Personal Finance 2023

ব্যাঙ্ক দেউলিয়া হলে বিমার টাকা কে পায়?

তবে বিমা সংস্থাটি যদি কোনও ব্যাঙ্কের কাছ থেকে পর পর তিনটি প্রিমিয়ামের টাকা না পায় তা হলে কিন্তু সেই ব্যাঙ্কের বিমার কভারেজ বন্ধ হয়ে যেতে পারে। আর তা হলে কিন্তু প্রাথমিক ভাবে নতুন টাকা জমা নেওয়ার অধিকার হারাবে ব্যাঙ্কটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১২:৩১
Share:

প্রতীকী ছবি

ব্যাঙ্ক দেউলিয়া হলে ডিপোজিট ইনসিওরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি করপোরেশন অ্যাকাউন্ট পিছু সর্বাধিক পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিয়ে থাকে। কিন্তু সে টাকা এই সংস্থা কাকে দেয়? এই টাকা সংস্থাটি লিকুইডেটর সংস্থাকে দেয়।

Advertisement

যে ব্যাঙ্ক দেউলিয়া ঘোষিত হয় সেই ব্যাঙ্ক কিন্তু আপনার সঞ্চয়ের টাকার পুরোটাই তার দায় শোধের জন্য ব্যবহার করতে পারে। আপনার তখন কিন্তু সেই প্রশ্ন করার অধিকার থাকবে না যে কেন সেই ব্যাঙ্ক আপনার টাকা ব্যবহার করছে তার দায় মেটাতে আর আপনি পাচ্ছেন মাত্র পাঁচ লক্ষ টাকা ওই ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্টে পাঁচ লক্ষেরও বেশি টাকা থাকা সত্ত্বেও।

আপনাকে ক্ষতিপূরণ বাবদ সর্বাধিক পাঁচ লক্ষ টাকা মেটানোর দায় কিন্তু সেই লিকুইডেটরেরই।

Advertisement

এবার দেউলিয়া হয়ে যাওয়া ব্যাঙ্কটিকে মিশিয়ে দেওয়া হল অন্য আর একটি ব্যাঙ্কের সঙ্গে। তা হলে কিন্তু বিমা সংস্থাটি দেউলিয়া ব্যাঙ্কের সব ডিপোজিট মিলিয়ে যা টাকা হয় অথবা বিমার সর্বাধিক দায় এই দুইয়ের মধ্যে যেটি কম সেই টাকা নতুন ব্যাঙ্ককে দিয়ে দেবে।

দেউলিয়া ঘোষিত হওয়ার পরে বিমা সংস্থার কাছে বিমার দাবি জমা পড়ার দুই মাসের মধ্যে কিন্তু সংস্থাটি সেই দাবি মেটাতে বাধ্য থাকবে।

প্রতিটি ব্যাঙ্কই কিন্তু এই বিমা করাতে আইনত বাধ্য। এবং প্রিমিয়ামের টাকা সংশ্লিষ্ট ব্যাঙ্ককেই মেটাতে হয়। তবে বিমা সংস্থাটি যদি কোনও ব্যাঙ্কের কাছ থেকে পর পর তিনটি প্রিমিয়ামের টাকা না পায় তা হলে কিন্তু সেই ব্যাঙ্কের বিমার কভারেজ বন্ধ হয়ে যেতে পারে। আর তা হলে কিন্তু প্রাথমিক ভাবে নতুন টাকা জমা নেওয়ার অধিকার হারাবে ব্যাঙ্কটি। পরবর্তী পর্যায়ে সেই ব্যাঙ্ক বন্ধ করে দেওয়া হতে পারে।

বড় ব্যাঙ্কের ক্ষেত্রে এ নিয়ে আপনার আমার খুব একটা চিন্তার কারণ নেই। কিন্তু যদি স্থানীয় কোনও ছোট ব্যাঙ্ক বা কোঅপারেটিভ ব্যাঙ্কে টাকা রাখেন তা হলে কিন্তু বিমা আছে কিনা তা খেয়াল রেখে লেনদেন করাই ভাল। তবে প্রিমিয়াম না দিতে পারার জন্য যদি কোনও ব্যাঙ্ক ব্যবসা করার অধিকার হারায় তা হলে কিন্তু যেই দিন থেকেএটা কার্যকর হবে সেই দিন পর্যন্ত থাকা ডিপোজিটের উপর বিমার টাকা পাওয়া যাবে ক্ষতিপূরণ হিসাবে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন