Ranji Trophy 2024

সবুজ পিচে বাংলার দাপট, ঘরের মাঠে ৬০ রানে শেষ উত্তরপ্রদেশ, এগিয়ে গেলেন মনোজেরা

কোনও কিছুই দমাতে পারেনি বাংলার খেলোয়াড়দের। ৬০ রানে উত্তরপ্রদেশকে শেষ করে প্রথম দিনই তাদের টপকে গেল বাংলা। চোখে পড়ল পেসারদের দাপুটে ফর্ম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৮:২১
Share:
০১ ১৫

কানপুরের কনকনে ঠাণ্ডা আর ঘন কুয়াশা। কোনও কিছুই দমাতে পারেনি বাংলার খেলোয়াড়দের। ৬০ রানে উত্তরপ্রদেশকে শেষ করে প্রথম দিনই তাদের টপকে গেল বাংলা। চোখে পড়ল পেসারদের দাপুটে ফর্ম।

০২ ১৫

কেপ টাউনে বছরের প্রথম টেস্টে ভারতের বিরুদ্ধে ৫৫ রানে শেষ হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই স্মৃতি ফিরল শুক্রবার। একটি সেশনেই শেষ হয়ে গেল উত্তরপ্রদেশের ইনিংস।

Advertisement
০৩ ১৫

কুয়াশার কারণে কানপুরে সঠিক সময়ে খেলা শুরু করা সম্ভব হয়নি। টস হয় ১১.৪৫ মিনিটে। অর্থাৎ প্রথম সেশনে খেলাই হয়নি।

০৪ ১৫

টস জিতে বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারির বল করা ছাড়া অন্য কিছু ভাবা সম্ভব ছিল না। গ্রিন পার্কের গ্রিন টপে বাংলার পেসারেরা শুরু থেকেই দাপটে দেখাতে শুরু করেন।

০৫ ১৫

অভিষেক ম্যাচ খেলতে নামা সূরজ সিন্ধু জয়সওয়াল এবং ঈশান পোড়েল নতুন বলে পর পর উইকেট তুলে নেন। সেই সঙ্গে যোগ দেন মহম্মদ কইফ।

০৬ ১৫

তাঁরা তিন জনে মিলে ২০.৫ ওভার করে ৬০ রানে অলআউট করে দেন উত্তরপ্রদেশকে।

০৭ ১৫

বাংলার পেসারদের মধ্যে সব থেকে বেশি উইকেট নিয়েছেন কইফ। তিনি ৫.৫ ওভার বল করে ১৪ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন।

০৮ ১৫

৩ উইকেট নেন অভিষেক ম্যাচ খেলতে নামা সূরজ। তিনি ৮ ওভারে ২০ রান দেন। একটি রান আউটও করেন। ২ উইকেট নেন ঈশান। তিনি ৭ ওভারে দেন ২৪ রান।

০৯ ১৫

উত্তরপ্রদেশের তিন জন ব্যাটার বাদ দিয়ে কেউই দু'অঙ্কের রানে পৌঁছতে পারেননি। এই ম্যাচে নীতীশ রানা দলে ফেরেন। তিনিই নেতৃত্ব দিচ্ছেন উত্তরপ্রদেশকে।

১০ ১৫

কিন্তু ১১ রানের বেশি করতে পারেননি গত বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেওয়া নীতীশ। উত্তরপ্রদেশ দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার।

১১ ১৫

নীতীশদের তোলা ৬০ রান টপকাতে বাংলা নেয় ২১ ওভার। বাংলার ব্যাটারদের মধ্যে ওপেনার শ্রেয়াংশ ঘোষ শুরু থেকেই ক্রিজে ধরে খেলার চেষ্টা করেন। তবে উল্টো দিক থেকে একের পর এক উইকেট হারায় বাংলা। ৩ উইকেট হারিয়ে উত্তরপ্রদেশের বিরুদ্ধে লিড নিয়ে নেওয়ার পথে বাংলা হারায় সৌরভ পাল (১৩), সুদীপ ঘরামি (০) এবং অনুষ্টুপ মজুমদারের (১২) উইকেট।

১২ ১৫

দিনের শেষে ক্রিজে রয়েছে গিয়েছেন ওপেনার শ্রেয়াংস (অপরাজিত ৩৭)। তাঁর সঙ্গে রয়েছেন করণ লাল (অপরাজিত ৮)। অধিনায়ক মনোজ তিওয়ারি (৩) এবং অভিষেক পোড়েল (১২) খুব বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি।

১৩ ১৫

উত্তরপ্রদেশের বিরুদ্ধে সবুজ উইকেটে বাংলার পেসারদের দাপটে ৬০ রানে শেষ হয়ে গিয়েছিল উত্তরপ্রদেশ। সেই রান টপকে গেলেন বাংলার ব্যাটারেরা। প্রথম ইনিংসে লিড নিল বাংলা।

১৪ ১৫

উত্তরপ্রদেশের হয়ে একাই ৫ উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার। ৬ বছর পর লাল বলের ক্রিকেটে ফিরে দাপট দেখাচ্ছেন অভিজ্ঞ পেসার। তিনিই একের পর এক উইকেট নিয়ে যাচ্ছেন।

১৫ ১৫

শনিবার সকালেও তিনি দ্রুত উইকেট তুলে নেওয়ার চেষ্টা করবেন। বাংলা চাইবে আরও বেশি রানে লিড নিয়ে ইনিংস শেষ করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement