Chocolate

World Chocolate Day: আপনি কি চকোলেট-প্রেমী? তা হলে আপনাকে যেতেই হবে এই সব মিউজিয়ামে

আপনি কি একজন চকোলেট-প্রেমী? তা হলে আপনাকে পৃথিবীর কয়েকটি মিউজিয়ামে যেতেই হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৪:০২
Share:

চকোলেটের বাড়ি, গাছ, আকশের মেঘও। ছবি: সংগৃহীত

চকোলেটের ইতিহাস বেশ প্রাচীন। প্রায় ২০০ বছর ছুঁই ছুঁই এই ইতিহাসে চকোলেট পৌঁছেছে পৃথিবীর নানা প্রান্তে।

Advertisement

আপনি কি একজন চকোলেট-প্রেমী? তা হলে আপনাকে পৃথিবীর কয়েকটি মিউজিয়ামে যেতেই হবে। কারণ এই সব মিউজিয়ামে ধরা আছে সেই ২০০ বছরের ইতিহাস।

Advertisement

হার্শিজ, আমেরিকা: শিশুদের অত্যন্ত পছন্দের এই মিউজিয়াম। আমেরিকায় কী ভাবে চকোলেট এসে পৌঁছল, তার বিস্তারিত ইতিহাস রয়েছে এখানে। এর পাশাপাশি এখানে নিজের পছন্দ মতো চকোলেট বার বানিয়ে নেওয়ার সুযোগও রয়েছে।

লিন্ড

লিন্ড, সুইৎজারল্যান্ড: চকোলেটের ২০০ বছরের ইতিহাসের মধ্যে দিয়ে যাত্রা করতে চাইলে লিন্ড আপনার সেরা গন্তব্য। তার সঙ্গে উপরি পাওনা পৃথিবীর সবচেয়ে বিখ্যাত এই চকোলেট ব্র্যান্ডের সব ক’টি চকোলেট চেখে দেখার সুযোগ। সেটাও সম্পূর্ণ বিনামূল্যে।

ক্যাডবেরি

ক্যাডবেরি, ইংল্যান্ড: বার্মিংহ্যাম শহরের এই মিউজিয়ামে চকোলেটের ২০০ বছরের ইতিহাস ধরা হয়েছে নিপুণ ভাবে। তার সঙ্গে ক্যাডবেরির সেরা চকোলেটগুলি বিনামূল্যে চেখে দেখার সুযোগ।

ইমফ

ইমফ, জার্মানি: তিন ফুট উচ্চতার চকোলেটের ফোয়ারা এই মিউজিয়ামের সেরা আকর্ষণ। তা ছাড়া এই মিউজিয়ামের ভিতরে রয়েছে বিরাট দোকান। সেখানে পৃথিবীর সেরা মানের চকোলেট রয়েছে বিক্রির জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন