Camera

পনেরো মাইল দূর থেকে তোলা যাবে ছোট্ট বলের ছবি, আর কী থাকছে ‘বিশ্বের বৃহত্তম’ ক্যামেরায়

ক্যালিফোর্নিয়ার গবেষণাগারে তৈরি হয়েছে এমন একটি ক্যামেরা যাতে প্রায় চব্বিশ কিলোমিটার দূর থেকে একটি গল্ফ বলকেও ৪ চাকার গাড়ির মতো বড় দেখাবে। এমনই দাবি এই ক্যামেরার নির্মাতাদের।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৯:১৩
Share:

এমন ক্যামেরা আগে দেখেছেন? ছবি: সংগৃহীত

প্রায় ৩২০০ মেগাপিক্সেলের একটি ক্যামেরা তৈরি করছেন আমেরিকার শক্তি মন্ত্রকের এসএলএসি ন্যাশনাল অ্যাক্সেলেটর ল্যাবরেটরির বিজ্ঞানীরা। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার গবেষণাগারে তৈরি সেই ক্যামেরাটির ছবি ও তথ্য প্রকাশ করলেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি, এটিই পৃথিবীর সবচেয়ে বড় ডিজিটাল ক্যামেরা। নাম রাখা হয়েছে, ‘এলএসএসটি’।

Advertisement

বিজ্ঞানীদের দাবি, ক্যামেরাটি এতই শক্তিশালী যে, প্রায় চব্বিশ কিলোমিটার দূর থেকে একটি গল্ফ বলকেও ৪ চাকার গাড়ির মতো বড় দেখাবে। ক্যামেরাটি চালু করা না হলেও যাবতীয় যন্ত্রপাতি লাগানো হয়ে গিয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ২৮০০ কিলোগ্রাম ওজনের ক্যামেরাটিতে থাকবে একশো ঊননব্বইটি সেন্সর।

তবে সাধারণ ছবি নয়, ক্যামেরাটি ব্যবহৃত হবে রাতের আকাশের ছবি তুলতে। চিলির কেরো পাচোঁ পাহাড়ের উপর, রুবিন মানমন্দিরে বসবে ক্যামেরাটি। চলতি বছরের শেষে পরীক্ষামূলক ভাবে ছবি তোলা হবে ক্যামেরাটিতে। সব ঠিক থাকলে ২০২৩ সালের মে মাসে পুরোপুরি চালু হবে এটি। ক্যামরাটি ব্যবহার করে মহাকাশের উপর একটি তথ্যচিত্র বানানোর পরিকল্পনা রয়েছে রুবিন মানমন্দির কর্তৃপক্ষের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন