Weird Habits

স্পঞ্জ খেয়েই বেঁচে আছেন দীর্ঘ ২০ বছর! শরীর কেমন আছে, জানালেন তরুণী

নেশা বড় বিচিত্র এক অভ্যাস। করা ঠিক নয় জেনেও কোন অমোঘ টানে মানুষ ছুটে যায় সে দিকেই। এমনই এক আজব নেশায় পড়েছেন এক তরুণী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫১
Share:

ছবি- ভিডিয়ো থেকে।

খাবার বলতে শুধুই বিছানার গদি। এই ‘সুখাদ্য’ খেয়েই দীর্ঘ ২০ বছর কাটিয়ে ফেলেছেন আমেরিকার এক তরুণী। শুধু খিদে মেটানো নয়, গদির স্পঞ্জ খাওয়া যেন নেশায় দাঁড়িয়ে গিয়েছে জেনিফারের। তিনি বলেন, “পাঁচ বছর বয়সে প্রথম গাড়ির আসনের স্পঞ্জ খাওয়ার পর থেকেই আমার এই অভ্যাস হয়।”

Advertisement

জেনিফারের বয়স বাড়লেও গদি খাওয়ার অভ্যাসে কোনও পরিবর্তন আসেনি। বর‌ং দিনে দিনে তার পরিমাণ বেড়ে যাচ্ছিল। জেনিফার বলেন, “আমার সবচেয়ে পছন্দের খাবার হল বালিশের স্পঞ্জ। এ ছাড়া, বিছানায় পাতার গদিও আমি খেয়ে ফেলতে পারি। মেয়োনিজ়, মাখন বা সস্‌ কিছুই লাগে না।”

জেনিফারের এই খাদ্যাভ্যাস দেখে বিস্ময়ে চিকিৎসকরাও। তাঁরা জানিয়েছেন, দীর্ঘ দিন ধরে এমন অদ্ভুত জিনিস খাওয়ার ফলে যে ওই মহিলার শরীরে তেমন কোনও সমস্যা আছে, তা-ও নয়। জেনিফার বলেন, “গদিতে থাকা স্পঞ্জ খেয়ে গ্যাস ছাড়া আর অন্য কোনও সমস্যা হয়নি। তা-ও এই নেশা ছাড়ানোর জন্য কম চেষ্টা করিনি আমি। পুরোপুরি ছাড়তে না পারলেও স্পঞ্জ খাওয়ার পরিমাণ কমে এখন প্রতিদিন ১ স্কোয়ারফুটে এসে দাঁড়িয়েছে।”

Advertisement

যদিও চিকিৎসকরা জেনিফারকে তাঁর অভ্যাস থেকে বিরত থাকতে পরামর্শ দিয়েছেন। কারণ, ভবিষ্যতে এই অভ্যাসই জেনিফারের লিভার, বৃহদন্ত্রে সমস্যা তৈরি করতে পারে। শুধু তা-ই নয়, এমন অভ্যাস থেকে মৃত্যু পর্যন্তও ঘটতে পারে বলে জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন