Oil

Oils: মহালয়ার পেটপুজোও হচ্ছে তেল ছাড়া? কিন্তু মাঝেমধ্যে একটু তেল-ঘি খাওয়া জরুরি

পুষ্টিবিদরা বলে থাকেন, মাপ করে ঘি খেলে তা কখনও স্বাস্থ্যের ক্ষতি করে না। বরং কিছু প্রয়োজনীয় রসদ জোগায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৩:৩০
Share:

প্রতীকী ছবি।

পুজো এসেই গেল। ভালমন্দ খাওয়াও শুরু হয়ে গেল। মহালয়া উপলক্ষে বাড়িতেও পোলাও-মাংস রান্নার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কিন্তু রোজের হিসাব মতোই তেল বাদ। মাংস হচ্ছে একেবারেই তেল ছাড়া। পোলাওয়েও প্রায় ঘি পড়ছে না বললেই হল। পুজোর আগে শরীর ঠিক রাখতে হবে যে!

Advertisement

কিন্তু শরীর ঠিক রাখার জন্যই যে একটু তেল-ঘি প্রয়োজন। সে কথা জানা নেই কি?

পুষ্টিবিদরা বলে থাকেন, মাপ করে ঘি খেলে তা কখনও স্বাস্থ্যের ক্ষতি করে না। বরং কিছু প্রয়োজনীয় রসদ জোগায়। তেল-ঘিতে থাকে চর্বি। তা অধিকাংশেই বাদ দিতে চান স্বাস্থ্য ঠিক রাখতে চেয়ে। কিন্তু বিষয়টি হল কিছু চর্বি শরীরের জন্য প্রয়োজনীয়। সে সবও থাকে তেল-ঘিতে। ফলে একেবারে তেল-ঘি ছেড়ে দিলেও নানা ভাবে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

Advertisement

প্রতীকী ছবি।

তেল ও ঘিতে মোনোস্যাচুরেটে়ড ফ্যাটও থাকে। তা শরীরের উপকার করে। এ ছাড়াও ঘি হল ভিটামিন কে-র উৎস। ভিটামিন ই এবং নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টও থাকে এতে। তার প্রভাবে চোখ যেমন ভাল থাকে, যত্ন হয় হাড় এবং হৃদ্‌যন্ত্রেরও। প্রদাহ কমানোর ক্ষমতা রয়েছে ঘি ও তেলে। এতে উপস্থিত ফ্যাট দূরে রাখতে পারে ক্যানসারের ঝুঁকিও।

ফলে মহালয়ার পেটপুজো হকো, কিংবা পুজোর খাওয়াদাওয়া— কয়েকটি দিন অল্পবিস্তর তেল-ঘি দেওয়াই যায় রান্নায়। তবে তা যেন কোনও ভাবেই মাত্রা না ছাড়ায়, সে দিকেও খেয়াল রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন