সুখ তো শুক্তোয়

গরমকাল মানেই হালকা খাবারদাবার। দুপুরে যখন বাইরে প্রখর রোদের গর্জন, তখন খাবারের পাতে যতটা সম্ভব তেল-ঝাল এড়িয়ে চলাই ভাল। তাই গরম কালে শুক্তো বাঙালির চিরন্তন দোসর। কিন্তু শুক্তো মানেই পাঁচমিশেলি নয়। তাই বড়া দিয়ে ঝিঙে হোক কিংবা দুধে ভেজা লাউডগা... হরেক শুক্তোর ঝাঁপি খুললেন বন্দনা প্রামাণিকগরমকাল মানেই হালকা খাবারদাবার। দুপুরে যখন বাইরে প্রখর রোদের গর্জন, তখন খাবারের পাতে যতটা সম্ভব তেল-ঝাল এড়িয়ে চলাই ভাল। তাই গরম কালে শুক্তো বাঙালির চিরন্তন দোসর। কিন্তু শুক্তো মানেই পাঁচমিশেলি নয়। তাই বড়া দিয়ে ঝিঙে হোক কিংবা দুধে ভেজা লাউডগা... হরেক শুক্তোর ঝাঁপি খুললেন বন্দনা প্রামাণিক

Advertisement
শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ২১:০৮
Share:

নিমপাতার শুক্তো

Advertisement

উপকরণ: নিমপাতা এক আঁটি, আলু ১টি, বেগুন ১টি, ডাঁটা ২টি, পেঁপে ১টি, কাঁচকলা ১টি, রাঙা আলু ১টি, মটর ডালের বড়ি ৬টি, আদা বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা ২টি, দুধ ১ কাপ, সরষের তেল আধ কাপ, রাঁধুনি বাটা ১ চা চামচ, নুন স্বাদ মতো, চিনি অল্প।

প্রণালী: কড়াইয়ে সরষের তেল গরম করে বড়ি লালচে করে ভেজে নিন। ওই তেলেই নিমপাতা ভেজে তুলে রাখুন। আর একটু তেল দিয়ে ডুমো ডুমো করে কাটা আলু, বেগুন, পেঁপে, কাঁচকলা, রাঙা আলু ছেড়ে দিন। ডাঁটার টুকরো দিয়ে অল্প ভাজুন। এ বার পরিমাণ মতো জল এবং দুধ দিয়ে ঢাকা দিন। আনাজ সিদ্ধ হয়ে গেলে চেরা কাঁচা লঙ্কা, আদা বাটা, নুন, চিনি, রাঁধুনি বাটা, ভাজা বড়ি ও নিমপাতা দিয়ে ফুটতে দিন। কিছু ক্ষণ পর নামিয়ে নিন।

Advertisement

দুধ শুক্তো

উপকরণ: উচ্ছে ১০০ গ্রাম, কাঁচকলা ১টি, আলু ১টি, বেগুন অর্ধেক, রাঙা আলু ১টি, সিম ২টি, সজনে ডাঁটা ২টি, পেঁপে ১টি, কাঁচা লঙ্কা ২টি, বড়ি এক কাপ, হিং এক চিমটি, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, সরষে বাটা ১ চা চামচ, কাসুন্দি ১ চা চামচ, নুন স্বাদ মতো, চিনি ১ টেবিল চামচ, দুধ ২ কাপ, সরষের তেল আধ কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রণালী: কড়াইয়ে তেল গরম করে বড়ি ভেজে তুলে নিন। ওই তেলেই উচ্ছে ভাজুন। আরও একটু তেল দিয়ে হিং, পাঁচফোড়ন আর তেজপাতা ফোড়ন দিন। তার পর একে একে কাঁচকলা, বেগুন, রাঙা আলু, সিম, পেঁপে, সজনে ডাঁটার টুকরো দিয়ে নেড়েচেড়ে দুধ ঢেলে চাপা দিন। একটি বাটিতে সরষে বাটা, কাসুন্দি এবং শুকনো খোলায় ভেজে ও গুঁড়িয়ে রাখা পাঁচফোড়ন একসঙ্গে মিশিয়ে রাখুন। দুধে সমস্ত আনাজ সিদ্ধ হয়ে গেলে উচ্ছে ভাজা, মশলার মিশ্রণ, নুন ও চিনি দিয়ে ফুটতে দিন। সামান্য ঘন হয়ে এলে ঘি আর নারকেল কোরা ছড়িয়ে নামিয়ে নিন।

ঝিঙে শুক্তো

উপকরণ: ঝিঙে ৫০০ গ্রাম, মটর ডাল ১০০ গ্রাম, নারকেল কোরা আধ কাপ, পোস্ত ২ টেবিল চামচ, সরষে আধ চা চামচ, আদা এক টুকরো, নুন স্বাদ মতো, চিনি ১ টেবিল চামচ, সরষের তেল ১ কাপ।

প্রণালী: মটর ডাল আগের রাতে ভিজিয়ে রেখে পরদিন মিহি করে বেটে নিন। ডালের মধ্যে সামান্য নুন দিয়ে ভাল করে ফেটিয়ে দিন। কড়াইয়ে তেল গরম করে ডালের বড়া ভেজে তুলে রাখুন। ঝিঙে সরু সরু করে কুচিয়ে নিন। আদা, পোস্ত আর নারকেল একসঙ্গে মিহি করে বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে সরষে ফোড়ন দিয়ে ঝিঙে কুচি দিন। অল্প নুন দিয়ে নেড়েচেড়ে ঢাকা দিন। কিছু ক্ষণ পরে ঢাকনা খুলে জল দিন। ঝিঙে সিদ্ধ হয়ে গেলে আদা-পোস্ত-নারকেল বাটা আর ডালের বড়া দিন। স্বাদ মতো নুন-চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন।

লাউডগা শুক্তো

উপকরণ: লাউ শাক ও ডগা ১ আঁটি, বেগুন ১টি, কুমড়ো অর্ধেক, রাঙা আলু ১টি, রাঁধুনি বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা ২টি, পোস্ত ২ টেবিল চামচ, আদা এক টুকরো, নুন স্বাদ মতো, দুধ ২ কাপ, চিনি অল্প, সরষের তেল আধ কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রণালী: সরষের তেল গরম করে আদা বাটা ও রাঁধুনি বাটা ফো়ড়ন দিন। এ বার ডুমো ডুমো করে কাটা বেগুন, রাঙা আলু, কুমড়ো এবং লাউ শাক ও ডগা দিয়ে নেড়েচেড়ে চাপা দিন। কিছু ক্ষণ পরে ঢাকনা খুলে নুন, চিনি, পোস্ত বাটা, চেরা কাঁচা লঙ্কা ও দুধ দিন। ফুটে উঠলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী, রুপোর বাসন: এস কে গিনি প্যালেস, কুমোরটুলি।

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন