ফোনে থাকুক

বেড়াতে গেলে লাগেজে রাখুন গ্যাজেটগুলো। আর ফোনে ইন্সটল করে নিন এই অ্যাপস...কোথাও ঘুরতে যাওয়ার আগে প্রথমেই যেটা দরকার, সেটা হল প্ল্যানিং। গুগলট্রিপস, ট্রিপঅ্যাডভাইসর বা ফোরস্কোয়ার খুব কাজের। যেখানে যেতে চান, সেই জায়গা সম্বন্ধে ভাল করে রিসার্চ করে নিতে পারবেন এই অ্যাপগুলোতে।

Advertisement

অরিজিৎ চক্রবর্তী

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৭ ০০:০০
Share:

কোথাও ঘুরতে যাওয়ার আগে প্রথমেই যেটা দরকার, সেটা হল প্ল্যানিং। গুগলট্রিপস, ট্রিপঅ্যাডভাইসর বা ফোরস্কোয়ার খুব কাজের। যেখানে যেতে চান, সেই জায়গা সম্বন্ধে ভাল করে রিসার্চ করে নিতে পারবেন এই অ্যাপগুলোতে। দ্রষ্টব্যস্থান, ভাল রেস্তরাঁ, মিউজিয়াম খোলা থাকার সময়, সব পেয়ে যাবেন এখানে।

Advertisement

প্লেনের টিকিটের জন্য ফ্লাইটস্ক্যানার, স্কাইস্ক্যানার বা গুগল ফ্লাইট অ্যাপের উপর ভরসা রাখতে পারেন। বিভিন্ন এয়ারলাইনসের টিকিটের দাম তুলনা করে দেখিয়ে দেবে, কোনটি সবচেয়ে সস্তা। এমনকী, টিকিটের দামে ছাড়ও পেয়ে যাবেন।

হোটেল বুকিংটাও আগে আগে সেরে নেওয়া ভাল। বুকিং ডট কম, বুকমাইট্রিপ তো আছেই। এয়ারবিএনবি অ্যাপেও খোঁজ পেয়ে যাবেন অনেক সস্তার হোমস্টে-র।

Advertisement

তবে যাওয়ার কিছু দিন আগে থেকে ওয়েদারপ্রো অ্যাপে নজর রাখতে ভুলবেন না। যেখানে যাচ্ছেন, সেখানে বৃষ্টি হচ্ছে না চড়া রোদ, আগেভাগে জেনে নেওয়ার এর থেকে ভাল অ্যাপ হয় না।

আবহাওয়া বুঝে প্যাকিংটাও তো সারতে হবে। তার জন্য ফোনে ইন্সটল করে নিন প্যাকপয়েন্ট বা প্যাকিংপ্রো অ্যাপ। তবে লাগেজে ব্লু টুথ ট্যাগ লাগিয়ে নিতে ভুলবেন না। যে কোনও ইলেকট্রনিক্সের দোকান বা শপিংসাইটে পেয়ে যাবেন এটি। এই ট্যাগ ব্যাগে আটকে নিলে, ফোন থেকেই দেখে নিতে পারবেন কোথায় আছে আপনার ব্যাগ।

গন্তব্যে পৌঁছনোর আগেই ফোনে গুগল ম্যাপ, সিটিম্যাপার বা ম্যাপ.মি অ্যাপ ইন্সটল করে নিন। বেড়াতে যাওয়ার জায়গায় আর পথ ভুল হবে না। কোথায় কী আছে, সেটাও দেখে নিতে পারবেন নিজের স্মার্টফোনে। ম্যাপ.মি অ্যাপের বৈশিষ্ট্য হল, এতে কোনও জায়গায় ম্যাপ অফলাইনে ব্যবহার করার জন্য সেভ করে রাখতে পারবেন। নেট খরচ করতে ডেটা রোমিংয়ের চার্জ দিতে হবে না।

ঘনঘন ম্যাপ দেখলে ফোনের ব্যাটারি দ্রুত ফুরিয়ে যায়। তাই মনে করে রিচার্জের জন্য একটা পাওয়ারব্যাঙ্ক নিয়ে নেবেন। মাঝরাস্তায় ফোনের চার্জ ফুরিয়ে বিড়ম্বনায় পড়তে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন