Cyclone Mandous

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মনদৌস’! ‘গয়নার বাক্স’ নিয়ে আশঙ্কায় প্রশাসন, কী প্রভাব বাংলায়?

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ধীরে ধীরে ঘনীভূত হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে ‘মনদৌস’ নাম দেওয়া হবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। আরবি ভাষায় ‘মনদৌস’ শব্দের অর্থ ‘গয়নার বাক্স’।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১২:১৯
Share:
০১ ১৯

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মনদৌস’। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ধীরে ধীরে ঘনীভূত হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে এই নাম দেওয়া হবে বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর।

ফাইল চিত্র।

০২ ১৯

বিশ্ব আবহাওয়া দফতরের নির্দেশ অনুযায়ী, কোনও ঘূর্ণিঝড় তৈরি হলে কোনও না কোনও দেশ এই ঘূর্ণিঝড়ের নামকরণ করে। সেই পর্যায়ক্রমেই ‘মনদৌস’ নামকরণটি করেছে সংযুক্ত আরব আমিরাশাহি। নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে, তবেই এই নাম কার্যকর হবে।

ফাইল চিত্র।

Advertisement
০৩ ১৯

কিন্তু কী অর্থ ‘মনদৌস’ শব্দটির? আরবি ভাষায় ‘মনদৌস’ শব্দের অর্থ ‘গয়নার বাক্স’। কিন্তু এই ‘গয়নার বাক্স’ খোলা হলে তা শুভ কিছু ঘটাবে না বলেই আশঙ্কা আবহবিদদের।

ফাইল চিত্র।

০৪ ১৯

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া সুগভীর নিম্নচাপ বুধবার দিনেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

ফাইল চিত্র।

০৫ ১৯

তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং পুদুচেরির উপকূলবর্তী এলাকাগুলিতেই এই ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি পড়বে বলে আবহবিদরা জানিয়েছেন।

ফাইল চিত্র।

০৬ ১৯

মৌসম ভবনের তরফে ৮ ডিসেম্বর ১৩টি জেলা এবং ৯ ডিসেম্বর ১২টি জেলায় কমলা সতর্কতা জারি করেছে৷ যে জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সেগুলির মধ্যে রয়েছে চেন্নাই, কাঞ্চিপুরম, তিরুভাল্লুর এবং চেঙ্গলপেট৷

ফাইল চিত্র।

০৭ ১৯

চেন্নাইয়ের হাওয়া অফিসের ডেপুটি ডিরেক্টর-জেনারেল এস বালাচন্দ্রন বলেন, ‘‘৭ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকালের বেশির ভাগ জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷’’

ফাইল চিত্র।

০৮ ১৯

সোমবার ভোর সাড়ে ৫টায় বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পর থেকে তা ধীরে ধীরে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।

ফাইল চিত্র।

০৯ ১৯

মঙ্গলবার সন্ধ্যার মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এই নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর।

ফাইল চিত্র।

১০ ১৯

এর পর এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ৮ ডিসেম্বর সন্ধ্যার মধ্যে উত্তর তামিলনাড়ু-পুদুচেরি এবং পার্শ্ববর্তী দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়তে পারে।

ফাইল চিত্র।

১১ ১৯

আসন্ন ঘূর্ণিঝড়ের প্রভাবে কুড্ডালোর এবং মায়িলাদুথুরাই জেলায় বুধবার থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। ৮ ডিসেম্বর উত্তর তামিলনাড়ুর বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ফাইল চিত্র।

১২ ১৯

৯ ডিসেম্বর তিরুপত্তুর, কৃষ্ণগিরি, ধর্মপুরী এবং সালেম এলাকায় প্রবল বৃষ্টিপাত হতে পারে।

ফাইল চিত্র।

১৩ ১৯

মৌসম ভবন আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে দক্ষিণ আন্দামান সাগর ও পার্শ্ববর্তী এলাকাগুলিতেও। সেখানেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে ৭ ডিসেম্বর।

ফাইল চিত্র।

১৪ ১৯

বাংলায় এর কী প্রভাব পড়বে? আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া সুগভীর নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে।

ফাইল চিত্র।

১৫ ১৯

নিম্নচাপ তৈরি হওয়ায় উত্তুরে হাওয়ায় বাধা পড়বে। ফলে ফের বাংলা থেকে কিছু দিনের জন্য উধাও হতে পারে শীতের আমেজ। বাড়তে পারে তাপমাত্রা।

ফাইল চিত্র।

১৬ ১৯

ঘূর্ণিঝড়ের আবহ কাটলেই আগামী সপ্তাহে বাংলার আবার শীতের দেখা মিলবে বলে হাওয়া অফিস জানিয়েছে।

ফাইল চিত্র।

১৭ ১৯

প্রসঙ্গত, অক্টোবর মাসেই আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ধীরে ধীরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলা উপকূলের দিকে ধেয়ে এসেছিল। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছিল ‘সিত্রং’।

ফাইল চিত্র।

১৮ ১৯

প্রথমে পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে এলেও পরে এই ঘূর্ণিঝড় বাংলাদেশের দিকে ঘুরে যায়। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে সিত্রং-এর প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছিল। বাংলাদেশে ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল বিপুল। ঘূর্ণিঝড়ের কবলে পড়ে কয়েক জনের মৃত্যু হয়েছিল।

ফাইল চিত্র।

১৯ ১৯

‘সিত্রং’-এর থেকে ‘মনদৌস’-এর শক্তি আরও বেশি হতে পারে বলেই নিম্নচাপের গতিপ্রকৃতি দেখে মনে করছে হাওয়া অফিস। আর তার ফলে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এব‌ং পুদুচেরির বিস্তীর্ণ এলাকায় ক্ষয়ক্ষতি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement