Gautam Adani Net Worth

সম্পত্তির নিরিখে অম্বানীকে সরিয়ে আবার দেশের সেরা আদানি! কোন সূত্রে ফিরল হারানো সিংহাসন?

আদানিদের শেয়ারদর তরতরিয়ে বৃদ্ধি পাওয়ার পাশাপাশি মোট সম্পত্তির নিরিখে আবার রিলায়্যান্স গোষ্ঠীর মালিক মুকেশ অম্বানীকে ছাড়িয়ে গিয়েছেন গৌতম আদানি। আবার দেশের সেরা ধনকুবেরদের তালিকার শীর্ষে পৌঁছেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৩:২৯
Share:
০১ ২০

হিন্ডেনবার্গকাণ্ডে বুধবার সুপ্রিম কোর্টে স্বস্তি পেয়েছে গৌতম আদানির সংস্থা। শীর্ষ আদালত এ বিষয়ে শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবির অভ্যন্তরীণ তদন্তের উপরই আস্থা রেখেছে।

০২ ২০

সুপ্রিম-রায়ের পর আমদাবাদ-ভিত্তিক আদানি গোষ্ঠীর স্বস্তি ফেরার পাশাপাশি তাদের ধনসম্পত্তিও আবার ফুলে ফেঁপে উঠতে শুরু করেছে। আবার আকাশ ছুঁতে শুরু করেছে আদানি গোষ্ঠীর আওতাধীন বিভিন্ন সংস্থার শেয়ারের দর।

Advertisement
০৩ ২০

সুপ্রিম কোর্টের রায়ের পর বুধবার আদানি গোষ্ঠীর শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছে ১২ শতাংশ। যার ফলে গোষ্ঠীর মোট বাজারদর প্রায় ১৫ লক্ষ কোটি টাকা বেড়েছে।

০৪ ২০

আদানিদের শেয়ারদর তরতরিয়ে বৃদ্ধি পাওয়ার পাশাপাশি মোট সম্পত্তির নিরিখে আবার রিলায়্যান্স গোষ্ঠীর মালিক মুকেশ অম্বানীকে ছাড়িয়ে গিয়েছেন গৌতম আদানি। আবার দেশের সেরা ধনকুবেরদের তালিকার শীর্ষে পৌঁছেছেন তিনি। এমনটাই প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যম ‘বিজনেস স্ট্যান্ডার্ড’-এর প্রতিবেদনে।

০৫ ২০

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বুধবারের হিসাবে বর্তমানে আদানি পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ৯.৩৭ লক্ষ কোটি। যা এক দিন আগে পর্যন্ত ছিল ৮.৯৮ লক্ষ কোটি টাকা।

০৬ ২০

অন্য দিকে, মুকেশের পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ৯.৩৮ লক্ষ কোটি থেকে কমে ৯.২৮ লক্ষ কোটিতে দাঁড়িয়েছে। ফলে স্পষ্টতই, অম্বানীকে সরিয়ে ভারতের বিত্তবানদের তালিকায় সবার উপরে পৌঁছেছেন আদানি।

০৭ ২০

বৃহস্পতিবার দিনের শেষে আদানিদের কোন সংস্থার শেয়ারদর কতটা বেড়েছে? দেখে নেওয়া যাক এক নজরে।

০৮ ২০

সুপ্রিম কোর্টের নির্দেশের পর আদানি এনার্জি সলিউশনের শেয়ারের মূল্য ১১.৬০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১,১৮৩ টাকা হয়েছে।

০৯ ২০

আদানি টোটাল গ্যাসের শেয়ারদর বৃদ্ধি পেয়েছে ৯.৮৪ শতাংশ। বর্তমানে আদানিদের টোটাল গ্যাসের এক একটি শেয়ারের মূল্য ১,১০০ টাকা।

১০ ২০

আদানি গ্রিন এনার্জির শেয়ার ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১,৬৯৮ টাকা হয়েছে।

১১ ২০

আদানি পাওয়ারের শেয়ার বেড়েছে ৫ শতাংশ। শেয়ারের দাম বেড়ে হয়েছে ৫৫৫ টাকা।

১২ ২০

আদানি উইলমারের শেয়ারের দাম ৩.৯৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আদানি এন্টারপ্রাইজের শেয়ারদর বৃদ্ধি পেয়েছে ২.৪৫ শতাংশ।

১৩ ২০

১.৩৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে আদানি পোর্টসের শেয়ারমূল্য। সিমেন্টের শেয়ারের দাম বেড়েছে ০.৯৪ শতাংশ।

১৪ ২০

গত জানুয়ারিতে আমেরিকার শেয়ার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তাদের রিপোর্টে দাবি করেছিল, এক দশকেরও বেশি সময় ধরে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলির শেয়ারদর বাড়িয়েছে আদানি গোষ্ঠী।

১৫ ২০

সেবির বিধিকে ফাঁকি দিতে ভুঁইফোঁড় বিদেশি সংস্থার মাধ্যমে নিজেদের সংস্থার শেয়ার কিনিয়েছে তারা। সেই রিপোর্টেরই ভিত্তিতে দু’টি মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তার মধ্যে একটিতে সিট গঠনের আর্জি জানানো হয়।

১৬ ২০

বুধবার সেই মামলারই রায়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, আদানি-হিন্ডেনবার্গ মামলায় সিট গঠন করা হবে না। এ ব্যাপারে সেবির তদন্তেই আস্থা রাখছে তারা। সুপ্রিম কোর্টের মন্তব্য, ‘‘নিয়ন্ত্রক সংস্থার আওতায় যেখানে তদন্ত চলছে, সেখানে শীর্ষ আদালত দখলদারি করতে পারে না। সেবি যে ভাবে তদন্ত করছিল, সে ভাবেই এই সংক্রান্ত বাকি দু’টি মামলার তদন্তও এগিয়ে নিয়ে যাবে।’’

১৭ ২০

এই রায় শোনার পর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মতামত জানিয়েছেন আদানি স্বয়ং। ব্যাখ্যা করেছেন, শীর্ষ আদালতের এই রায় আসলে কী বোঝাল।

১৮ ২০

আদানি লিখেছেন, ‘‘মাননীয় সুপ্রিম কোর্টের রায় এটাই বুঝিয়ে দিল যে, সত্যের জয় হবেই। সত্যমেব জয়তে।’’

১৯ ২০

গৌতম এ-ও জানিয়েছেন, সুপ্রিম কোর্টের রায়ে তিনি খুশি। যাঁরা এই কঠিন সময়ে তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন, তাঁদের প্রতি তিনি কৃতজ্ঞ। সেই সঙ্গে দেশের উন্নয়ন এবং অগ্রগতির জন্য তাঁর সংস্থা আগামী দিনেও প্রচেষ্টা চালিয়ে যাবে বলে জানান আদানি গোষ্ঠীর কর্ণধার।

২০ ২০

সেবির বিধি ভেঙে শেয়ারের দর বৃদ্ধি করার অভিযোগ উঠেছিল আদানি গোষ্ঠীর বিরুদ্ধে। সেই অভিযোগের গভীরে পৌঁছতে সেবিরই অভ্যন্তরীণ তদন্তে ভরসা রেখেছে সুপ্রিম কোর্ট। তার পর থেকেই তরতরিয়ে বাড়ছে আদানিদের শেয়ারদর। আর তার ফলেই আদানি আবার ‘শ্রেষ্ট আসন’ পেয়েছেন বলে মনে করা হচ্ছে।

—ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement