?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৭ ১২:৩২
Share:

ছবি: সংগৃহীত।

আপনি কি ভাত খেতে খুব ভালবাসেন? পাস্তা দেখলে লোভ সামলাতে পারেন না? মাছ, মাংস ভালবাসলেও ভাত, পাস্তার প্রতি টানটা একটু বেশিই অনুভব করেন? কেন এমনটা হয় বলুন তো?

Advertisement

বৈজ্ঞানিক ভাবে মূলত চার ধরনের স্বাদের কথাই আমাদের জানা ছিল। মিষ্টি, নোনতা, টক ও তেতো। ২০০৯ সালে এই তালিকায় যুক্ত হয় আরও এক স্বাদ। উমামি। যাকে বলা হয় পঞ্চম স্বাদ। আর এ বার অস্ট্রেলিয়ার ডিকিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, সপ্তম স্বাদের কথা। কার্বোহাইড্রেট। যেই স্বাদের প্রতি টান বাড়ায় ব্রেড, পাস্তা, ভাত খাওয়ার ঝোঁক।

এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাসেল কিস্ট বলেন, এই স্বাদ মূলত চিনির। কার্বোহাইড্রেট খেলে আমাদের মিষ্টির স্বাদকোরক সন্তুষ্ট হয়। তবে গবেষণায় দেখা গিয়েছে শুধু মিষ্টিই নয়, কার্বাহাইড্রেটের স্বাদ আরও অনেক সন্তুষ্টি জোগায়। এই গবেষণার জন্য মূলত মল্টোডেক্সট্রিন ও অলিগোফ্রুকটোজ কার্বোহাইড্রেট বেছে নিয়েছিলেন গবেষকরা। এই দুই ধরনের কার্বোহাইড্রেটই ব্রেড, পাস্তা ও ভাতে পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুন: কেন অসুস্থ হলেই চিকেন স্যুপ খেতে বলা হয়?

আরও পড়ুন: ঠান্ডা পানীয়ের এই ব্যবহারগুলি জানতেন?

প্রাথমিক পর্যায়ে ৩৪ জন অংশগ্রহণকারীকে নিয়ে গবেষণা চালান এই বিশ্ববিদ্যালয়ের গবেষক জুলিয়া লো। গবেষণায় দেখা হয়, অংশগ্রহণকারীরা কার্বোহাইড্রেটের প্রতি কতটা সংবেদনশীল, ঠিক কতটা এনার্জি তারা প্রতি দিন গ্রহণ করেন এবং সেই সঙ্গেই তুলনা করা হয় তাদের কোমরের মাপ। লো বলেন, দেখা গিয়েছে যারা কার্বোহাইড্রেটের স্বাদের প্রতি আকৃষ্ট, তারা এই ধরনের খাবার বেশি খান, এবং তাদের কোমরের মাপও অন্যদের তুলনায় চওড়া।

কিস্টের নেতৃত্বেই এর আগের এক গবেষণায় ফ্যাট-কে চিহ্নিত করা হয়েছিল ষষ্ঠ স্বাদ হিসেবে। কিস্ট বলেন, গবেষণায় দেখা গিয়েছিল যারা ফ্যাট খাবারের স্বাদের প্রতি সংবেদনশীল তারা অন্যদের তুলনায় কম ফ্যাটজাতীয় খাবার খান। কিন্তু কার্বোহাইড্রেট সেন্সিটিভিটির ক্ষেত্রে অভ্যাস সম্পূর্ণ বিপরীত। ব্রেড, পাস্তা জাতীয় খাবারের প্রতি এই আকর্ষণই সারা বিশ্বের অন্যতম বড় সমস্যা ওবেসিটির প্রধান কারণ।

নিউট্রিশন জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন