miscarriage

গর্ভপাতে সন্তান হারানো নারীর চোখের জল মুছিয়ে দেন, সন্তানের ‘পুনর্জন্ম’ দেওয়াই পেশা

গর্ভপাতের মতো ঘটনা ঘটলে যাতে মহিলারা নিজেদের মনকে কিছুটা হলেও সান্ত্বনা দিতে পারেন তার জন্য সদ্যোজাত শিশুর মতো দেখতে এক বিশেষ ধরনের পুতুল মহিলাদের হাতে তুলে দেন ব্রিটেনের এক মহিলা।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৬:৫২
Share:

সদ্যোজাত শিশুর মতো দেখতে এক বিশেষ ধরনের পুতুল মহিলাদের হাতে তুলে দিচ্ছেন ব্রিটেনের ক্যারেন এলিয়ট। ছবি: সংগৃহীত

চেয়েও মা হতে পারেন না এমন মহিলার সংখ্যা নেহাত কম নয়। অনেক সময় অন্তঃসত্ত্বা হওয়ার পরেও বিভিন্ন শারীরিক অসুস্থতার কারণে অনিচ্ছাকৃত গর্ভপাতের মতো ঘটনা ঘটে যায়। যিনি চেষ্টা করেও মা হতে পারলেন না, তাঁর মনের উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে এর ফলে। যাকে এত দিন নিজের শরীরে ধারণ করলেন, জন্মের আগেই এ ভাবে তার চলে যাওয়া মেনে নেওয়া খুবই কঠিন হয়ে পড়ে। এই ধরনের ঘটনা ঘটলে যাতে মহিলারা নিজেদের মনকে কিছুটা হলেও সান্ত্বনা দিতে পারেন, তার জন্য সদ্যোজাত শিশুর মতো দেখতে এক বিশেষ ধরনের পুতুল মহিলাদের হাতে তুলে দিচ্ছেন ব্রিটেনের এক মহিলা। নাম ক্যারেন এলিয়ট।

Advertisement

জন্মসূত্রে আমেরিকার বাসিন্দা ক্যারেন এখন থাকেন ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়রে। ক্যারেন নিজের তৈরি করা পুতুলগুলির নাম রেখেছেন ‘রিবর্ন’। শব্দটির বাংলা তর্জমা করলে দাঁড়ায়, ‘পুনর্জন্ম’। ২০১২ সালে এই পুতুল তৈরি করা শুরু করেন তিনি। পুতুলগুলি মূলত ক্লে থেকে তৈরি। সেগুলি যাতে আসলের মতো দেখতে হয়, তাই মাথার চুল হিসাবে আসল চুল ব্যবহার করা হয়। শিশুদের শরীরে যে বিশেষ গন্ধ থাকে তার অনুকরণে বিশেষ সুগন্ধি ছড়িয়ে দেওয়া হয় পুতুলের গায়ে। পুতুলগুলির দাম পনেরো হাজার টাকা থেকে শুরু। লক্ষাধিক টাকা পর্যন্ত হতে পারে দাম।

তবে গোটা বিষয়টির সঙ্গে একমত নন অনেকেই। গর্ভপাতের পর কোনও মহিলাকে এই ভাবে ভ্রান্তির দিকে ঠেলে দেওয়ার পক্ষপাতী নন অনেকেই। এতে হিতে বিপরীত হবে বলে মনে করছেন অনেকেই। কেউ কেউ আবার অভিযোগ করছে্ন, একটি মর্মান্তিক বিষয় নিয়ে ব্যবসা করছেন ক্যারেন। তবে সমালোচনার মুখেও নিজের ব্যবসার মধ্যে খারাপ কিছু দেখছেন না ক্যারেন। একটি সংবাদ সংস্থাকে ক্যারেন জানিয়েছেন, তিনি বহু নারীর সন্তান হারানোর বেদনা সামনে থেকে প্রত্যক্ষ করেছেন। তাঁর পুতুল যদি তাঁদের কিছুটা আরাম দিতে পারে, তবে তার মধ্যে খারাপ কিছু দেখছেন না তিনি। পাশাপাশি তাঁর আরও দাবি, শুধু সন্তানহারা নারীই নন, জীবনের শেষ প্রান্তে পৌঁছে যাওয়া বৃদ্ধ-বৃদ্ধারাও শিশু খুবই পছন্দ করেন। তাঁদের জন্যেও এই পুতুল খুবই উপযোগী বলে দাবি ক্যারেনের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন