Govinda

গোবিন্দকে কখনওই ‘গদর’-এ অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়নি, অভিনেতা কি তবে অসত্য বলছেন?

অনিল শর্মার এক সাক্ষাৎকার প্রকাশ্যে আসার পর কটাক্ষের শিকার হয়েছেন গোবিন্দ। বলিপাড়ার একাংশের দাবি, ছবি নিয়ে গোবিন্দের অসত্যকথন এই প্রথম বার নয়। এর আগেও এমন আচরণ করেছেন অভিনেতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৭
Share:
০১ ১৫

২২ বছর পর ‘গদর’-এর সিকুয়েল ‘গদর ২’ বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করার পর বলিপাড়ায় তা নিয়ে বহুল চর্চা শুরু হয়েছে। বড় পর্দায় সানি দেওলের সংলাপ দু’দশক পরেও দর্শকের মন কেড়েছে। এক দিকে যেখানে ‘গদর ২’-এর সাফল্যের জয়গান গাওয়া হচ্ছে, অন্য দিকে ‘গদর’ নিয়েও নানা রকম কানাঘুষো শোনা যাচ্ছে।

০২ ১৫

বলি অভিনেতা গোবিন্দ বিভিন্ন সাক্ষাৎকারে দাবি করেছেন, সানিকে নয়, বরং ‘গদর’-এর মুখ্যচরিত্রে অভিনয়ের জন্য প্রথমে তাঁকেই বেছে নেন ছবির পরিচালক অনিল শর্মা। গোবিন্দই নাকি সেই ছবির প্রস্তাব খারিজ করে দেন। কিন্তু এই কথা সত্য নয়, তা জানান পরিচালক নিজেই।

Advertisement
০৩ ১৫

অনিল জানান, ‘গদর’ ছবির জন্য নাকি গোবিন্দকে অভিনয়ের প্রস্তাবই দেননি তিনি। প্রথম থেকেই তারা সিংহের চরিত্রের জন্য সানিকে পছন্দ করে রেখেছিলেন অনিল।

০৪ ১৫

গোবিন্দকে শুধুমাত্র ‘গদর’ ছবির চিত্রনাট্যের খসড়া শুনিয়েছিলেন অনিল। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমনটাই দাবি করলেন অনিল।

০৫ ১৫

অনিল বলেন, ‘‘আমি গোবিন্দের সঙ্গে ‘মহারাজা’ ছবির শুটিং করছিলাম। তখন ‘গদর’ ছবির চিত্রনাট্যের খস়ড়া বানানো হয়ে গিয়েছিল। গোবিন্দকে ‘মহারাজা’ ছবির শুটিং চলাকালীন জানিয়েছিলাম ‘গদর’ ছবি নিয়ে কাজ শুরু করব আমি।’’

০৬ ১৫

সাক্ষাৎকারে অনিল জানান, ‘গদর’ ছবির জন্য এক পঞ্জাবি অভিনেতার সন্ধানে ছিলেন তিনি। এমনকি মুখ্যচরিত্রে অভিনয়ের জন্য সানিকে প্রস্তাবও দিয়ে ফেলেছিলেন অনিল।

০৭ ১৫

অনিলের প্রস্তাবে রাজি হন সানি। সানির সঙ্গে যে অনিল ‘গদর’ ছবির কাজ শুরু করতে চলেছেন সে কথা গোবিন্দকে প্রথমেই জানিয়ে দেন পরিচালক।

০৮ ১৫

‘গদর’ ছবির কথা অনিলের মুখে শোনার পর সে ছবির চিত্রনাট্য শোনার আগ্রহ প্রকাশ করেন গোবিন্দ। অভিনেতার অনুরোধে ‘গদর’ ছবির চিত্রনাট্যের খসড়া পড়ে শোনান অনিল।

০৯ ১৫

অনিলের দাবি, গোবিন্দ খসড়া শোনার পর বলেন, ‘‘এই ছবিতে অভিনয় করা আমার পক্ষে সম্ভব নয়। হিন্দু-মুসলমান নিয়ে অনেক কিছু রয়েছে এই ছবিতে।’’

১০ ১৫

প্রথমে অনিল ভেবেছিলেন যে গোবিন্দ হয় তো ‘গদর’-এর চিত্রনাট্যের খসড়া শোনার পর নিজের মতামত জানাচ্ছেন। কিন্তু কয়েক দিন পর তিনি বুঝতে পারেন গোবিন্দ ঘটনাটি সম্পূর্ণ অন্য রকম ভাবে নিয়েছেন।

১১ ১৫

বিভিন্ন জায়গায় সাক্ষাৎকার দিতে গিয়ে গোবিন্দ জানান, ‘গদর’ ছবির জন্য অনিল তাঁকে অভিনয়ের প্রস্তাব দেন। এমনকি অভিনেতাকে চিত্রনাট্যের খসড়াও শুনিয়েছিলেন অনিল। কিন্তু গোবিন্দ সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

১২ ১৫

আসল ঘটনা যে তা নয় তা সম্প্রতি এক সাক্ষাৎকারে জানান অনিল। পরিচালক বলেন, ‘‘আমি ওকে অভিনয়ের জন্য কোনও রকম প্রস্তাব দিইনি। হয় তো কথোপকথনের সময় কিছু ভুল বোঝাবুঝি হয়েছে।’’

১৩ ১৫

অনিল দাবি করেন, ‘‘আমি গোবিন্দকে ‘গদর’ ছবির চিত্রনাট্যের খসড়া পাঠ করে শুনিয়েছিলাম বলে হয়তো ও ভেবে নিয়েছিল ওকে ছবিতে কাজ করার জন্য প্রস্তাব দিয়েছি। তাই ও এমন বলেছে।’’

১৪ ১৫

অনিলের এই সাক্ষাৎকার প্রকাশ্যে আসার পর কটাক্ষের শিকার হয়েছেন গোবিন্দ। বলিপাড়ার একাংশের দাবি, ছবি নিয়ে গোবিন্দের অসত্যকথন এই প্রথম বার নয়। এর আগেও এমন আচরণ করেছেন অভিনেতা।

১৫ ১৫

এক পুরনো সাক্ষাৎকারে গোবিন্দ দাবি করেছিলেন, ‘অবতার’-এর পরিচালক জেমস ক্যামেরন নাকি তাঁর ছবির জন্য অভিনেতাকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু এই কথার সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন বলিপাড়ার একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement