Hana Mohsin Khan

নিলামে ওঠে নাম, সৌদির রক্ষণশীলতায় বেড়ে ওঠা তন্বী এখন ভারতের দাপুটে পাইলট

ভারতীয় হলেও হানা বড় হয়েছেন সৌদি আরবে। বছর চারেক আগেও সেখানে মেয়েদের গাড়ি চালানোর অনুমতি ছিল না। রক্ষণশীলতার সেই আঁতুড়ঘরে বিমান নামিয়েছেন হানা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১৩:২৪
Share:
০১ ১৭

কখনও পরির মতো ডানা মেলে, কখনও বাহারি ফুলে চুল সাজিয়ে যেন অপ্সরা সেজেছেন তিনি। নিজের রূপে নিজেই গিয়েছেন মজে। টুইটারে সে সব ছবি দেখার পর যেন চোখ ফেরানো দায়।

ছবি: সংগৃহীত।

০২ ১৭

কথা হচ্ছে হানা মহসিন খানকে নিয়ে। এই ভারতীয় রমণী পেশায় পাইলট। গত কয়েক বছর ধরে বিমান চালাচ্ছেন তিনি।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৭

ভারতে মহিলা পাইলটের সংখ্যা হাতেগোনা। তাদের মাঝে অন্যতম পরিচিত মুখ হানা। টুইটারে তাঁর কয়েকটি ছবি সম্প্রতি নতুন করে শিরোনামে উঠে এসেছে।

ছবি: সংগৃহীত।

০৪ ১৭

কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই) মাধ্যমে নিজের কিছু ছবি তৈরি করেছেন হানা। যা তাঁর বাস্তবের রূপে দিয়েছে স্বর্গীয় ছোঁয়া। সমাজমাধ্যমে তাঁকে নিয়ে চর্চা থামছে না।

ছবি: সংগৃহীত।

০৫ ১৭

৩২ বছর বয়সি হানার পেশা তাঁর জীবনে বিশেষ তাৎপর্য বহন করে। কারণ তিনি এমন একটি দেশে বড় হয়েছেন, যেখানে বিমান ওড়ানো তো দূর, গাড়ি চালানোও ছিল গর্হিত অপরাধ।

ছবি: সংগৃহীত।

০৬ ১৭

ভারতীয় হলেও বাবার কাজের সূত্রে সৌদি আরবে থাকতেন হানা। সেখানের কাটিয়েছেন জীবনের দীর্ঘ সময়। মেয়েদের জন্য কড়া নিয়ম চালু ছিল সে দেশে।

ছবি: সংগৃহীত।

০৭ ১৭

বছর চারেক আগেও সৌদি আরবে মেয়েদের গাড়ি চালানোর অনুমতি ছিল না। গাড়ি চালাতে পারতেন কেবল পুরুষরাই। ছোটবেলা থেকে তেমনটাই দেখে এসেছেন হানা।

ছবি: সংগৃহীত।

০৮ ১৭

২০১৮ সালে সৌদি আরবে কয়েক দশক পুরনো এই নিয়ম তুলে দেওয়া হয়েছে। এখন সেখানে মেয়েরাও পারেন স্টিয়ারিং হাতে গাড়ি চালানোর স্বাধীনতার স্বাদ চেখে দেখতে।

ছবি: সংগৃহীত।

০৯ ১৭

চলতি বছরের শুরুর দিকে বিমান নিয়ে এক বার সৌদি আরবে যেতে হয়েছিল হানাকে। যে দেশে মেয়েদের গাড়ি চালানোর অনুমতি ছিল না, সেখানে আস্ত একটি বিমান নামিয়েছেন তিনি। সমাজমাধ্যমে তখনই ভাগ করে নিয়েছিলেন নিজের অনুভূতি।

ছবি: সংগৃহীত।

১০ ১৭

সৌদিতে বিমান নামিয়ে হানা টুইটারে লিখেছিলেন, “শেষ বার আমি যখন এখানে ছিলাম, মেয়েরা গাড়ি চালাতে পারত না! এটা একটা স্বর্গীয় অনুভূতি। বিমান নিয়ে এখানে নামতে পেরে খুব ভাল লাগছে।”

ছবি: সংগৃহীত।

১১ ১৭

আদ্যোপান্ত নারীবাদী হানা বরাবর মেয়েদের অধিকারের দাবিতে সরব হয়েছেন। সক্রিয় সমাজকর্মী হিসাবে তাঁকে বার বার মহিলা, শিশু এবং পিছিয়ে পড়া শ্রেণির সপক্ষে কথা বলতে দেখা গিয়েছে।

ছবি: সংগৃহীত।

১২ ১৭

সমাজমাধ্যমে বরাবর সক্রিয় হানা। নানা সময়ে নানা খবরাখবর, নিজের অনুভূতি কিংবা ছবি ও ভিডিয়ো ইনস্টাগ্রাম এবং টুইটারে পোস্ট করেন তিনি।

ছবি: সংগৃহীত।

১৩ ১৭

‘সুল্লি’ বিতর্কে এক বার নাম জড়িয়েছিল হানার। সে বিতর্কে বিস্তর জলঘোলা হয়। বিশেষত মুসলমান সমাজে সুল্লি বিতর্ক অসন্তোষের জন্ম দিয়েছিল।

ছবি: সংগৃহীত।

১৪ ১৭

‘গিট হাব’ নামের একটি অ্যাপকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত। অভিযোগ, এই অ্যাপটিতে ৮০ জন মুসলিম মহিলার মুখের ছবি তুলে ধরে নিলামে বিক্রির ডাক দেওয়া হয়েছিল। ৮০ জনের মধ্যে ছিলেন হানাও।

ছবি: সংগৃহীত।

১৫ ১৭

মুসলমান সমাজে ‘সুল্লি’ শব্দটি মেয়েদের প্রতি অসম্মানজনক। ৮০ মহিলাকে নিলামে তুলে সেই ব্যবসায়িক প্রস্তাবের নাম দেওয়া হয়েছিল ‘সুল্লি ডিল অফ দ্য ডে’।

ছবি: সংগৃহীত।

১৬ ১৭

বিতর্ক যখন মধ্যগগনে, একাধিক সংবাদমাধ্যমে কলম ধরেছিলেন হানা। খুঁটিয়ে বিশ্লেষণ করেছিলেন ‘সুল্লি’দের, তাঁদের নিলামে তোলা এই অ্যাপের।

ছবি: সংগৃহীত।

১৭ ১৭

নিজের পেশা নিয়ে হানা বলেন, “ভারতে যত মহিলা বিমানচালক রয়েছেন, পৃথিবীর আর কোনও দেশে তত নেই। আমরা সত্যিই ভাল কাজ করছি। তবে আরও ভাল করার ক্ষমতা আমাদের রয়েছে।”

ছবি প্রতীকী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement