Pomfret Recipes

মাংসে অরুচি? স্বাদ বদলাতে বর্ষশেষের অনুষ্ঠানে পাতে পড়ুক পমফ্রেট মাছের তন্দুরি

বন্ধুদের ঝাল কিছু খাওয়াতে চাইলে মুখোরোচক খাবার হিসেবে বানাতে পারেন পমফ্রেট মাছের তন্দুরি। বানানোও সহজ, খেতেও সুস্বাদু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৬:২৭
Share:

কী ভাবে বানাবেন পমফ্রেট মাছের তন্দুরি? ছবি: শৌভিক দেবনাথ

২০২২ প্রায় শেষ হতে চলল। বছরের শেষের এই কটা দিন অনেকেই বাড়িতে অতিথিদের ডাকছেন। শীতের সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে বসে আড্ডা দেওয়ার সঙ্গে খাওয়াদাওয়ার আয়োজনও থাকছে দেদার। কিন্তু মাংস-পোলাও তো অনেক হল। এমনকি চিকেন-মটনের কবাবও খাওয়া হয় অনেক সময়েই। তাই একঘেয়েমি কাটাতে এ বার বেছে নিতে পারেন মাছ। বন্ধুদের পানীয়ের সঙ্গে ঝাল ঝাল কিছু খাওয়াতে চাইলে মুখরোচক খাবার হিসেবে বানিয়ে নিতে পারেন পমফ্রেট মাছের তন্দুরি। বানানোও সহজ, খেতেও সুস্বাদু।

Advertisement

উপকরণ

১। পমফ্রেট মাছ: ২টি

Advertisement

২। আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

৩। হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

৪। লেবুর রস: ১ চা চামচ

৫। কাঁচালঙ্কা বাটা: তিন টেবিল চামচ

৬। টক দই: ১/২ কাপ

৭। গরমমশলা গুঁড়ো: ১/২ চা চামচ

৮। সাদা তেল, নুন, চাটমশলা, মাখন: পরিমাণ মতো

৯। বেসন: ২ টেবিল চামচ

১০। ধনেপাতা: ঐচ্ছিক

খাবারের একঘেয়েমি কাটাতে এ বার বেছে নিতে পারেন পমফ্রেট মাছে। ছবি: সংগৃহীত

প্রণালী:

১। প্রথমে মাছগুলি ধুয়ে দু’পিঠে ছুরি দিয়ে অল্প করে চিরে নিন, যাতে মশলা ভিতরে ঢুকতে পারে। এ বার একটি পাত্রে আদা-রসুন বাটা, পাতিলেবুর রস ও লঙ্কা গুঁড়ো নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তাতে দিয়ে দিন পরিমাণ মতো নুন। মাছের উপর এই মিশ্রণ ভাল করে মাখিয়ে ১ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। তবে গোটা মিশ্রণটি লাগিয়ে ফেলবেন না।

২। ১ ঘণ্টা পর ফ্রিজ থেকে মাছ বার করে আরও এক বার মশলা মাখিয়ে নিন। তার পর আবার ফ্রিজে ঢুকিয়ে দিন মাছ।

৩। অন্য একটি বাটিতে দই, কাঁচালঙ্কা বাটা, লেবুর রস, গরমমশলা গুঁড়ো এবং নামমাত্র বেসন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ফ্রিজ থেকে বার করার পর এই মিশ্রণটি মাছের দু’পিঠে মাখিয়ে নিয়ে বেকিং ট্রেতে রাখুন। একটি তুলি দিয়ে মাছের গায়ে সামান্য তেল মাখিয়ে দিন।

৪। অভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় মাছগুলি রেখে ৪ মিনিট রোস্ট করুন। ২ মিনিট রেখে ২০০ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় আরও ৩ মিনিট রোস্ট করুন।

৫। মাছ অভেন থেকে বার করে একটি উঁচু কানার পাত্রে সেগুলিকে রাখুন। এ বার একটি ছোট পাত্রে এক টুকরো গরম কয়লার টুকরো রেখে উপরে ঢাকা দিয়ে দিন। ১ মিনিট পর বার করে পরিবেশন করুন। খাওয়ার আগে মাছের উপর চাটমশলা ও ধনেপাতা ছড়িয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন