Woman Reservation Bill

এক চালে বাজিমাত করবেন মোদী? কী আছে কেন্দ্রের মহিলা সংরক্ষণ বিলে?

সংসদে মহিলাদের সংখ্যা এবং যোগদান ক্রমশ বেড়েছে। মহিলা সংরক্ষণ বিল পাশের মাধ্যমে লোকসভা নির্বাচনের আগে দেশের মহিলা ভোটব্যাঙ্ককে পাখির চোখ করতে চাইছে মোদী সরকার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৮
Share:
০১ ১৫

২০২৪ সালে লোকসভা নির্বাচন। তার আগে এ বার মহিলা সংরক্ষণকে ‘তুরুপের তাস’ করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। মঙ্গলবার সংসদের বিশেষ অধিবেশনে এই বিল পেশ করা হয়েছে।

ছবি: সংগৃহীত।

০২ ১৫

মঙ্গলবার সংসদের নতুন ভবনে প্রথম অধিবেশন হয়। সেখানে প্রথমে মোদী, পরে অধীর রঞ্জন চৌধুরী ভাষণ দেন। তার পরেই সংসদে হট্টগোলের মধ্যে বিলটি পেশ করা হয়।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

বিল পাশের ইঙ্গিত আগেই দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, সংসদের বিশেষ অধিবেশনে ‘ঐতিহাসিক সিদ্ধান্ত’ নেওয়া হবে। মোদী আরও জানান, সংসদে মহিলাদের সংখ্যা এবং যোগদান ক্রমশ বেড়েছে। এখনও পর্যন্ত সাড়ে সাত হাজার সাংসদের মধ্যে ৬০০ জন মহিলা। মোদীর এই বক্তব্যেও মহিলা সংরক্ষণ বিল নিয়ে জল্পনা ঘন হয়েছিল।

ছবি: সংগৃহীত।

০৪ ১৫

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সেমবার দফায় দফায় বৈঠক করেন কেন্দ্রীয় বাণিজ্য এবং শিল্পমন্ত্রী পীযূষ গয়াল, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। সেখানে উপস্থিত ছিলেন বিজেপির সভাপতি জেপি নড্ডা। এর পরেই বিশেষ অধিবেশন নিয়ে আগ্রহ বাড়তে থাকে।

ছবি: সংগৃহীত।

০৫ ১৫

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মহিলা সংরক্ষণ বিলে সিলমোহর দেওয়া হয়েছে জানতে পেরে কংগ্রেসের তরফে রাহুল গান্ধী বিলটিকে নিঃশর্ত সমর্থনের কথা জানিয়েছিলেন।

ছবি: সংগৃহীত।

০৬ ১৫

গত কয়েক দশকে লোকসভা নির্বাচনের পরিসংখ্যানের দিকে চোখ রাখলে দেখা যাবে, মহিলা ভোটদাতার সংখ্যা তাৎপর্যপূর্ণ ভাবে বেড়েছে। সেই মহিলা ভোটব্যাঙ্কেই আরও পোক্ত আসন প্রতিষ্ঠা করতে চাইছে মোদী সরকার।

ছবি: সংগৃহীত।

০৭ ১৫

কী আছে মহিলা সংরক্ষণ বিলে? এই বিল পাশ হলে লোকসভা এবং রাজ্যের বিধানসভাগুলিতে মহিলাদের জন্য আসন সংরক্ষিত থাকবে। এক তৃতীয়াংশ আসন সংরক্ষণের ব্যবস্থা করা হবে মহিলাদের জন্য।

ছবি: সংগৃহীত।

০৮ ১৫

লোকসভায় মোট আসনের সংখ্যা ৫৪৩। মহিলা সংরক্ষণ বিল পাশ হলে এর মধ্যে ১৮১টি আসন শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত রাখা হবে।

ছবি: সংগৃহীত।

০৯ ১৫

মহিলা সংরক্ষণ বিল পাশের জন্য এর আগেও চেষ্টা করা হয়েছিল। মনমোহন সিংহ সরকারের আমলে ২০০৮ সালে মহিলাদের জন্য আসন সংরক্ষণ করতে সংবিধানের ১০৮তম সংশোধনী বিল আনা হয়েছিল।

ছবি: সংগৃহীত।

১০ ১৫

রাজ্যসভায় সেই বিল পাশ হয়ে গিয়েছিল। কংগ্রেস ছাড়া বিলের পক্ষে ছিল বিজেপি ‌এবং বাম দলগুলিও। কিন্তু বিরোধিতা করেছিল আরজেডি, সমাজবাদী পার্টি। লোকসভায় বিলটি পাশ করানো যায়নি।

ছবি: সংগৃহীত।

১১ ১৫

কংগ্রেস সরকারের আমলে মহিলা সংরক্ষণ বিলে বলা হয়েছিল, ১৫ বছরের জন্য লোকসভা এবং বিধানসভায় মহিলাদের জন্য আসন সংরক্ষিত থাকবে। তবে এই বিল নিয়ে আপত্তির কারণ ছিল অন্য।

ছবি: সংগৃহীত।

১২ ১৫

মনমোহন সরকারের বিলে বলা হয়েছিল, তফসিলি জাতি-জনজাতির জন্য সংরক্ষিত আসনের এক তৃতীয়াংশ মহিলাদের জন্য সংরক্ষণ করা হবে। ওবিসি মহিলাদের জন্য সংরক্ষণের বন্দোবস্ত সেই বিলে ছিল না।

ছবি: সংগৃহীত।

১৩ ১৫

আরজেডি, এসপির মতো দলগুলির দাবি ছিল, ওবিসি মহিলাদের জন্যেও আসন সংরক্ষণ করতে হবে। বর্তমানেও একই দাবি রয়েছে দলগুলির তরফে।

ছবি: সংগৃহীত।

১৪ ১৫

মনে করা হচ্ছে, মোদী সরকারের বিলে ওবিসিদের সংরক্ষণ সংক্রান্ত পরিবর্তন আসতে পারে। কারণ, লোকসভা নির্বাচনের আগে ওবিসি ভোটব্যাঙ্কও সরকারের মাথায় আছে।

ছবি: সংগৃহীত।

১৫ ১৫

ওবিসিদের জন্য লোকসভা এবং বিধানসভায় ২৫ শতাংশ আসন সংরক্ষণ করার বিল নিয়ে আসতে পারে মোদী সরকার। বর্তমানে কেবল তফসিলি জাতি-জনজাতির জন্য আসন সংরক্ষিত আছে।

গ্রাফিক: সনৎ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement