Rohit Roy

বাঙালি অভিনেতাকে ‘মোটা গরু’ বলে অপমান, বলিপাড়ায় কাজ না পাওয়ার কথাও ঘোষণা করেন সলমন

বাঙালি অভিনেতা রোহিত বসু রায়ের পরিচিতি হিন্দি ধারাবাহিকজগতের পাশাপাশি বড় পর্দাতেও রয়েছে। তবে বলি অভিনেতা সলমন খানের কাছ থেকে কড়া কথা শুনে তাঁর জীবন বদলে যায় বলেই দাবি করেন রোহিত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১২:১৭
Share:
০১ ১৮

হিন্দি ধারাবাহিক হোক বা বড় পর্দা, প্রথম সারির অভিনেতাদের তালিকায় নাম লিখিয়ে ফেলেছেন বাঙালি অভিনেতা রোহিত বসু রায়। কিন্তু বলিউডের এক নামী অভিনেতার কাছে যে তাঁকে অপদস্থ হতে হয়েছিল সে কথা সম্প্রতি প্রকাশ্যে এসেছে।

০২ ১৮

বাঙালি পরিবারে জন্ম রোহিতের। তাঁর বড় হয়ে ওঠা গুজরাতের আমদাবাদে। স্কুল-কলেজের প্রাতিষ্ঠানিক গণ্ডি পার করেছেন আমদাবাদেই। রোহিতের বাবা ব্যবসায়ী এবং মা ছিলেন শিক্ষিকা। রোহিতের দাদা রণিত রায়ও অভিনয়ের সঙ্গে যু্ক্ত।

Advertisement
০৩ ১৮

নব্বইয়ের দশক থেকে হিন্দি ছবিতে অভিনয় শুরু করেছেন রোহিত। ‘কোয়ি কিসিসে কম নহি’, ‘কাঁটে’, ‘এলওসি কার্গিল’, ‘এক খিলাড়ি এক হাসিনা’, ‘শুটআউট অ্যাট লোখন্ডওয়ালা’, ‘দশ কাহানিয়া’, ‘ফ্যাশন’, ‘কাবিল’-এর মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেছেন তিনি।

০৪ ১৮

হিন্দি ছবির পাশাপাশি বাংলা, কন্নড় এবং গুজরাতি ভাষার ছবিতেও অভিনয় করতে দেখা গিয়েছে রোহিতকে। ২০০২ সাল থেকে হিন্দি ধারাবাহিক জগতের পরিচিত মুখ হয়ে ওঠেন তিনি। কিন্তু রোহিতের পেশাগত জীবনে কেরিয়ারের রেখচিত্র এক সময় নীচের দিকে নামতে শুরু করে। সেই সময় রোহিতের সাক্ষাৎ হয় বলিপাড়ার জনপ্রিয় অভিনেতা সলমন খানের সঙ্গে।

০৫ ১৮

সম্প্রতি এক সাক্ষাৎকারে রোহিত জানিয়েছেন, যখন তিনি তাঁর কেরিয়ারে খারাপ সময়ের সাক্ষী ছিলেন তখন সলমনও তাঁকে কাজ দিতে চাননি। রোহিতের শরীরী গঠন নিয়েও মন্তব্য করেছিলেন সলমন।

০৬ ১৮

রোহিত জানান, হিন্দি ছবির মাধ্যমে কেরিয়ার শুরু করলেও তিনি বড় পর্দায় বিশেষ কাজ পাচ্ছিলেন না। হিন্দি ধারাবাহিকে অভিনয় করলেও রোহিত তাঁর কাজ নিয়ে সন্তুষ্ট ছিলেন না। কোনও চরিত্রই রোহিতের মনের মতো হচ্ছিল না বলেও জানান অভিনেতা।

০৭ ১৮

আমদাবাদে তারকাদের বিশেষ ক্রিকেট প্রতিযোগিতা চলাকালীন সলমনের সঙ্গে রোহিতের দেখা হয়। নিজের কেরিয়ার নিয়ে সলমনের কাছে রোহিত অসন্তোষ প্রকাশ করেন। তার পর কাহিনি অন্য দিকে মোড় নেয়।

০৮ ১৮

রোহিত বলেন, ‘‘আমি সলমনকে জানিয়েছিলাম যে আমি একটুও ভাল নেই। নিজেকে ভাল রাখার, সব কিছু ঠিক করার সব রকম চেষ্টা করছি। তবুও কিছু ঠিক হচ্ছে না।’’ মনের মতো কাজ পাচ্ছেন না বলেও সলমনের কাছে অসন্তোষ প্রকাশ করেন রোহিত।

০৯ ১৮

কিন্তু রোহিতের কথা শুনে তাঁকে ভরসা না জুগিয়ে কড়া কথা শুনিয়ে দেন সলমন। রোহিতের দিকে তাকিয়ে সলমন বলেন, ‘‘নিজের দিকে তাকিয়ে দেখেছ এক বার? মোটা গরুর মতো চেহারা বানিয়েছ। অন্য কারও কথা ছেড়ে দাও, আমিও তোমায় কোনও কাজ দেব না।’’

১০ ১৮

সলমনের মুখে এমন কথা শুনে চমকে যান রোহিত। ১৫ বছর বয়স থেকে সলমনকে চেনেন রোহিত। সলমন নাকি রোহিতের চেহারার সঙ্গে ষাটের দশকের হলিউড অভিনেতা রক হাডসনের মিল খুঁজে পেতেন।

১১ ১৮

রোহিতকে অনেক সময় রকের মতো সাজগোজের নির্দেশ দিতেন সলমন। এমনটাই দাবি করেন রোহিত। যে সলমন এক হলি অভিনেতার চেহারার সঙ্গে রোহিতের তুলনা করতেন, সেই সলমনের মুখে ‘মোটা গরু’ শুনে চমকে যান রোহিত।

১২ ১৮

রোহিত বলেন, ‘‘সে দিন প্রায় সারা রাত সলমন আমার সঙ্গে কথা বলেছিলেন। আমার ওজন যে অনেকটাই বেশি হয়ে গিয়েছিল এবং সেটা যে ভাল কাজ না পাওয়ার অন্যতম কারণ তা-ও বুঝলাম।’’

১৩ ১৮

রোহিতের দাবি, সলমন সে দিন অভিনেতাকে যা যা উপদেশ দিয়েছিলেন সে সব শোনার পর তাঁর দৃষ্টিভঙ্গিতে আমূল পরিবর্তন আসে। রোহিত বলেন, ‘‘আমায় দেখতে খারাপ লাগছিল না। কিন্তু সে দিন বুঝতে পারলাম আমি তার চেয়েও বেশি কিছু করতে পারি।’’

১৪ ১৮

রোহিতের উদ্দেশে সলমন বলেন, ‘‘তুমি এ ভাবে থাকতেই পারো, নয়তো তোমাকে লড়াই করতে হবে।’’ সলমনের কড়া কথার মধ্যেও অনুপ্রেরণা খুঁজে পান রোহিত। শরীরচর্চা করে নিজেকে আরও সতেজ-সবল করার সিদ্ধান্ত নেন তিনি।

১৫ ১৮

রোহিত সাক্ষাৎকারে বলেন, ‘‘আমার সঙ্গে যখন সলমনের কথা হয়েছিল তখন আমার বয়স ৪৫ বা ৪৬। আমি সে দিন সিদ্ধান্ত নিয়েছিলাম, আমার বয়স যখন ৫০ বছর হয়ে যাবে, তখন ওই বয়সি ‘ফিট’ অভিনেতাদের তালিকায় আমি যেন নিজের নাম লেখাতে পারি। আর তা সম্ভবও হয়েছে।’’

১৬ ১৮

রোহিত জানান, সলমনের নির্দেশ মেনে তিনি শরীরচর্চার দিকে মন দিয়েছিলেন বলেই তাঁর কেরিয়ার অন্য দিকে মোড় নেয়। শরীরী গঠনের দিক দিয়ে আমূল পরিবর্তন এনেছিলেন রোহিত। ২০১৭ সালে সঞ্জয় গুপ্তের পরিচালনায় ‘কাবিল’ ছবিতে হৃতিক রোশন এবং ইয়ামি গৌতমের সঙ্গে অভিনয় করতে দেখা যায় রোহিতকে।

১৭ ১৮

‘কাবিল’ ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন রোহিত। শুধুমাত্র রোহিতই নন, তাঁর দাদা রণিতকেও খলনায়কের চরিত্রে দেখা গিয়েছিল।

১৮ ১৮

সমাজমাধ্যমে মাঝেমধ্যেই শরীরচর্চার ছবি এবং ভিডিয়ো পোস্ট করেন রোহিত। ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীর সংখ্যাও নজর কাড়ার মতো। এখনও পর্যন্ত ইনস্টাগ্রামে রোহিতের অনুরাগীর সংখ্যা ১৩ লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement