Salman Khan-Jackie Shroff

সেলিম-সলমনের জন্য কেরিয়ারের ক্ষতি! মিঠুনের সঙ্গে টক্কর দিয়ে শিক্ষা পেয়েছিলেন জ্যাকি

‘বন্ধন’, ‘কিঁউ কি’, ‘বীর’, ‘ভারত’-এর মতো একাধিক হিন্দি ছবিতে জ্যাকি শ্রফ এবং সলমন খান একসঙ্গে অভিনয় করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৪:৩২
Share:
০১ ১৪

তিন দশকের বেশি সময় ধরে সলমন খানের সঙ্গে পরিচয় জ্যাকি শ্রফের। একাধিক হিন্দি ছবিতে দুই অভিনেতা কাজ করেছেন। তবে সলমন এবং তাঁর বাবা সেলিম খানের নির্দেশ মেনে এক বার নিজের কেরিয়ারের ক্ষতি ডেকে এনেছিলেন জ্যাকি।

০২ ১৪

১৯৮৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘বিবি হো তো অ্যায়সি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে নিজের কেরিয়ার শুরু করেন সলমন। ওই একই বছর সলমন একটি ছবিতে সহ-পরিচালনার কাজ করেছিলেন। সেই ছবির চিত্রনাট্যের দায়িত্বে ছিলেন সেলিম।

Advertisement
০৩ ১৪

১৯৮৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফলক’ ছবিতে শশীলাল কে নায়ারকে পরিচালনার কাজে সাহায্য করেছিলেন সলমন। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন জ্যাকি।

০৪ ১৪

১৯৮৮ সালের ১ এপ্রিল প্রেক্ষাগৃহে ‘ফলক’ ছবি মুক্তির সিদ্ধান্ত নিয়েছিলেন ছবি নির্মাতারা। কিন্তু সেই সময়েই মিঠুন চক্রবর্তী অভিনীত ‘প্যার কা মন্দির’ ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল।

০৫ ১৪

বলিপাড়ার অনেকেই ‘ফলক’ ছবির প্রযোজক এবং পরিচালককে পরামর্শ দিয়েছিলেন, মিঠুনের ছবি মুক্তি পাওয়ার বেশ কিছু দিন পর তাঁদের ছবি মুক্তির দিন ঘোষণা করতে। কিন্তু সেলিম এবং সলমন বেঁকে বসেন।

০৬ ১৪

কানাঘুষো শোনা যায় যে, ‘ফলক’ ছবিটি নিয়ে তাঁরা এতটাই আত্মবিশ্বাসী ছিলেন যে মিঠুনের সঙ্গে সরাসরি টক্কর দিতে নেমে পড়েন।

০৭ ১৪

সেলিম এবং সলমনের সিদ্ধান্তের প্রভাব গিয়ে পড়ে জ্যাকির কেরিয়ারে। ১৯৮৮ সালের ২৪ মার্চ মুক্তি পায় মিঠুনের ছবি। তার এক সপ্তাহের ব্যবধানে মুক্তি পায় ‘ফলক’।

০৮ ১৪

কিন্তু বলিপাড়ার একাংশের অনুমানই সত্যি হয়ে যায়। মিঠুনের ছবি ‘প্যার কা মন্দির’ ছবিটি দেখতে দর্শক এতই ভিড় জমিয়েছিলেন যে সপ্তাহখানেক পরে মুক্তি পেলেও মিঠুনের জনপ্রিয়তায় ‘ফলক’ ছবিটি হারিয়ে যায়।

০৯ ১৪

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, জ্যাকির ছবিটি কখন মুক্তি পেয়েছিল আর কখনই বা প্রেক্ষাগৃহ থেকে সরে গিয়েছিল তা নাকি দর্শক টেরই পাননি। সকলে মিঠুনের ছবি নিয়েই মেতেছিলেন।

১০ ১৪

দীর্ঘকালীন বন্ধু সলমন এবং সেলিমের কথা শুনতে গিয়ে কেরিয়ারে একটি ফ্লপ ছবি যোগ করেছিলেন জ্যাকি। এমনটাই মনে করেন বলিপাড়ার একাংশ।

১১ ১৪

এক পুরনো সাক্ষাৎকারে জ্যাকি জানান, ‘ফলক’ ছবির সেটেই তাঁর সঙ্গে সলমনের বন্ধুত্ব গড়ে ওঠে। জ্যাকি বলেন, ‘‘আমি সলমনকে মডেল হিসাবে চিনতাম। তার পর ওকে সহ-পরিচালক হিসাবে চিনেছি। ও ভাইয়ের মতো আমার যত্ন নিত।’’

১২ ১৪

‘ফলক’ ছবির সেটে নাকি জ্যাকির জামাকাপড় এবং জুতোও বয়ে বেড়াতেন সলমন। এমনটাই দাবি করেন জ্যাকি। তিনি যে সলমনের কেরিয়ার গড়তে সাহায্য করেছিলেন তাও সাক্ষাৎকারে জানান জ্যাকি।

১৩ ১৪

জ্যাকি বলেন, ‘‘আমি যে প্রযোজকদের সঙ্গে কাজ করতাম, তাঁদের সকলকে সলমনের ছবি দেখিয়েছিলাম। সেই সূত্রেই ও ‘ম্যায়নে প্যার কিয়া’ ছবিতে অভিনয়ের প্রস্তাব পায়। এখনও কোনও বড় কাজের প্রস্তাব পেলে ওর আমার কথা মনে পড়ে।’’

১৪ ১৪

‘বন্ধন’, ‘কিঁউ কি’, ‘বীর’, ‘ভারত’-এর মতো একাধিক হিন্দি ছবিতে জ্যাকি এবং সলমন একসঙ্গে অভিনয় করেছেন। শেষ বার ২০২১ সালে ‘রাধে’ ছবিতে সলমনের সঙ্গে জ্যাকিকে পর্দা ভাগ করতে দেখা গিয়েছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement