Poonam Pandey Death

বহু বার সমালোচিত, মতামত দেন লক্ষদ্বীপ-মলদ্বীপ নিয়েও! ‘বিতর্কের রানি’র মৃত্যু নিয়েও ধোঁয়াশা

এক বার নয়, বার বার বিতর্কে জড়িয়েছিলেন তিনি। জরায়ু-মুখ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হল নীল ছবির সেই তারকা পুনম পাণ্ডের। অন্তত তেমনটাই দাবি করা হয়েছে অভিনেত্রীর ব্যক্তিগত ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৭
Share:
০১ ২৭

এক বার নয়, বার বার বিতর্কে জড়িয়েছিলেন তিনি। জরায়ু-মুখ ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হল নীল ছবির তারকা পুনম পাণ্ডের। অন্তত তেমনটাই দাবি করা হয়েছে অভিনেত্রীর ব্যক্তিগত ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে। আর সেই পোস্টের পর থেকেই চাঞ্চল্য ছড়িয়েছে নেটপাড়ায়।

০২ ২৭

অভিনেত্রীর ইনস্টাগ্রামের পোস্টে লেখা, ‘‘দুঃখের সঙ্গে জানাচ্ছি জরায়ুর ক্যানসারে আমরা আমাদের প্রিয় পুনমকে হারায়েছি। দুঃখের এই সময়ে, আমরা আপনাদের কাছে সব রকম গোপনীয়তার জন্য অনুরোধ করব। আমরা স্নেহের সঙ্গে ওকে স্মরণ করব।’’ পুনমের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন অভিনেত্রীর ম্যানেজারও। তিনি জানিয়েছেন, সম্প্রতি পুনম ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। উত্তরপ্রদেশে দেশের বাড়িতেই প্রয়াত হয়েছেন পুনম। সেখানেই অভিনেত্রীর শেষকৃত্য সম্পন্ন হবে।

Advertisement
০৩ ২৭

যদিও অভিনেত্রীর মৃত্যুর খবর আদৌ সত্য, না কোনও চমক, তা নিয়ে বাড়ছে ধোঁয়াশা। অভিনেত্রীর অনুরাগীদের একাংশও তাঁর মৃত্যুর খবরে আমল দিতে রাজি নন।

০৪ ২৭

মৃত্যুর কয়েক দিন আগেই পুনম গোয়া ভ্রমণের ছবি এবং ভিডিয়ো ইনস্টাগ্রামে শেয়ার করেছিলেন। একটি জাহাজে সাদা এবং কালো পোশাকে বিভিন্ন ভঙ্গিমায় ছবি তুলতেও দেখা গিয়েছিল।

০৫ ২৭

পুনমের কেরিয়ার শুরু মডেলিং দিয়ে। কিন্তু কাজের থেকে তিনি অনেক বেশি আলোচিত বিতর্কের জেরে।

০৬ ২৭

১৯৯১ সালের ১১ মার্চ উত্তরপ্রদেশের কানপুরে পুনমের জন্ম। একটি নামী পত্রিকা আয়োজিত ফ্যাশন শো-এর সেরা ন’জন প্রতিযোগীর মধ্যে এক জন ছিলেন তিনি। তার পর থেকে মোটামুটি প্রচারের আলোকবৃত্তেই ছিলেন পুনম।

০৭ ২৭

২০১৩ সালে বলিউড ছবি ‘নশা’-তে অভিনয় করেন পুনম। ছবিতে তিনি এক শিক্ষিকার চরিত্রে অভিনয় করেন। এক জন ছাত্রের সঙ্গে তাঁর যৌন সম্পর্কই ছবির মূল বিষয়।

০৮ ২৭

‘নশা’ ছবির পোস্টার ঘিরে সেই সময় তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। পোস্টারে পুনমের শরীর আবৃত করে ছিল মাত্র দু’টি প্ল্যাকার্ড। মুম্বই জুড়ে সেই পোস্টার ঘিরে চরম বিক্ষোভ শুরু হয়।

০৯ ২৭

বছর সাতেকের কেরিয়ারে হিন্দির পাশাপাশি কন্নড়, ভোজপুরী এবং তেলুগু ছবিতেও অভিনয় করেছেন পুনম।

১০ ২৭

‘জিএসটি’, ‘দ্য জার্নি অফ কর্মা’, ‘লভ ইজ পয়জন’, ‘মালিনী অ্যান্ড কো’, ‘আ গ্যয়া হিরো’-সহ বেশ কিছু ছবি পুনমের কেরিয়ারে উল্লেখযোগ্য। তবে এর মধ্যে কোনওটিই সাফল্যের মুখ দেখেনি। পরবর্তী সময়ে ছোট পর্দায় ‘ফিয়ার ফ্যাক্টর’ ও ‘লকআপ’ রিয়্যালিটি শোয়ে অংশগ্রহণ করেন তিনি।

১১ ২৭

মূলধারার ছবির অভিনেত্রী হিসাবেও পরিচিতি পাননি পুনম। রয়ে গিয়েছিলেন যৌন আবেদনময়ী নায়িকা হিসেবে। অন্য কোনও চরিত্রের জন্য তাঁর কথা কেউ কোনওদিন ভাবেননি।

১২ ২৭

২০১১ সালে পুনম আবার বিতর্কের কেন্দ্রে চলে আসেন পুনম। তবে অভিনয় নয়, ক্রিকেট নিয়ে মন্তব্যের জেরে বিতর্ক তৈরি হয় তাঁকে নিয়ে। তিনি বলেছিলেন, ভারত ২০১১-র বিশ্বকাপ ক্রিকেটে জয়ী হলে তিনি প্রকাশ্যে নগ্ন হবেন!

১৩ ২৭

সংবাদমাধ্যমে পুনমের বক্তব্য প্রকাশিত হতেই তাঁর বিরুদ্ধে জনরোষ জমতে থাকে। শেষ অবধি অবশ্য ভারত জয়ী হওয়ার পরেও পুনম প্রকাশ্যে বিবস্ত্র হননি।

১৪ ২৭

পরের বছর আইপিএল-এর পঞ্চম মরসুমে কেকেআর চ্যাম্পিয়ন হওয়ার পরে সত্যিই বিবস্ত্র হন ‘বিতর্কের রানি’ পুনম।

১৫ ২৭

বছর তিনেক আগে নিজের অ্যাপ লঞ্চ করেছিলেন পুনম। নাম, ‘দ্য পুনম পাণ্ডে অ্যাপ’। কিন্তু লঞ্চ করার কিছুক্ষণের মধ্যে সেই অ্যাপ ব্যান করে দেয় গুগল। অভিযোগ ছিল, আপত্তিকর ছবি এবং ভিডিয়ো।

১৬ ২৭

তবে গুগল প্লে স্টোর নিষিদ্ধ করলেও পুনম নিজের প্রোফাইলে অ্যাপটি রেখেছিলেন। তাঁর দাবি ছিল, লঞ্চ করার মাত্র ১৫ মিনিটের মধ্যে ১৫ হাজার বার ডাউনলোড করা হয়েছিল অ্যাপটি।

১৭ ২৭

২০২০ সালে শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রর বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনেন পুনম। তাঁর অভিযোগ, চুক্তির মেয়াদ পেরিয়ে যাবার পরেও অবৈধ ভাবে পুনমের অ্যাপের ছবি এবং ভিডিয়ো ব্যবহার করছিল রাজ কুন্দ্রর সংস্থা।

১৮ ২৭

ব্যবসায়ী রাজ এবং তাঁর সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন পুনম। যদিও সে সব অভিযোগ অস্বীকার করে রাজ কুন্দ্রার সংস্থা।

১৯ ২৭

দু’বছর লিভ-ইন সম্পর্কে থাকার পর আলোকচিত্রী স্যাম বম্বেকে বিয়ে করেন পুনম। কিন্তু গোয়ায় মধুচন্দ্রিমায় গিয়েই প্রেমের সুর কাটে।

২০ ২৭

দক্ষিণ গোয়ার ক্যানাকোনা থানায় স্বামী স্যামের বিরুদ্ধে শ্লীলতাহানি এবং শারীরিক নির্যাতনের অভিযোগ দায়ের করেন পুনম। তাঁর অভিযোগের জেরে গ্রেফতারও করা হয় স্যামকে।

২১ ২৭

এর এক সপ্তাহ পরেই রাতারাতি ভোলবদল পুনমের। সব অভিযোগ ভুলে তিনি স্যামের পাশে দাঁড়ান। দু’জনেই জানান, তাঁরা সব রকম ভুল বোঝাবুঝি মিটিয়ে নিয়েছেন।

২২ ২৭

এর পর পুনম এবং স্যাম দু’জনেই গোয়া পুলিশের হাতে গ্রেফতার হন। অভিযোগ ছিল, দক্ষিণ গোয়ার ক্যানাকোনায় চাপোলি বাঁধের উপরে তাঁরা অশ্লীল ভিডিয়ো শ্যুট করছিলেন। গোয়ার কালাঙ্গুটে এলাকার একটি পাঁচতারা হোটেল থেকে গ্রেফতার করা হয় পুনম ও স্যামকে। হোটেল ছেড়ে রওনা দেওয়ার মুখেই তাঁরা গ্রেফতার হয়েছিলেন।

২৩ ২৭

তার পর থেকে কিছু দিন বিতর্ক জনিত প্রচারের বাইরেই ছিলেন পুনম। গত বছরের মাঝামাঝি সময় মুম্বইয়ের যে আবাসনে অভিনেত্রী থাকতেন, আগুন লাগে সেখানে। ক্ষয়ক্ষতি হয়েছিল তাঁর ফ্ল্যাটের। তবে অক্ষত ছিলেন পুনম।

২৪ ২৭

সম্প্রতি লক্ষদ্বীপ এবং মলদ্বীপ নিয়েও চলা শোরগোল নিয়েও মুখ খুলেছিলেন পুনম।

২৫ ২৭

ভারত এবং প্রধানমন্ত্রীকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে ভারতীয়দের রোষের মুখে পড়েছে দ্বীপরাষ্ট্র মলদ্বীপের সরকার। এমনকি, মলদ্বীপকে বয়কট করার ডাকও দিয়েছেন বলিউড এবং ক্রিকেট মহলের তাবড় তারকারা। মলদ্বীপ না গিয়ে ভারতীয় দ্বীপগুলি ঘুরে দেখার আবেদন করে গলা মিলিয়েছেন তাঁরা।

২৬ ২৭

অক্ষয় কুমার, কঙ্গনা রানাউতের মতো তারকাদের পাশাপাশি ভারতীয়দের মলদ্বীপ যেতে বারণ করেছিলেন পুনমও। অভিনেত্রী জানিয়েছিলেন, শেষ মুহুর্তে তিনি তাঁর মলদ্বীপ সফর বাতিল করেছেন। তিনি আর কোনও দিন মলদ্বীপ যাবেন না বলেও দাবি করেছিলেন পুনম।

২৭ ২৭

ইনস্টাগ্রামে একটি পোস্ট করে পুনম লিখেছিলেন, ‘‘আমি মলদ্বীপে শুটিং করতে ভালোবাসি কিন্তু আমি আর কখনও সেখানে শুটিং করতে যাব না। আমার পরবর্তী শুট মলদ্বীপে হওয়ার কথা ছিল। কিন্তু আমি আমার কর্মীদের বলেছি যে এই শুট মলদ্বীপে হলে আমি যাব না। তারা রাজি হয়েছে এবং আমরা লক্ষদ্বীপে শুটিং করার কথা ভাবছি।’’

সব ছবি: ইনস্টাগ্রাম এবং সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement