Medha Shankar

হতে চেয়েছিলেন চিকিৎসক, তিন বছর আগে অভিনয় শুরু করে খ্যাতির চূড়ায় ‘টুয়েলভ্‌থ ফেল’ নায়িকা

তিন বছর আগে অভিনয় শুরু করেছিলেন মেধা শঙ্কর। কিন্তু প্রচারে আসেন ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবি মুক্তির পর। ১৯৮৯ সালের ১ অগস্ট উত্তরপ্রদেশের নয়ডায় জন্ম তাঁর। বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে নয়ডাতেই থাকতেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১০:৩৮
Share:
০১ ১৫

বছরের শেষে নভেম্বর মাসে বিধু বিনোদ চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘টুয়েলভ্‌থ ফেল’। চিত্রনাট্য থেকে শুরু করে চরিত্র নির্মাণ— সর্বক্ষেত্রেই প্রশংসা অর্জন করেছে এই ছবি। এই ছবির নায়ক বিক্রান্ত ম্যাসির অভিনয়ের সঙ্গে দর্শক পরিচিত ছিলেন আগে থেকেই। কিন্তু বিক্রান্তের বিপরীতে যে নায়িকাকে দেখা গিয়েছে সম্প্রতি তিনিও চর্চায়।

০২ ১৫

সত্য ঘটনা অবলম্বনে মুক্তিপ্রাপ্ত ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবিতে বিক্রান্তকে অভিনয় করতে দেখা যায় ২০০৫ ব্যাচের আইপিএস আধিকারিক মনোজকুমার শর্মার চরিত্রে।

Advertisement
০৩ ১৫

বিক্রান্তের বিপরীতে ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন মেধা শঙ্কর। এই ছবিতে শ্রদ্ধা জোশীর চরিত্রে অভিনয় করেছেন মেধা।

০৪ ১৫

এক সময় দক্ষিণী অভিনেত্রী রশ্মিকা মন্দনা, পরবর্তী কালে ‘অ্যানিমাল’ ছবিটি মুক্তির পর তৃপ্তি দিমরি দর্শকের ‘ন্যাশনাল ক্রাশ’ হিসাবে খ্যাতি পেয়েছিলেন। বর্তমানে রশ্মিকা এবং তৃপ্তির পর ‘ন্যাশনাল ক্রাশ’-এর তালিকায় যুক্ত হয়েছে মেধার নাম।

০৫ ১৫

তিন বছর আগে অভিনয় শুরু করেছিলেন মেধা। কিন্তু প্রচারে আসেন ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবি মুক্তির পর। ১৯৮৯ সালের ১ অগস্ট উত্তরপ্রদেশের নয়ডায় জন্ম তাঁর। বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে নয়ডায় থাকতেন তিনি।

০৬ ১৫

নয়ডায় স্কুলের পড়াশোনা শেষ করেন মেধা। তাঁর দিদা গানবাজনার সঙ্গে এবং মা নাচের সঙ্গে যুক্ত ছিলেন। ছোটবেলা থেকেই তাই নাচগানের প্রতি ঝোঁক ছিল তাঁর। ছোটখাটো বিভিন্ন অনুষ্ঠানের মঞ্চে পারফর্মও করতেন তিনি।

০৭ ১৫

স্কুলে পড়াকালীন শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষণ নিয়েছিলেন মেধা। সেতার, হারমোনিয়াম এবং কিবোর্ড বাজাতেও শিখেছিলেন তিনি। কিন্তু দশম শ্রেণিতে ওঠার পর গান শেখা বন্ধ করে দেন তিনি।

০৮ ১৫

ছোটবেলা থেকে চিকিৎসক হওয়ার ইচ্ছা ছিল মেধার। কিন্তু পরবর্তী কালে ফ্যাশনের প্রতি তাঁর আগ্রহ তৈরি হওয়ায় নয়াদিল্লির একটি কলেজে ফ্যাশন ম্যানেজমেন্ট নিয়ে ভর্তি হন তিনি।

০৯ ১৫

কলেজে পড়াকালীন একটি স্বল্পদৈর্ঘ্যের ছবিতে অভিনয়ের জন্য অডিশন দেন মেধা। অডিশন থেকে নির্বাচিত করা হয় তাঁকে। তবে সে ছবির শুটিং শেষ হলেও তা কখনও মুক্তি পায়নি। তবে সে সময় থেকেই অভিনয় নিয়ে কেরিয়ার গড়ার স্বপ্ন দেখেন মেধা।

১০ ১৫

কলেজে থাকাকালীন একাধিক সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন মেধা। অভিনয় নিয়ে জীবনে এগিয়ে যাবেন বলে ২০১৮ সালে নয়ডা থেকে মুম্বই চলে যান তিনি। মডেলিংয়ের মাধ্যমে কেরিয়ার শুরু করেন তিনি।

১১ ১৫

বিভিন্ন নামী সংস্থার বিজ্ঞাপনে অভিনয় করতে দেখা যায় মেধাকে। এমনকি কাগজের বিজ্ঞাপনের জন্যও শুট করেন তিনি। ২০১৯ সালে বিবিসি-র ‘বিচ্যাম হাউস’ নামের একটি সিরিজ়ে প্রথম অভিনয়ের সুযোগ পান তিনি।

১২ ১৫

২০২১ সালে ‘দিল বেকরার’ নামে একটি রোম্যান্টিক কমেডি ঘরানার শোয়ে অভিনয় করেন মেধা। একই বছর ‘দোজ় প্রাইসি ঠাকুর গার্লস’ ওয়েব সিরিজ়ে অভিনয়ের সুযোগ পান তিনি।

১৩ ১৫

২০২১ সালে মুক্তিপ্রাপ্ত ‘শাদিস্তান’ নামের একটি হিন্দি ছবিতে অভিনয় করেন মেধা। পরের বছর ‘ম্যাক্স, মিন অ্যান্ড মিয়াওজ়াকি’ ছবিতে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১৪ ১৫

তিন বছর অভিনয় করেও নিজের পরিচিতি তেমন গড়ে তুলতে পারেননি মেধা। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবিটি তাঁকে কেরিয়ারের মধ্যগগনে পৌঁছে দেয়। এই ছবিতে একটি গানও গেয়েছেন তিনি।

১৫ ১৫

ইতিমধ্যেই সমাজমাধ্যমে অনুরাগী মহল তৈরি হয়েছে মেধার। ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীর সংখ্যা ১৮ লক্ষের গণ্ডি পার করেছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement