British PM Rishi Sunak's Wife Akshata

৬৮ কোটি পাবেন এক দিনে! ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষির ঘরনি অক্ষতার ভাগ্যে আরও লক্ষ্মীলাভ

ব্রিটেনের বিত্তবানদের মধ্যে অন্যতম ঋষি সুনক। তাঁর স্ত্রী অক্ষতা মূর্তিরও সম্পদের পরিমাণ নেহাত কম নয়।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৩:৪৪
Share:
০১ ১৮

তিনি এমনিতেই কোটিপতি। চলতি বছরে তাঁর সম্পত্তির বহর আরও বাড়বে। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি। বরাবরই প্রচারের আলো কেড়ে নেন তিনি। আগামী জুন মাসে অক্ষতার ‘লক্ষ্মীলাভ’ হতে চলেছে।

ছবি সংগৃহীত।

০২ ১৮

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘরনি হওয়ার পাশাপাশি অক্ষতার আরও একটি পরিচয় রয়েছে। তিনি ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি এবং চেয়ারপার্সন সুধা মূর্তির কন্যা।

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৮

কর্নাটকের হুবলিতে জন্ম অক্ষতার। বেঙ্গালুরুতে স্কুলজীবন কেটেছিল তাঁর। পরে পড়াশোনার জন্য বিদেশে পাড়ি দেন অক্ষতা।

ছবি সংগৃহীত।

০৪ ১৮

ক্যালিফোর্নিয়ায় ক্লেয়ারমন্ট ম্যাককেনা কলেজে পড়াশোনা করেছিলেন অক্ষতা। সেখানে অর্থনীতি এবং ফরাসি ছিল তাঁর ‘মেজর’ বিষয়।

ছবি সংগৃহীত।

০৫ ১৮

পরে লস অ্যাঞ্জেলেসের কলেজ থেকে ফ্যাশন ডিজ়াইনিং নিয়ে পড়াশোনা করেন অক্ষতা। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিজ়নেস ম্যানেজমেন্ট নিয়েও পড়াশোনা করেন তিনি।

ছবি সংগৃহীত।

০৬ ১৮

স্ট্যানফোর্ডে বিজ়নেস ম্যানেজমেন্ট পড়ার সময়ই ঋষির সঙ্গে আলাপ হয় অক্ষতার। ২০০৯ সালে তাঁদের বিয়ে হয়। বর্তমানে দুই সন্তানকে নিয়ে সুখের সংসার ঋষি এবং অক্ষতার।

ছবি সংগৃহীত।

০৭ ১৮

গত বছর ব্রিটিশ প্রধানমন্ত্রীর মসনদে বসেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি। তার পর থেকেই ঋষি এবং অক্ষতার জীবন অনেকটাই পাল্টেছে। প্রচারের আলোয় যেন আরও আলোকিত এই খ্যাতনামী দম্পতি।

ছবি সংগৃহীত।

০৮ ১৮

বাবা, স্বামীর অঢেল সম্পত্তি রয়েছে ঠিকই। তবে অক্ষতার সম্পদের অঙ্কও নেহাত কম নয়! তাঁর আয় জানলে চমকে যাবেন।

ছবি সংগৃহীত।

০৯ ১৮

এই বছর ২ জুন অক্ষতা পাবেন ৬৮.১৭ কোটি টাকা। না, কোনও লটারি নয়। ব্যবসায়িক কারণেই এই মোটা অঙ্কের টাকা পাবেন তিনি।

ছবি সংগৃহীত।

১০ ১৮

সম্প্রতি ডিভিডেন্ডের কথা ঘোষণা করেছে ইনফোসিস। গত বছর ইনফোসিসে অক্ষতার শেয়ার ছিল ৩.৮৯ কোটি। শেয়ারপিছু মূল্য ১৭.৫০ টাকা। এই সূত্রেই আগামী ২ জুন ৬৮.১৭ কোটি টাকা আয় করবেন ঋষি-ঘরনি।

ছবি সংগৃহীত।

১১ ১৮

গত অক্টোবর মাসে শেয়ারপিছু ১৬.৫০ টাকার অন্তর্বর্তিকালীন ডিভিডেন্ড ঘোষণা করেছিল ইনফোসিস। গত বছর সংস্থার ডিভিডেন্ড যোগ করলে অক্ষতার মোট সম্পদের পরিমাণ হবে ১৩২.৪ কোটি টাকা।

ছবি সংগৃহীত।

১২ ১৮

গত বছর শেয়ার প্রতি ৩১ টাকা ডিভিডেন্ড পেয়েছিলেন অক্ষতা। যে কারণে তাঁর আয়ের অঙ্ক ছিল ১২০.৭৬ কোটি টাকা।

ছবি সংগৃহীত।

১৩ ১৮

ইনফোসিসে অক্ষতার শেয়ারের মূল্য ৫ হাজার ৪০০ কোটি টাকা।

ছবি সংগৃহীত।

১৪ ১৮

ব্রিটেনের বিত্তবানদের মধ্যে অন্যতম ঋষি। বিভিন্ন সংবাদ সংস্থা সূত্রে খবর, ঋষি ও তাঁর স্ত্রী অক্ষতার মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৭৩০ মিলিয়ন পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা ৬ হাজার ৮০০ কোটি টাকারও বেশি।

ছবি সংগৃহীত।

১৫ ১৮

লন্ডনে ঋষির বিলাসবহুল বাড়ি রয়েছে। মধ্য লন্ডনের সেই বাড়িতে রয়েছে একাধিক সুযোগসুবিধা। সুনকের বাড়িতে রয়েছে একাধিক বেডরুম। রয়েছে বিশাল বাগানও।

ছবি সংগৃহীত।

১৬ ১৮

ঋষির ওই বিলাসবহুল বাড়ির দামও আকাশছোঁয়া। যে বাড়িটি প্রায় ৪২ কোটি টাকা দামে কিনেছিলেন ঋষি-অক্ষতা। বর্তমানে এই বাড়ির দাম ৬৫ কোটি টাকারও বেশি।

ছবি সংগৃহীত।

১৭ ১৮

লন্ডনের ওল্ড ব্রম্পটন রোডে দক্ষিণ কেনসিংটনে আরও একটি বাড়ি রয়েছে ঋষির। বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে এই বাড়িতে যান ঋষি এবং অক্ষতা। এ ছাড়াও নর্থ ইয়র্কশায়ারে ঋষির খামারবাড়িও রয়েছে। এই বাড়িটিও অত্যন্ত বিলাসবহুল।

ছবি সংগৃহীত।

১৮ ১৮

বিলাসবহুল জীবনযাপন ঋষি এবং অক্ষতার। তাঁদের সম্পদের পরিমাণও বিশাল। অক্ষতার লক্ষ্মীলাভে সেই সম্পদের বহর আরও বৃদ্ধি পেল।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement