Mutual Fund Investment

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সঠিক উপায়টি কী?

সঠিক উপায়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের শর্তগুলি কী কী? কোন উপায়ে কোন মিউচুয়াল ফান্ড আপনাকে দিতে পারে ভাল রিটার্ন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৩:২৯
Share:

বিনিয়োগের বাজারে মিউচুয়াল ফান্ডের গ্রহণযোগ্যতা অথবা জনপ্রিয়তা যত দিন যাচ্ছে ততই যেন বেড়ে চলেছে। শেয়ার মার্কেট বা অনান্য বিনিয়োগের মাধ্যমগুলির প্রতি সমান ভাবে আগ্রহ বাড়ছে সাধারণ মানুষের। স্বল্প হোক বা দীর্ঘ সময়, বাজার বুঝে ঠিক মতো বিনিয়োগ করতে পারলেই পাওয়া যায় মনের মতো রিটার্ন। অথচ সেখানে ঝুঁকিও রয়েছে।

Advertisement

তবে সব বিনিয়োগ মাধ্যমের মতোই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রেও ঝুঁকি রয়েছে। সেই কারণেই, বাজার বুঝে নিজের ‘রিস্ক প্রোফাইল’-এর সঙ্গে মিলিয়ে বিনিয়োগ করা প্রয়োজন। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য নানা ধরনের ফান্ড রয়েছে। ‘হাই রিস্ক ফান্ড’ থেকে ‘লো রিস্ক ফান্ড’ ‘মিডিয়াম রিস্ক ফান্ড’ ইত্যাদি। তবে আপনার জন্য কোন ফান্ডটি উপযুক্ত তা বুঝতে প্রয়োজন মিউচুয়াল ফান্ড সম্পর্কে সঠিক ধারণা এবং ধাপে ধাপে বিনিয়োগের বিষয়গুলি সম্বন্ধে অবগত হওয়া। সঠিক উপায়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের শর্তগুলি কী কী? কোন উপায়ে কোন মিউচুয়াল ফান্ড আপনাকে দিতে পারে ভাল রিটার্ন?

এই সব প্রশ্নের উত্তর দিতেই আনন্দবাজার অনলাইন ২৬ মার্চ এক ওয়েবিনার আয়োজন করে তাঁদের পাঠক এবং দর্শকদের জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইনের ব্যাক্তিগত মূলধন ‘টাকা টক্’ –এর পাতায় সম্প্রচারিত হয়েছে এই অনুষ্ঠান। বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় এই ওয়েবনারের মূল বিষয় ছিল ধাপে ধাপে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের শর্ত।

যেখানে বক্তব্য রাখেন ইনভেস্টঅ্যাফেয়ার্সের কো-ফাউন্ডার মল্লার মজুমদার, অঞ্জলি ইনভেস্টমেন্টসের ফাউন্ডার সজল রায় এবং বন্ধন মিউচুয়াল ফান্ডের সেলস এবং মার্কেটিং হেড গৌরব পারিজা। এই সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনা করেন অভিষেক কর।

ওয়েবনারের শেষের দিকে ছিল প্রশ্ন উত্তরের অধ্যায়। যেখানে আনন্দবাজার অনলাইনের পাঠকদের পাঠানো নানা প্রশ্নের উত্তর দেন বক্তারা। আপনিও যদি মিউচুয়াল ফান্ডের বিভিন্ন খুঁটিনাটি বিষয় জেনে বিনিয়োগে হাত পাকাতে চান তা হলে এই ওয়েবিনার দেখতে পারেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান —

হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন